Chandrayaan 3 Live – চাঁদের মাটিতে পা রাখলো চন্দ্রযান। 14 দিন ধরে কি কি করবে ল্যান্ডার বিক্রম? দেখুন পুরো মিশন তালিকা।

বিশ্বের প্রথম দেশ হিসাবে চাঁদের দক্ষিন মেরু তথা কুমেরু জয় Chandrayaan 3 এর। চাঁদের মাটিতে সফল অবতরণের সাথে সাথেই ইতিহাস সৃষ্টি করলো ভারত। জেনে নিন এক নজরে Chandrayaan 3 তথা Vikram Lander এর অভিযান।

Advertisement

আজ ভারতীয় সময় ৬ টা বেজে ২ মিনিটে চাঁদে অবতরন Candrayaan 3 Vikram lander এর। বিকাল ৫টা বেজে ৫০ মিনিটে গতি কমিয়ে ১২ মিনিটের মাথায় সফল অবতরন করলো চন্দ্রযান ৩ এর বিক্রম ল্যান্ডার। এবার ১৪ দিন ধরে চাঁদের কুমেরু তে অবস্থান করে সেখানকার নমুনা সংগ্রহ করবে। এবং চাঁদে জল আছে কিনা সেই পরীক্ষা নিরিক্ষা চালাবে চন্দ্রযান এর রোভার প্রজ্ঞান।

Chandrayaan 3 Live Missions

চাঁদে সফল অবতরণের পরই ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ISRO এর টুইট।  ‘‘হে ভারত, আমি আমার গন্তব্যে পৌঁছে গিয়েছি। এবং তুমিও। চন্দ্রযান ৩’’

Ads

ISRO এর লাইভ আপডেট দেখছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও। চন্দ্রজানের সফল অবতরণের পরই তিনি পুরো টিম ও দেশবাসীর উদ্দেশ্যে জানান, ‘‘টিম চন্দ্রযানকে, বিজ্ঞানীদের আমার শুভেচ্ছা ও অভিনন্দন। আজকের এই শুভক্ষণ টির জন্য বছরের পর বছর অক্লান্ত পরিশ্রম করেছেন। আমার ১৪০ কোটি দেশবাসীকে শুভেচ্ছা। ভারতের এই উদীয়মান জয় ইতিহাসে সাক্ষী হয়ে থাকবে। এ যেন অমৃতকালের আহ্বান। সারা বিশ্বের দরবারে ও অন্তরীক্ষে নতুন ভারতের উদয়।’’

Advertisement

চন্দ্রযান এই মিশনে কি কি করবে?

চাঁদে ল্যান্ডের পর Chandrayaan 3 এর মধ্যে অবস্থিত ল্যান্ডার বিক্রম এর রোভার প্রজ্ঞান বেরিয়ে চাঁদের একাধিক স্থানে প্রদক্ষিন করবে। এই রোবট প্রথমে চাঁদের পৃষ্ঠে সূর্যের প্লাজমার উপস্থিতির পরিমান কত, সেটা পরিমাপ করবে। এবং চাঁদের অনেক যায়গায় -২৭২ ডিগ্রির ও কম তাপমাত্রা রয়েছে। আর সেখানে জল রয়েছে কিনা, এবং তাপমাত্রার এই তারতম্যে ইসরোর এই প্রযুক্তি কাজ করে কিনা, সেটা ও দেখা হবে। এছাড়া চাঁদের একাধিক স্থানের নমুনা সংগ্রহ করবে।

Advertisement

আরও পড়ুন, মাত্র 900 টাকায় কম কারেন্ট বিল আসার ফ্যান তৈরী পশ্চিমবঙ্গে। সারা মাসে 10 টাকা কারেন্ট বিল।

স্পেস শিপ এর প্রয়োজনীয় অক্সিজেন চাঁদ থেকে সংগ্রহ করা যায় কিনা সেটা দেখা হবে। আর সেটা সম্ভব হলে চাঁদ কেই একটি স্পেস স্টেশন হিসাবে ব্যবহার করা যাবে। শুধু তাই নয় চাঁদে হিলিয়াম এর একটি আইসোটোপ হিলিয়াম ৩ এর সন্ধান পাওয়া যায় কিনা সেটা দেখা হবে। কারন ১ কেজি হিলিয়াম ৩ সারা ভারতের ১ বছরের জ্বালানীর যোগান দিতে পারে।

Ads

আরও পড়ুন, 1 মাস ফ্রি দিচ্ছে জিও, কলিং, ইন্টারনেট সব কিছু। কিভাবে চালু করবেন?

উপরোক্ত কয়েকটি পরিকল্পনা নিয়েই Chandrayaan 3 Missions করা হয়েছে। এবার সফল ল্যন্ডিং এর পর বিক্রম ল্যান্ডার ও প্রজ্ঞান রোভার কি কি তথ্য সংগ্রহ করে সেটাই দেখার।
পরবর্তী আপডেট পেতে সুখবর বাংলা ফলো করুন।

সুখবর বাংলা

Leave a Comment

Advertisement