Parenting – এই 4 টি উপায়ে কমবে সন্তানের মোবাইল ফোনে আসক্তি।

Parenting – কি সেই উপায়?

মা-বাবার কাছে সবচেয়ে প্ৰিয় হল সন্তান (Parenting)। আর তাই সারাদিন অক্লান্ত পরিশ্রম হলেও মুখ বুজে সকল কষ্ট সহ্য করে অর্থ উপার্জনের সচেষ্ট থাকেন তারা। কখনো চান না সন্তানকে কষ্ট দিতে। কিন্তু সেই সন্তানই যদি বিপথে যায়, কিংবা সারাদিন ফোনে ব্যস্ত থাকলে, কষ্টের সীমা থাকে না। আজকে এই প্রতিবেদনে এই সম্পর্কে জানানো হবে।

Advertisement

সন্তান যদি মেধাবী হয়, নানা বিষয়ে অংশগ্রহণ করে পুরস্কার অর্জন করে, বাবা-মায়ের আনন্দের সীমা থাকে না। কিন্তু তা না করে যদি সারাদিন মোবাইল ফোনে গেম খেলা নিয়ে ব্যাস্ত হয়ে পড়ে তাতে ক্ষতি হয় পড়াশোনার। সবচেয়ে বড়ো ক্ষতি হয় ভবিষ্যতের। এই সমস্যা থেকে সন্তানকে কি করে বের করা সম্ভব? চলুন তাহলে জেনে নেওয়া যাক। (Parenting)

আধার দপ্তরে গ্ৰুপ সি কর্মী নিয়োগ, বেতনও প্রচুর

খেলার ঘর থাকতে হবে- সন্তানকে মোবাইল ফোনের আসক্তি থেকে দূরে রাখতে খেলার জন্য একটা আলাদা জায়গা তৈরি করতে হবে। যেখানে সে ভার্চুয়াল জগত থেকে দূরে থাকবে। নিজের কল্পনা শক্তিকে প্রাকৃতিক পরিবেশের সাথে সামঞ্জস্যতা রেখে স্থাপন করতে সক্ষম হবে। ছোটবেলা থেকেই এই স্বভাব থাকা ভালো। (Parenting)

Ads

টিভি বা ফোন ব্যবহারে নির্দিষ্ট সময় রাখা– সন্তানকে জানিয়ে দেওয়া প্রতিদিন সে কেবলমাত্র ১ বা ২ ঘণ্টা পাবে টিভি বা ফোনে ভিডিয়ো দেখার জন্য। আর অবশ্যই সন্তানের ঘরে টিভি লাগানোর সিদ্ধান্ত নেওয়া যাবে না।

Advertisement

1 সেপ্টেম্বর স্কুল ও অফিস পুরো ছুটি নাকি হাফ ছুটি, প্রশ্নোত্তরে কি জানালেন মুখ্যমন্ত্রী?

পুরস্কার প্রদান- খেলাধুলা বা অন্য কোনো বিষয়ে যোগ্যতার সাথে কোনো কাজ সুসম্পন্ন করলে সন্তানকে পুরস্কার প্রদান করতে হবে। ফলে তার উৎসাহ আরো বাড়বে। এক্ষেত্রে যে কোনো কাজ যেমন- বাড়িতে পোষ্য থাকলে, সেই দায়িত্ব দেওয়া যেতে পারে। (Parenting)

Advertisement

সন্তানের কাছে আইডল হওয়া– ছোটো থেকে সন্তান যা দেখে তাই শেখে। য়াই তাদের সামনে ভালো কাজের দিকটি সর্বদা ফুটিয়ে তুলতে হবে। চোখের সামনে যা দেখে সেটাই করবে। তাই নিজে যদি সন্তানের কাছে আইডল বা আদর্শ হয়ে ওঠেন, তবে ভবিষ্যতে সেও আপনার মতো সৎ পথে চলতে সাহস পাবে। (Parenting)

Ads

আর এইভাবে কমানো যাবে মোবাইল ফোন ব্যবহারে আসক্তি। এই সংক্রান্ত অন্যান্য খবরের আপডেট সবার আগে পেতে হলে এই ওয়েব পোর্টালটি ফলো করতে ভুলবেন না।
Written by Manika Basak.

আরো বেশি ছুটি পাবেন কর্মচারীরা, এবার শুধু ছুটিই ছুটি

সম্পাদক

Leave a Comment

Advertisement