WBBPE Primary TET – পশ্চিমবঙ্গের প্রাথমিক শিক্ষক নিয়োগ নয়ে নয়া বিজ্ঞপ্তি, বাতিল শিক্ষক ও টেট পাশদের জন্য।

Primary TET তথা শিক্ষক নিয়োগ প্রক্রিয়ায় নতুন বিজ্ঞপ্তি পর্ষদের।

প্রাথমিক শিক্ষক নিয়োগ প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। এবার সেই ব্যাপারে নতুন বিজ্ঞপ্তি জারি করেছে প্রাথমিক শিক্ষা পর্ষদ (WBBPE Primary TET) বিজ্ঞপ্তিতে কি লেখা রয়েছে? এই নির্দেশের ফলে কাদের সুবিধা হলো, জেনে নিন।

Advertisement

প্রাথমিক শিক্ষা পর্ষদের তরফে নতুন করে যে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে, সেখানে বলা হয়েছে, প্রাথমিক শিক্ষক নিয়োগ প্রক্রিয়ার ইন্টারভিউয়ে এবার স্পেশাল এডুকেশন নিয়ে যারা বিএড করেছেন তারাও অংশগ্রহণ করতে পারবেন। কলকাতা হাইকোর্টের নির্দেশ অনুযায়ী প্রাথমিক শিক্ষক নিয়োগ (Primary Teachers Recruitment Process) প্রক্রিয়া চালু হয়েছে।

হাইকোর্টের নির্দেশেই বিএড করেছেন স্পেশাল এডুকেশন নিয়ে এরকম চাকরিপ্রার্থীদেরও নিয়োগ প্রক্রিয়ায় অংশ নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। আর তারপরেই হাইকোর্টের নির্দেশ অনুযায়ী প্রাথমিক শিক্ষা পর্ষদের তরফে বিজ্ঞপ্তি জারি করে জানানো হয়েছে, প্রাথমিক শিক্ষক নিয়োগ প্রক্রিয়ায় যারা WBBPE Primary TET পাস করেছেন, বিএড স্পেশাল এডুকেশন (B.Ed Special Education) করা চাকরি প্রার্থীরাও এই নিয়োগ প্রক্রিয়ায় অংশগ্রহণ করতে পারবেন।

Ads

কারা আবেদন করতে পারবেন?

এই বি এড স্পেশাল এডুকেশন করা যে সমস্ত চাকরিপ্রার্থীরা এখনো পর্যন্ত আবেদন করেননি, তারা অনলাইনে আবেদন করতে পারেন।
প্রাথমিক শিক্ষক নিয়োগ প্রক্রিয়ায় যাতে কোনো ধরনের অভিযোগের আঙ্গুল না ওঠে সেই দিকে নজর দিয়েছে শিক্ষা পর্ষদ। ইতিমধ্যেই প্রাথমিক শিক্ষা পর্ষদের তরফে ইন্টারভিউ (WBBPE Primary TET interview) প্রক্রিয়াকে সম্পূর্ণ স্বচ্ছ এবং নিরপেক্ষভাবে করার জন্য সমস্ত পদ্ধতি নেওয়া হয়েছে।

Advertisement

ইন্টারভিউ কিভাবে হবে?

এবারের ইন্টারভিউ প্রক্রিয়া সম্পূর্ণ ভিডিওগ্রাফি (WBBPE Primary TET Interview Process Videography) করা হবে। পাশাপাশি, চাকরিপ্রার্থীদের চক ডাস্টার নিয়ে অ্যাপটিটিউড টেস্ট এর মাধ্যমে হাতে-কলমে ক্লাস করে দেখাতে হবে। শিক্ষক হিসেবে নিয়োগ পেলে কিভাবে ক্লাসে গিয়ে পড়ুয়াদের ক্লাস করবেন, সেই বিষয়টি সম্পূর্ণ হাতে কলমে চক ডাস্টার নিয়ে পরীক্ষকদের সামনে দেখাতে হবে।

Advertisement

তার ভিত্তিতেই পরীক্ষকরা মার্কস দেবেন। তবে এবার আর পরীক্ষকরা খাতায়-কলমে নম্বর দেবেন না। তিনজন পরীক্ষক তাদের নির্ধারিত নম্বর সরাসরি পর্ষদের সার্ভারে আপলোড করবেন। তিনজন পরীক্ষকের দেওয়া গড় নম্বরের উপর ভিত্তি করেই শিক্ষক নিয়োগ করা হবে।

Ads

আরও পড়ুন, রাজ্যের সকল চাকরিপ্রার্থীদের জন্য সুখবর, 

পর্ষদের বিশেষ পর্যবেক্ষণ

তবে এক্ষেত্রে এমন অভিযোগ উঠতে শুরু করেছে, অনেক চাকরিপ্রার্থী ইন্টারভিউ প্রক্রিয়ায় চক ডাস্টার নিয়ে হাতে-কলমে ভালো করে ক্লাস করে দেখাতে পারলেও বাস্তবে স্কুলে নিয়োগ পাওয়ার পর পড়ুয়াদের আর সেই ভাবে ক্লাস করাতে পারেন না। ফলে সেই দিকটিও নজর দিতে বলা হয়েছে।

প্রাইমারী টেট মামলা নিয়োগ দুর্নীতি মামলা (Primary TET 2014 Case)

এমনিতেই প্রাথমিক শিক্ষক নিয়োগ দুর্নীতি নিয়ে রাজ্য একেবারে তোলপাড়। বহু শিক্ষকের চাকরি বাতিলের নির্দেশ কলকাতা হাইকোর্ট দিলেও পরবর্তীতে শীর্ষ আদালত সেই নির্দেশ খারিজ করে দিয়েছে। তাই এবার প্রাথমিক শিক্ষক নিয়োগ প্রক্রিয়ায় যাতে কোনো ধরনের দুর্নীতি বা অভিযোগের আঙ্গুল না ওঠে সেই দিকে গুরুত্ব দিয়ে নজর দিচ্ছে প্রাথমিক শিক্ষা পর্ষদ।

প্রাইমারি টেট রেজাল্ট

যে সমস্ত চাকরি প্রার্থীরা এখনও পর্যন্ত আবেদন করেননি, প্রাথমিক শিক্ষা পর্ষদের তরফে জানানো হয়েছে, ১১ই জুলাই থেকে ১৪ই জুলাই এর মধ্যে শিক্ষা পর্ষদের অফিশিয়াল ওয়েবসাইটে গিয়ে অনলাইনে আবেদন করতে পারবেন। কলকাতা হাইকোর্টের নির্দেশ মেনেই এই নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করছে প্রাথমিক শিক্ষা পর্ষদ।

এদিকে Primary TET 2014 এর ৩২০০০ বাতিল শিক্ষকদের মামলা সরে যাচ্ছে জাস্টিস গাঙ্গুলীর বেঞ্চ থেকে, এমনটাই খবর পাওয়া গেছে। আর এতেই আশা দেখছেন শিক্ষকদের একাংশ। যদিও তাতে রায় বদল হবে কিনা তার নিশ্চয়তা এখনও পাওয়া যায়নি। এই বিষয়ে আপনার মন্তব্য নিচে কমেন্ট করে জানাতে পারেন।

আরও পড়ুন, পশ্চিমবঙ্গের নতুন প্রকল্প, মিসড কল দিলেই পাবেন 5000 টাকা। কোন নম্বরে কল করবেন?

সুখবর বাংলা

2 thoughts on “WBBPE Primary TET – পশ্চিমবঙ্গের প্রাথমিক শিক্ষক নিয়োগ নয়ে নয়া বিজ্ঞপ্তি, বাতিল শিক্ষক ও টেট পাশদের জন্য।”

Leave a Comment

Advertisement