Ad Hoc Bonus – এবার 6000 টাকা পশ্চিমবঙ্গের কর্মীদের দেবে রাজ্য সরকার। অর্থ দপ্তরের বিজ্ঞপ্তি জারি।

সরকারি কর্মীদের জন্য সুখবর! এক লাফে অনেকটা বৃদ্ধি করা হল এই উৎসব ভাতা বা Ad Hoc Bonus! ডিএ অতীত! পশ্চিমবঙ্গ সরকার এবার থেকে ৬০০০ টাকা করে দেবেন কর্মীদের! কিন্তু কেন? যত দিন যাচ্ছে ততই এগিয়ে আসছে লোকসভা নির্বাচন। ইতিমধ্যেই ঘোষণা হয়ে গিয়েছে নির্ঘণ্ট। এই নির্বাচনকে কেন্দ্র করেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তাঁর কর্মচারীদের জন্য নিয়ে এসেছেন সুখবর।

Advertisement

WB Govt Employees Ad Hoc Bonus Hike on 6000 RS

চলছে রমজান মাস। এই উপলক্ষেই কর্মচারীদের দেওয়া হবে উৎসব ভাতা বা Ad Hoc Bonus. পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের অর্থ দপ্তর থেকে ইতিমধ্যেই ঈদের পূর্বে সরকারি কর্মচারীদের জন্য উৎসব ভাতা বৃদ্ধি করা হয়েছে। বৃদ্ধি করা হয়েছে ১৩.২% পর্যন্ত। এর আগে রাজ্যের কর্মচারীরা এই ভাতা পেতেন ৫,৩০০ টাকা।

তবে সেই পরিমাণ এখন বাড়িয়ে করা হল ৬০০০ টাকা। নবান্নের বিজ্ঞপ্তি অনুযায়ী, উৎসব ভাতা বা Ad Hoc Bonus বৃদ্ধি করা হয়েছে ৭০০ টাকা। যা বেড়ে দাঁড়িয়েছে ৬০০০ টাকায়। তবে এক্ষেত্রে মনে রাখা দরকার রাজ্যের সমস্ত কর্মীরা এই ভাতা পাবেন না।

Ads

গত সপ্তাহের শুক্রবারে নবান্ন থেকে যে বিজ্ঞপ্তি প্রকাশ্যে আনা হয়েছে সেই অনুযায়ী দেখা গিয়েছে, সরকারি কর্মচারীদের মধ্যে যাদের বেতন ৪২০০০ টাকার নিচে তারাই কেবলমাত্র এই সুবিধা পাবেন। পশ্চিমবঙ্গ সরকারের পক্ষ থেকে প্রায় প্রত্যেক বছরই সরকারি কর্মীদের দেওয়া হয়ে থাকে উৎসব ভাতা। যার অন্যথা হয়নি চলতি বছরেও।

Advertisement

২০১৭ তে রাজ্য সরকারি কর্মচারীরা ৩৬০০ টাকা পেতেন উৎসব ভাতা বা Ad Hoc Bonus হিসেবে। যার পরিমাণ বৃদ্ধি পেয়ে এখন দাঁড়ালো ৬০০০ টাকায়। হিসাব অনুযায়ী, গত ২০১৭ সাল থেকে আজ ২০২৪ সাল অবধি উৎসব ভাতা বা Ad Hoc Bonus এর পরিমাণ বৃদ্ধি পেয়ে হয়েছে ৬৭ শতাংশ।

Advertisement

রাজ্য সরকারের তরফ থেকে ২০২৩ সালে সরকারি কর্মীদের জন্য এই উৎসব ভাতা বা Ad Hoc Bonus এর পরিমাণ বাড়ানো হয়েছিল ১০ শতাংশ। বর্তমানে যে সকল কর্মচারীরা কেন্দ্রীয় সরকারের আওতায় চাকরি করেন তাঁদের মহার্ঘ ভাতা বা DA পেয়ে থাকেন বেশ ভালো রকম পরিমাণে।

Ads

এই সূত্রকে কেন্দ্র করেই রাজ্যের কর্মচারীরাও কেন্দ্রীয় সরকারের হারে মহার্ঘ ভাতা বা DA প্রদানের জন্য ইতিমধ্যেই বিভিন্ন জায়গায় আন্দোলন করছেন। পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের তরফ থেকে চলতি বছরের রাজ্য বিধানসভার বাজেট পেশের সময় DA বা মহার্ঘ ভাতা বৃদ্ধির কথা জানানো হয়েছিল।

আবারও বেতন ভাতা বৃদ্ধি হল রাজ্য সরকারি কর্মীদের! 6000 টাকা করে পাবে সবাই।

পশ্চিমবঙ্গের কর্মচারীদের ২০২৪-২৫ অর্থ বর্ষের বাজেট পেশের দিন এই ভাতা বৃদ্ধি করা হয়েছিল ৪ শতাংশ। রাজ্যের কর্মচারীরা বর্তমানে ডিএ পেয়ে থাকেন ১৪ শতাংশ হারে। তবুও অধিকাংশ কর্মচারীই এই ভাতায় খুশি নন। অন্যদিকে রাজ্য সরকারের অধীনে কর্মচারীদের তুলনায় কেন্দ্রীয় সরকারের অধীনে যে সমস্ত কর্মচারীরা কাজ করে থাকেন তারা ডিএ বেশি পান ৩৬ শতাংশ হারে।

Salary Hike বা বেতন বৃদ্ধি

এতটা ফারাকই ডিএ বৃদ্ধি আন্দোলনের (Ad Hoc Bonus) অন্যতম কারণ। পশ্চিমবঙ্গ রাজ্য সরকার মানুষের সুবিধার্থে ইতিমধ্যেই বেশ কিছু কাজ করেছেন। ভোটের আগে ঘোষণা করা হয়েছে লক্ষ্মী ভাণ্ডারের টাকা বাড়ানোর কথা, এরই সঙ্গে সঙ্গে চালু করা হয়েছে কর্মশ্রী প্রকল্প। যার আওতায় সুবিধা পাচ্ছেন বহু মানুষ।

LIC এর লক্ষাধিক কর্মীর বেতন বৃদ্ধির ঘোষণা। কাদের বাড়লো? সর্বোচ্চ কত টাকা বাড়ানো হল?

লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পে আগে দেওয়া হতো ৫০০ টাকা (Ad Hoc Bonus) প্রত্যেক মাসে। চলতি বছরের বাজেট পেশ করার দিনে সেই টাকা বাড়িয়ে করা হয়েছে ১০০০ টাকা। সুতরাং এর থেকে আশা করা যেতেই পারে হয়তো একদিন সরকারি কর্মীদেরও ইচ্ছা পূরণ করবেন মুখ্যমন্ত্রী মাননীয়া মমতা বন্দ্যোপাধ্যায়। এই বিষয়ে আপনাদের কী মতামত? অবশ্যই নিচে কমেন্ট করে জানাতে ভুলবেন না।

সম্পাদক

Leave a Comment

Advertisement