Primary TET 2014 News Today – তদন্ত চলাকালীন 2017 প্রাথমিক শিক্ষকদের জন্য নিষেধাজ্ঞা জারী হলো।

Primary TET 2014 News Today – আবারো কি বরখাস্ত হতে চলেছেন কোন শিক্ষক? করা যাবে কি ট্রানস্ফার?

প্রাথমিক শিক্ষক নিয়োগ দুর্নীতির মামলায় একের পর এক চাঞ্চল্যকর তথ্য উঠে আসছে হাইকোর্টের শুনানি (Primary TET 2014 News Today) থেকে। এবার তদন্তের স্বার্থে আরো এক নজিরবিহীন সিদ্ধান্ত নিলো কোর্ট। প্রাথমিকে শিক্ষক নিয়োগ দুর্নীতিতে এবার সিবিআই-এর সিট গঠনের নির্দেশ দিলেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। তার সাথে শিক্ষকদের জন্য নিলেন একটি বিশেষ সিদ্ধান্ত।

Advertisement

উল্লেখ্য, গত ২০১৪ সালে প্রাইমারি টেটের মাধ্যমিক শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি (Primary TET 2014 News Today) প্রকাশ করা হয়েছিল। তার ভিত্তিতে পরের বছর অর্থাৎ ২০১৫ সালের ১১ অক্টোবর পরীক্ষা নেওয়া হয়েছিল। যেটিতে প্রায় ২৩ লক্ষ চাকরিপ্রার্থীর মধ্যে ৪২ হাজার জন প্রার্থীকে ২০১৬ সালে প্রাথমিক শিক্ষক হিসাবে নিয়োগপত্র দেওয়া হয়। এর পরের বছরেই অর্থাৎ ২০১৭ সালের ৪ ডিসেম্বরের প্রকাশিত দ্বিতীয় লিস্টের মাধ্যমে নিয়োগ করা হয়েছিল ২৬৯ জনকে।

যেটি আদালতের বিচারপতির সামনে রহস্য হিসেবে উঠে আসে। যার ফলস্বরূপ (Primary TET 2014 News Today) দ্বিতীয় লিস্টকে সম্পূর্ণ বেআইনি ঘোষণা করে ২৬৯ জন প্রাথমিক শিক্ষককে থেকে বরখাস্ত করা হয়েছে। যদিও এই মামলায় সিবিআই তদন্তে সন্তুষ্ট নয় কলকাতা হাইকোর্ট। যার জন্য নির্দেশ দেওয়া হয়েছে সিট গঠন করার।

Ads

এদিন প্রাক্তন মন্ত্রী উপেন বিশ্বাসকে আদালতের তরফ থেকে সরাসরি প্রশ্ন করা হয়। এরপর তিনি আর্জি জানান (Primary TET 2014 News Today) যাতে সিবিআই আধিকারিকদের নিয়ে সিট গঠন করা হয়। এ প্রসঙ্গে সিবিআইয়ের উদ্দেশ্যে বিচারপতি গঙ্গোপাধ্যায় বলেন, আদালত চাইছে দুর্নীতির জন্য যারা চাকরি পাননি, তারা চাকরি পাক। উপযুক্ত পদক্ষেপ নেওয়ার কথা বলা হয়েছে। এখনও পর্যন্ত কিছুই হয়নি।

Advertisement

একসঙ্গে তিন-তিনটি বড় ধামাকা সুখবর আসতে চলেছে সরকারি কর্মচারীদের জন্য

সিট সম্পর্কে কি নির্দেশ দেওয়া হয়েছে?
গত ১৫ জুন এই দুর্নীতির তদন্তের জন্য একটি স্পেশাল ইনভেস্টিগেশন টিম (সিট) (Primary TET 2014 News Today) গঠনের নির্দেশ দিয়েছেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। যাতে মোট ১০-১২ জন অফিসারের একটি টিম তৈরি করা হয়েছে। সঙ্গে থাকবেন একজন জয়েন্ট ডিরেক্টর অফিসার। তবে নিয়োগ দুর্নীতি ছাড়া অন্য কোনো মামলার তদন্ত করবে না সিট।

Advertisement

আদালটের তরফে নির্দেশ, তদন্ত শেষ না হওয়া পর্যন্ত বদলি করা যাবে না সিটের সদস্যদের। আরও জানানো হয়েছে, সিট কলকাতা শাখার এসিবির নেতৃত্বে তদন্ত করবে। এদিন বিচারপতি আরও বলেন, তিনি চান না এই মামলার তদন্ত সারদার মতন হোক। তাই কোর্ট মনিটরিং ইনভেস্টিগেশন অর্থাৎ আদালতের পর্যবেক্ষণে মামলা তদন্ত হওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

Ads

জাল নথি যাচাই করতে, পর্ষদ ও শিক্ষকদের দেওয়া সমস্ত নথি ফরেন্সিক পরীক্ষার নির্দেশ

এর আগে আদালতের তরফে প্রাথমিকের দুটি মামলার ক্ষেত্রে সিবিআইকে তদন্তের নির্দেশ দেওয়া হয়েছিল। যার মধ্যে একটি হলো, বাগদার রঞ্জন মন্ডল ওরফে যোগেন মন্ডলকে খুঁজে বার করার নির্দেশ (Primary TET 2014 News Today)। অন্যটি হলো, ২৬৯ জনকে চাকরি থেকে বরখাস্ত করা। কিন্তু তাদের নিয়োগ কতটা বৈধ, সেটি তদন্তের নির্দেশ দেওয়া হয়।

তবে আপাতত শিক্ষকদের বদলিও তদন্ত শেষ না হওয়া পর্যন্ত বাতিল করা হলো। এমনকি যে সমস্ত শিক্ষক ইতিমধ্যেই বদলি হয়েছেন, তাদেরও সর্বপ্রথম যেখানে জয়েন করেছিলেন সেখানে ডকুমেন্ট জমা দিতে হচ্ছে (Primary TET 2014 News Today)। এই সংক্রান্ত নতুন খবরের আপডেট সবার আগে পেতে হলে এই ওয়েবসাইটটি ফলো করতে ভুলবেন না।
Written by Manisha Basak.

টেট নিয়ে আদালতের রায়ের ভুল ব্যাখ্যা চলছে স্যোশাল মিডিয়াতে, তাহলে সত্যিটা জানুন

সম্পাদক

1 thought on “Primary TET 2014 News Today – তদন্ত চলাকালীন 2017 প্রাথমিক শিক্ষকদের জন্য নিষেধাজ্ঞা জারী হলো।”

  1. Thanks to Judge Mr.GANGULY .We are waiting for final result. Make such a Judgement as govt. will not date to manipulation in any panel of any JOB.

    Reply

Leave a Comment

Advertisement