Business Opportunities – সরকারী অনুদান নিয়ে এই ব্যাবসা একবার শুরু করলে, তিন পুরুষ বসে খেতে পারবে।

Business Opportunities – একবার এই ব্যাবসা শুরু করলে সারা জীবন নিশ্চিত।

বর্তমানে চাকরীর বাজার খুবই খারাপ। তাদের জন্য ব্যাবসা একটি বিকল্প কর্মসংস্থান হতে পারে। আবার অনেকেই আছেন যারা চাকরি করার চেয়ে ব্যবসা (Business Opportunities) করতে বেশি পছন্দ করেন। কিন্তু বুঝে উঠতে পারেন না কিভাবে কেমন ধরনের ব্যবসা করলে লাভের মুখ দেখতে পাবেন।

Advertisement

কোনো ব্যবসা (Business Opportunities) করতে গেলে প্রথমেই যে চিন্তা মাথায় আসে তা হল মূলধন। কোথা থেকে প্রয়োজনীয় টাকা পাওয়া যাবে তাই নিয়েই ভাবেন আপনি। তাই, আজকের এই প্রতিবেদন বিশেষকরে আপনাদের জন্য। এমন এক ধরনের ব্যবসার কথা আজ জানাব যেখানে মূলধন সরকার জোগাবে আর সেখান থেকে আপনি প্রতি মাসে মোটা টাকাও রোজগার করতে পারবেন।

অবাক হচ্ছেন নিশ্চয়ই। কেমন ধরণের ব্যবসা থেকে ভালো টাকা আয় হবে এবার জানাব। এই ব্যবসা (Business Opportunities) হলো ছাগল পালনের ব্যবসা। ছাগল পালন করে অনেকেই এখান থেকে প্রায় ২ লাখ টাকা প্রতি মাসে উপার্জন করছেন। ঘাবড়ানোর কিছু নেই।

Ads

এই ব্যবসায় (Business Opportunities) অল্প বিনিয়োগ করে অনেক বেশি লাভ করা যায়। এমনকি এই ব্যবসায় তেমন ক্ষতির সম্ভাবনা নেই‌। বিভিন্ন গ্রামীণ এলাকার মানুষের জীবনধারণের একটি উপায় এই পশুপালন। তার মধ্যে ছাগল প্রতিপালন করে বেশ ভালো লাভ হয়‌। বাড়িতে অল্প জায়গা থাকলেই আপনি সেখানে ছাগল পালন করতে পারবেন।

Advertisement

আরও পড়ুন, মাত্র 2000 টাকার পুঁজিতে শুরু করতে পারেন এই ৫ টি দুর্দান্ত ব্যবসা।

এবার বোঝা গেল তো ছাগল পালন করতে গেলে আপনাকে বেশি অসুবিধার মুখে পড়তে হবে না। ছাগল চাষে যেরকম জায়গা কম প্রয়োজন, তেমনই খাবারও কম লাগে। অন্য প্রাণীদের ক্ষেত্রে বিশেষ করে মুরগির পালন করতে গেলে ছাগলের চেয়ে বেশি খাবার লাগে। সাধারণত একটি ছাগলকে দুই কেজি পশুখাদ্য ও আধা কেজি দানা দিলেই হয়।

Advertisement

এখনকার দিনে আবার ছাগলের দুধের চাহিদা অনেকটাই আর তাই দুধের দামও অনেক বেশি। বাজারে ছাগলের মাংসের বিপুল চাহিদা তো রয়েছেই। আপনি ১৮ টি স্ত্রী ছাগলের থেকে মাসে প্রায় ২,১৬,০০০ টাকা আয় করতে পারেন। আর পুরুষ ছাগল থেকে প্রায় ১,৯৮,০০০ টাকা।

Ads

টাকার বিষয়ে চিন্তা করবেন না। ছাগল পালনের ব্যবসা শুরু করতে গেলে আপনি কেন্দ্রীয় সরকারের সাহায্য পেতে পারেন। পশুপালনে উৎসাহ দিতে কেন্দ্রর তরফে ভর্তুকি দেওয়া হয়, সেখান থেকে আপনি ৩৫ শতাংশ অবধি ভর্তুকি পেয়ে যাবেন। বিভিন্ন রাজ্য সরকারের পক্ষ থেকেও সাহায্য করা হয়।

আরও পড়ুন, স্বল্প বিনিয়োগে ব্যাপক লাভ! আজই শুরু করুন এই চাষাবাদ, মাসে আয় করুন লাখ টাকা

সম্প্রতি জানা গেছে হরিয়ানা সরকার ছাগল পালনে আগ্রহীদের ৯০ শতাংশ পর্যন্ত ভর্তুকি দিয়েছে। তাই আপনি যদি এই ব্যবসা (Business Opportunities) শুরু করতে ইচ্ছুক হন তাহলে সরকারের থেকে ঋণও নিয়ে আজই শুরু করুন।
Written by Rupa Dutta.

বিনামূল্যে ষ্টেট ব্যাংকের ATM বসিয়ে, মাসে 50000 টাকা আয় করার সুযোগ, অনলাইনে

সুখবর বাংলা

1 thought on “Business Opportunities – সরকারী অনুদান নিয়ে এই ব্যাবসা একবার শুরু করলে, তিন পুরুষ বসে খেতে পারবে।”

Leave a Comment

Advertisement