Primary TET Result – প্রাইমারী টেট পাশ করেছেন? কবে চাকরি পাবেন? মেধা তালিকা দেখেছেন?

শিক্ষক নিয়োগের ইন্টারভিউ দিয়েছেন? Primary TET Result কবে? কবে চাকরি পাবেন। কি জানাল WBBPE প্রাথমিক শিক্ষা পর্ষদ জেনে নিন।

Advertisement

West Bengal Primary TET Result

কবে সামনে আসবে প্রাথমিক শিক্ষক নিয়োগের প্যানেল? কবে জানা যাবে কারা কারা প্রাথমিক শিক্ষক হিসেবে চাকরি পেতে চলেছেন? এই একটাই প্রশ্ন এখন চাকরিপ্রার্থীদের মধ্যে ঘোরাফেরা করছে। তবে প্রাথমিক শিক্ষা পর্ষদ সূত্রে জানা গিয়েছে, ইতিমধ্যেই ইন্টারভিউ প্রক্রিয়া (Primary TET Result Interview Process) একেবারে চূড়ান্ত পর্যায়ে। আর আগামী সোমবার ২৪ জুলাই প্রাথমিক শিক্ষা পর্ষদের তরফে ১৯ দফার ইন্টারভিউ প্রক্রিয়া নেওয়া হবে। আর এই ইন্টারভিউ প্রক্রিয়া শেষ হয়ে গেলেই চূড়ান্ত প্যানেল (Primary Teachers Recruitment Merit List) বা মেধাতালিকা প্রকাশ করা হবে।

কবে নাগাদ প্রকাশিত হবে প্যানেল?

হাইকোর্টের নির্দেশ অনুযায়ী প্রাথমিক শিক্ষা পর্ষদের (WBBPE) তরফে প্রাথমিকে শিক্ষক নিয়োগ করার জন্য ইন্টারভিউ প্রক্রিয়া একেবারে শেষ পর্যায়ে এসে দাঁড়িয়েছে। প্রাথমিক শিক্ষকের এই ইন্টারভিউ প্রক্রিয়ায় ৪০ হাজারের বেশি প্রার্থী আবেদন করেছেন। প্রাথমিক শিক্ষক হিসেবে নিয়োগ (Primary TET Result) পেতে চলেছেন প্রায় ১১ হাজারের বেশি শিক্ষক। ধাপে ধাপে বেশ কয়েকটি পর্যায়ে ইন্টারভিউ প্রক্রিয়া নেওয়া হয়েছে।

Ads

এবার বাকি রয়েছে শেষ দফার ইন্টারভিউ। সেই প্রক্রিয়া শেষ হয়ে গেলেই চূড়ান্ত প্যানেল বা মেধা তালিকা প্রকাশ করবে পর্ষদ। সাম্প্রতিক সময়ে রাজ্যজুড়ে শিক্ষক নিয়োগ দুর্নীতি নিয়ে একেবারে জেরবার। এই পরিস্থিতিতে প্রাথমিক শিক্ষা পর্ষদের (WBBPE) তরফেও সতর্কভাবে এই ইন্টারভিউ প্রক্রিয়া সম্পন্ন করা হয়েছে। যাতে কোনো বিষয়কে কেন্দ্র করে দুর্নীতির অভিযোগ না ওঠে।

Advertisement

প্রাথমিক শিক্ষা পর্ষদের তরফে এইবারের ইন্টারভিউ প্রক্রিয়ায় চাকরিপ্রার্থীদের চক ডাস্টার হাতে নিয়ে প্র্যাকটিক্যালি ক্লাস করে দেখাতে হয়েছে। তার সঙ্গে এবারের ইন্টারভিউ প্রক্রিয়া সম্পূর্ণ ভিডিওগ্রাফি করা হচ্ছে। যে সমস্ত পরীক্ষকরা নম্বর দেবেন, এবার আর কাগজে নম্বর দেবেন না। তারা সরাসরি পর্ষদের সার্ভারে তাদের দেওয়া নম্বর আপলোড করবেন। সেই গড় নম্বর এর উপর ভিত্তি করেই শিক্ষক নিয়োগ (Primary TET Result) করা হবে।

Advertisement
প্রাইমারী টেট ইন্টারভিউ (WBBPE Primary TET Interview)

Primary TET Result মেধা তালিকা প্রকাশ নিয়ে প্রাথমিক শিক্ষা পর্ষদের তরফে চূড়ান্তভাবে কিছু বলা না হলেও একাধিক সূত্রে যা জানা যাচ্ছে, আগস্ট মাসের মধ্যেই পর্ষদের তরফে Panel বা মেধা তালিকা প্রকাশ করা হতে পারে। এই প্রসঙ্গে পর্ষদ সভাপতি গৌতম পাল বলেন, যথাসময়েই পর্ষদের তরফে প্যানেল প্রকাশ করা হবে। আমাদের কাজ একেবারে চূড়ান্ত পর্যায়ে এসেছে।

Ads

প্রাইমারী টেট এর আরও খবর দেখতে ক্লিক করুন

আর এখান থেকেই মনে করা হচ্ছে, আগস্ট মাসের মধ্যেই Primary TET Result বা প্রাথমিক শিক্ষক নিয়োগের চূড়ান্ত প্যানেল প্রকাশিত হয়ে যাবে। পর্ষদের বিজ্ঞপ্তিতে জানা গিয়েছে, হাইকোর্টের নির্দেশ অনুযায়ী ইন্টারভিউ প্রক্রিয়া সম্পন্ন করা হয়েছে। সাম্প্রতিক পরিস্থিতিতে এবারের প্রাথমিক শিক্ষক নিয়োগের ইন্টারভিউ নিয়ে যথেষ্ট সতর্ক ছিল পর্ষদ। আগামী সোমবার ২৪ শে জুলাই ১৯ দফার ইন্টারভিউ প্রক্রিয়া নেওয়া হয়ে গেলেই আর কোনো প্রার্থী ইন্টারভিউয়ের জন্য বাকি থাকবেন না। ফলে আগস্ট মাসের মধ্যেই পর্ষদের তরফে প্যানেল বা চূড়ান্ত মেধাতালিকা প্রকাশ (Primary TET Result merit list) করা হতে পারে বলেই জানা যাচ্ছে।

আরও পড়ুন, সবার ব্যাংক একাউন্ট থেকে 436 টাকা কাটবে, ব্যালান্স না থাকলে আজই টাকা জমা করুন।

শিক্ষক নিয়োগ দুর্নীতি নিয়ে কলকাতা হাইকোর্টে একের পর এক মামলা চলছে। কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা তদন্ত করছে। এই মামলায় অনেকেই জেলবন্দী রয়েছে। এরকম একটা পরিস্থিতির মধ্যে দাঁড়িয়ে প্রাথমিক শিক্ষক নিয়োগ প্রক্রিয়া ইন্টারভিউ সম্পন্ন হয়েছে। এবার চূড়ান্ত প্যানেল বা মেধা তালিকা প্রকাশ করার পালা। সেই দিকেই অধীর আগ্রহে তাকিয়ে রয়েছেন চাকরিপ্রার্থীরা।

প্রসঙ্গত উল্লেখ্য Primary TET 2021 এর রেজাল্ট প্রকাশিত হলেও তাদের নিয়োগ শুরু হয়নি। এই ব্যাপারেও খুব শীঘ্রই আপডেট আসছে। অন্যদিকে আদালতে মামলা চলায় ঝুলে রয়েছে একাধিক নিয়োগ। আর এই ইস্যুকেই হাতিয়ার করে লোকসভা ভোটের আগে সরকারের বিরুদ্ধে আন্দোলনের প্রস্তুতি নিচ্ছে বিরোধীরা। তবে ইতিমধ্যেই রাজ্য সরকার শিক্ষক নিয়োগ সহ বাকি সরকারি দপ্তরের নিয়োগ সম্পন্ন করতে পদক্ষেপ নিচ্ছে। এই কারনেই সমস্ত দপ্তরে কত শূন্যপদ রয়েছে, তার রিপোর্ট চেয়ে পাঠিয়েছে নবান্ন।

তাই মনে করা হচ্ছে আগামী বছরের মধ্যে পশ্চিমবঙ্গের বিপুল সংখ্যক প্রার্থী সরকারি চাকরি পেতে চলেছেন। এই ব্যাপারে আপনার মতামত নিচে কমেন্ট করে জানাতে পারেন।
শিক্ষক নিয়োগ প্রক্রিয়া নিয়ে আপনার মন্তব্য নিচে কমেন্টের মাধ্যমে আমাদের জানাতে পারেন।
আরও আপডেট পেতে সুখবর বাংলা ফলো করুন।
চাকরি সংক্রান্ত আরও খবর পেতে এখানে ক্লিক করুন।

সুখবর বাংলা

1 thought on “Primary TET Result – প্রাইমারী টেট পাশ করেছেন? কবে চাকরি পাবেন? মেধা তালিকা দেখেছেন?”

  1. Ami 2014 tet pass
    Ami interview dite parbo ki?
    Interview ki cholche?
    Kara interview dite parche?
    Please 🙏 describe

    Reply

Leave a Comment

Advertisement