LIC Pension Policy – চাকরি না করলেও পেনশন দেবে LIC, এই নতুন পলিসি করলেই জীবন নিশ্চিত।

LIC র এই নতুন স্কিমে আবেদন করলেই প্রতিমাসে পেয়ে যাবেন মোটা টাকা পেনশন। এই LIC Pension Policy তে যে কেউ আবেদন করতে পারেন।
ভারতীয় জীবন বীমা নিগম বা LIC নিয়ে এলো দেশের সকল বৃদ্ধ মানুষদের জন্য এক দারুণ আকর্ষণীয় স্কিম।

Advertisement

LIC Pension Policy – LIC Jeevan Akshay policy details.

বৃদ্ধ বয়সে আমরা সকলে নিজেদের একটা সহায় সম্বলের কথা চিন্তা করি। কারণ মানুষ সারা জীবন যতই কাজ করুক না কেন বৃদ্ধ বয়সে সে তার কর্ম ক্ষমতা হারিয়ে ফেলার দরুণ আর পরিশ্রম করতে পারে না। তাই স্বাভাবিকভাবেই তখন দরকার একটি স্থায়ী অর্থসংস্থানের। সাধারণত যারা সরকারি চাকরি করেন ৬০ বছর বয়স পেরোলে অবসর অবসর নেওয়ার পর তারা একটি মোটা টাকা পেনশন স্বরূপ পেয়ে থাকেন তাদের মৃত্যুকাল পর্যন্ত।

কিন্তু দেশের অন্যান্য সাধারণ মানুষ যারা হয়তো বা কোন বেসরকারি ক্ষেত্রে সঙ্গে যুক্ত অথবা তেমন কোন নির্দিষ্ট কর্মসংস্থান নেই তাদের কি হবে? এই সকল মানুষদের কল্যাণের কথা চিন্তা করেই ভারতীয় জীবন বীমা নিগম নিয়ে এসেছে এক দুর্দান্ত স্কিম তথা LIC Pension Policy. এর মাধ্যমে ৬০ বছর পেরোলেই আপনি সুনিশ্চিত ভাবে প্রতি মাসে একটি মোটা টাকার পেনশন লাভ করে থাকবেন। আর এই সুবিধা পেতে পারেন সকল মানুষ। তবে চলুন এবার জেনে নিই এই LIC Pension Policy সম্পর্কে বিস্তারিতভাবে।

Ads

Best LIC Pension Policy

ভারতীয় জীবন বীমা নিগমের (Life Insurance Corporation of India) তরফে চালু করা হয়েছে এই নতুন স্কিম। এই স্কিমের নাম দেওয়া হয়েছে ‘এলআইসি জীবন অক্ষয় নীতি’ (LIC Jeevan Akshay policy). এই পলিসির মাধ্যমে আপনি অনেক ধরনের সুবিধা পেয়ে থাকবেন। বৃদ্ধ বয়সে আর আপনাকে নিজের সহায় সম্বলের কথা চিন্তা করতে হবে না। সামান্যতম বিনিয়োগ করেই আপনি নিজের ভবিষ্যৎ সুরক্ষিত করতে পারেন এই স্কিমের মাধ্যমে।

Advertisement

পাশাপাশি আপনি আপনার টাকা যে কোন সময় প্রত্যাহার করতে পারেন। যেমন মাসিক, ত্রৈমাসিক, অর্ধ বার্ষিক, বা বার্ষিক যেকোনো মেয়াদে আপনি টাকা চাইলেই তুলতে পারেন। নিজের পছন্দমত পেমেন্ট ফ্রিকোয়েন্সি (Payment Frequency) ধার্য করার অধিকার দেওয়া হবে আপনাদের। এই স্কিমের আরো একটি সুবিধা রয়েছে। এখানে আপনি ন্যূনতম অর্থ থেকে বিনিয়োগ করতে পারেন।

Advertisement

কিন্তু আপনি যত বেশি বিনিয়োগ করবেন, আপনার পেনশনের পরিমাণও তত বেশি বাড়বে। আর তাতে লাভ আপনারই হবে। এলআইসির এই LIC Jeevan Akshay LIC Pension Policy টি শুরু করার জন্য একজন ব্যক্তির বয়স হতে হবে নূন্যতম ৩০ বছর। তবেই তিনি এর জন্য আবেদন করতে পারবেন।

Ads
LIC Saral Pension Plan (এলআইসি সরল পেনশন প্ল্যান)

LIC Pension Policy details

কত বিনিয়োগ করতে হবে?
ভারতীয় জীবন বীমা নিগমের এই ‘জীবন অক্ষয় নীতি’ LIC Pension Policy তে ন্যূনতম ১ লক্ষ টাকা থেকে বিনিয়োগ শুরু করতে পারেন আপনি। আগেই বলা হয়েছে যে বিনিয়োগ যত বেশি হবে পেনশনের পরিমাণও তত বাড়বে এবং ভবিষ্যতে তত বেশি সুরক্ষিত হবে। তাই আপনি যদি প্রতিমাসে ১৬০০০ টাকার কম পেনশন পেতে চান তাহলে ন্যূনতম ১ লক্ষ টাকা থেকে বিনিয়োগ শুরু করলেই চলবে।

LIC Pension Policy calculator

আপনি যদি প্রতিমাসে ১৬ হাজার টাকা করে পেনশন পেতে চান তাহলে আপনাকে মোট 35 লক্ষ টাকা বিনিয়োগ করতে হবে। এই টাকা বিনিয়োগ করলে আপনাকে চারটির মধ্যে আপনার পছন্দমত যেকোনো একটি মেয়াদে টাকা প্রত্যাহারের অনুমতি দেওয়া হবে। যেমন মাসিক আপনি পেতে পারেন ১৬৪৭৯ টাকা পেনশন। ত্রৈমাসিক এই টাকা পেতে পারেন ৪৯ হাজার ৭৪৪ টাকা করে।

আরও পড়ুন, মাত্র 10 হাজার টাকা জমিয়ে সারা জীবন প্রতিমাসে পান 17 হাজার টাকা।

LIC Pension Policy status

অর্ধ বার্ষিক এই টাকা পেতে পারেন ১ লক্ষ ২৭৫ টাকা করে। আর বার্ষিক হিসেবে এই টাকার পরিমান হবে ২ লক্ষ ৩ হাজার ৭০০। এবার পছন্দ আপনার। আপনি কত টাকা পেনশন পেতে চান আর কি মেয়াদে পেতে চান।

আরও পড়ুন, পোস্ট অফিসের বাম্পার স্কীম, হাত খরচের টাকা জমিয়ে পান 1 লাখ টাকা।

তবে আর দেরি না করে আজই নিজের ভবিষ্যতের কথা মাথায় রেখে বৃদ্ধ বয়সে নিজের অর্থ সংস্থানের সুযোগ এখন থেকেই নিজে তৈরি করে ফেলুন। ঝটপট আবেদন করুন এলআইসির এই দুর্দান্ত স্কিমে, আর পেয়ে যান বয়সকালে একটি সুরক্ষিত ভবিষ্যত গড়ে তোলার সুবিধা। আজই আপনার নিকটবর্তী জীবন বীমা নিগমের অফিসে যান এবং যোগাযোগ করুন এই বিষয়ে জানার জন্য।
Written by Nabadip Saha.

সুখবর বাংলা

Leave a Comment

Advertisement