Systematic Withdrawal Plan – মাত্র 10 হাজার টাকা জমিয়ে সারা জীবন প্রতিমাসে পান 17 হাজার টাকা।

বর্তমান ব্যাংক ও পোস্ট অফিসে সুদের হার কমে গেছে। তাই যারা একটু বেশি সুদ পেতে চান তারা শেয়ার মার্কেট, Systematic Withdrawal Plan, Mutual Fund, Share Market, SIP, Stock প্রভৃতি ক্ষেত্রে টাকা বিনিয়োগ করছেন। তবে শেয়ার মার্কেটে টাকা লাগানোর ভয় থাকে, সেই দিক দিয়ে চিন্তা করে মধ্যম পন্থার বিনিয়োগকারী রা সাথারনত ব্যাংক কিম্বা পোস্ট অফিসেই বিনিয়োগ করা বেশি পছন্দ করে। তাই তাদের কথা চিন্তা করে ব্যাংক বা বিভিন্ন অর্থলগ্নি সংস্থা কম রিস্ক এবং বেশি রিটার্ন পাওয়ার জন্য মিউচুয়াল ফান্ডের মতো একাধিক প্ল্যান চালু করেছে। যেখানে Fixed Deposit এর চেয়ে সুদ বেশি পাবেন, শেয়ার মার্কেটেও টাকা খাটবে তবে লসের সম্ভাবনা খুবই কম।

Advertisement

বিষয়বস্তু

Systematic Withdrawal Plan meaning

বেশি রিটার্নের তেমনই একটা ফান্ড হলো Systematic Withdrawal Plan বা SWP Mutual Fund. এই ফান্ডে শেয়ার মার্কেটের মতো ওথা নামা আছে, তবে একই শেয়ারে বিনিয়োগ হয়না। অর্থাৎ সময় বুঝে সংস্থার বিশেষজ্ঞেরা যে শেয়ারে বেশি লাভ সেখানে বিনিয়োগ করে আবার বিপদ বুঝলে সেই টাকা তুলে নিয়ে অন্য শেয়ারে বিনিয়োগ করে। আর আপনার শেয়ার মার্কেট এর জ্ঞান না থাকলেও আপনার টাকা নিরাপদে থাকবে। তবে Systematic Withdrawal Plan বা এই ধরনের ফান্ডে বিনিয়োগ করার সময় একটি জিনিস মাথায় রাখবেন, আপনি যদি ব্যাংক বা নামী কোনও সংস্থায় বিনিয়োগ করেন, তবে আপনার নিরাপত্তা বেশি থাকবে।

Ads

অনেকে বলেন টাকা দিয়ে সব কেনা যায় না কথাটা সম্পূর্ণ ঠিক না হলেও অনেকটাই ঠিক। কারন বর্তমান যুগে টাকা ছাড়া কিছুই হয়না। তাই সাধারন মানুষ নিজেদের আয় বাড়ানোর তাগিদায় একাধিক আয়ের উৎস খুঁজছে। আবার শুধু আয় নয় আয়ের সাথে থাকে ব্যয় এবং ভবিষ্যতের জন্য সেভিংস। এই জন্য অনেকে পোষ্ট অফিস (Post office), ব্যাংক (Bank) বা মিউচুয়াল ফান্ডে (Mutual Fund) বিনিয়োগ করেন। যাতে বয়সকাল ভালো কাটে। তার জন্য এই স্কিমটি দেখতে পারেন।

এই স্কিমের নামঃ
Systematic Withdrawal Plan.

Advertisement

Systematic Withdrawal Plan Calculator

কীভাবে আয় হবে?
এই স্কিমে বিনিয়োগকারীকে প্রতি মাসে ১০ হাজার টাকা করে বিনিয়োগ করতে হবে index Fund এর Systematic Withdrawal Plan ২০ বছরের জন্য। এরপর আপনি এখান থেকে ১২% হারে সুদ পাবেন যা ২০ বছরে হয়ে যাবে ১ কোটি। ম্যাচিওরিটি এর পর প্রতিমাসে ৭০ হাজার টাকা করে পাবেন। অর্থাৎ বছরে ৮ লাখ ৪০ হাজার টাকা (8.4% হারে) তুলে নিলেও আপনার টাকা কোন দিন শেষ হবে না।

Advertisement

কারন আপনার যে টাকা থাকবে, সেটা যদি ১০% করেও বাড়ে তাহলে প্রতি বছর আপনার টাকা ১২ লাখ টাকা করে বাড়বে। সেক্ষেত্রে আপনি বছরে যদি ৮ লাখ ৪০০০০ টাকা করেও তোলেন, তবে প্রতিবছর মূলধনের সাথে আপনার আরও ৪ লাখ টাকা করে বাড়বে। অর্থাৎ আপনার মূলধন (SWP return calculator) জীবনেও শেষ হবে না।

Ads

SWP calculator with inflation

চাকরি না করেও প্রতিমাসে 12 হাজার টাকা পেনশন। নতুন পলিসি করলেই লাইফ সেট।

প্ল্যানটি কেন করব?
মানুষ যৌবনে টাকা আয় করে বর্তমান এবং ভবিষ্যৎ জীবনযাপন করার জন্য। যৌবনে পরিশ্রম করার ক্ষমতা থাকলেও বৃদ্ধ বয়সে তা থাকে না তখন কাজ করতে পারে না। কিন্তু তখনও টাকার প্রয়োজন যথেষ্ট থাকে। তাই এই স্কিম আপনাকে তখন সাহাজ্য করবে। LIC বা FD তে আপনাকে এককালীন টাকা জমা দিতে হয় এবং ফেরত ও দেয় এককালীন। ফলে অনেকেই টাকা শেষ হয়ে যাওয়ার চিন্তা করেন।

গ্রাহকদের কথা ভেবে আবারও সুদের হার বাড়ালো জনপ্রিয় এই রাষ্ট্রয়ত্ব ব্যাংক।

কিন্তু এইস্কিম তা নয় আপনি প্রতি মাসে এইখান থেকে টাকা তুলতে পারবেন। চাকরি করার সময় থেকে ২০ বছর টাকা জমালেন প্রতি মাসে ১০ হাজার অর্থাৎ বছরে ১ লাখ ২০ হাজার করে। তার সাথে যোগ হবে ১২% সুদ তাহলে ২০ পর থেকে আমি আপনার জমান টাকা থেকে ৭০ হাজার টাকা করে তোলেন তাহলেও আপনার টাকা শেষ হবে না কারন সেই আসলে আবার সুদ যোগ হবে এবং আপনার আগের টাকা তখন বাজারে খাটছে অর্থাৎ আসল টাকা। ওই ১ কোটির সুদ টাই শেষ হতে ৩০ বছর সময় লাগবে। এই প্ল্যানটি আপনি কোন বাঙ্কের সাথেও করতে পারেন যেমন ICICI, Kotak, HDFC.

Systematic Withdrawal Plan Taxation

  • কোথায় করবেন?
  • Systematic withdrawal plan sbi
  • Systematic withdrawal plan calculator HDFC
  • Systematic withdrawal plan Mutual Fund
  • Systematic withdrawal plan calculator TATA

মনে রাখবেনঃ
এটি শেয়ার মার্কেট এর উপর নির্ভর করে। তাই বিনিয়োগের আগে নিয়ম কানুন জেনে নেবেন। এবং SBI, HDFC এর মতো নামী ব্যাংক এ বিনিয়োগ করলে লসের সম্ভাবনা কম। তাই আপনার টাকা নিরাপদে রাখতে প্রথমেই নিরাপদ সন্সথার হাতে টাকা রাখা উচিত। বেশি লাভের আশায় ভুঁইফোঁড় সংস্থায় বিনিয়োগ না করাই শ্রেয়।

সম্পাদক

Leave a Comment

Advertisement