Domestic lpg gas price (রান্নার গ্যাসের দাম)

মাসের শুরুতেই দাম কমল LPG Gas Price বা রান্নার গ‍্যাসের, কত দিতে হবে, দেখুন।
কেন্দ্রীয় জ্বালানি মন্ত্রকের সিদ্ধান্তে দাম কমেছে এলপিজি সিলিন্ডারের। রান্নার জন্য ব্যবহৃত গ্যাসের দাম প্রায় ৮৩ টাকা কমানো হয়েছে। মাসের শুরুতেই এই সুখবর দিল তেল সংস্থাগুলি। ১ জুন থেকেই এই নতুন দাম কার্যকর হওয়া শুরু হয়েছে।

Advertisement

LPG Gas Price June 2023

তেল সংস্থাগুলির পক্ষ থেকে জানা গিয়েছে, ১ জুন থেকে নতুন দাম কার্যকর করা হচ্ছে। ১৯ কেজির কমার্শিয়াল এলপিজি সিলিন্ডারের (Commercial LPG Cylinder) ক্ষেত্রে ৮৩ টাকা দাম কমানো হয়েছে। যার দাম আগে ছিল ১৮৫৬ টাকা ৫০ পয়সা। সেটি এখন ১৭৭৩ টাকা ধার্য হয়েছে। এর ফলে বিভিন্ন হোটেল, রেস্তোরাঁ, খাবার তৈরি করার ব্যবসার সঙ্গে যারা যুক্ত তারা বেশ কিছুটা স্বস্তি পেতে চলেছেন। তবে এক্ষেত্রে প্রশ্ন উঠে যায়, তাহলে কি সাধারণ গ্রাহক যারা সেই দোকান থেকে খাবার কিনবেন, তাদের কি একটু সুরাহা মিলবে?

কোন কোন ক্ষেত্রে দাম কমলো?

কারণ এখনো পর্যন্ত বহুবার কমার্শিয়াল এলপিজি সিলিন্ডারের দাম কমলেও সেই সমস্ত হোটেল, রেস্তোরা, খাবারের দোকানগুলো খাবারের জিনিসপত্রের দাম এতটুকু কমায়নি। ফলে সাধারণ মানুষের কিন্তু কোনো সুরাহা হয়নি। শুধু তাই নয়, শুধুমাত্র কমার্শিয়াল এলপিজি সিলিন্ডারের ক্ষেত্রেই দাম কমানো হয়েছে। রান্নার জন্য ব্যবহৃত ডোমেস্টিক এলপিজি সিলিন্ডার (Domestic LPG Cylinder) অর্থাৎ যা বাড়িতে দেশের সমস্ত মানুষ ব্যবহার করে থাকেন, সেই গ্যাসের দাম কিন্তু একটুও কমেনি। তবে আপনার এই কানেকশন থাকলে ২০০ টাকা কমে পাবেন। জানতে নিচের ছবির উপর ক্লিক করুন।

Ads
রান্নার গ্যাসের দাম (LPG Gas Cylinder Price

বাড়ির গ্যাস বুক করতে গেলেই, দেখা যাচ্ছে LPG Gas Price একই রকম অপরিবর্তিতই রয়েছে। ফলে সাধারণ মানুষের কিন্তু কোনো সুরাহা হয়নি। সাময়িক ভাবে বানিজ্জিক সিলিন্ডারের দাম কমলে খাবারের দাম কমে না। তাই মধ্যবিত্তের হেসেলে স্বস্তি ফেরার কোনও কারন নেই। আর কেন্দ্র সরকার যে ধীরে ধীরে সাবসিডি কমাতে কমাতে ১৯ টাকায় এসে থেকেছে, সেকথা সকলেই জানেন।

Advertisement

আর কি কি দাম কমলো?

কমার্শিয়াল এলপিজি সিলিন্ডারের দাম কমানোর পাশাপাশি অ্যাভিয়েশন ফুয়েল এর দাম কমিয়েছে তেল সংস্থাগুলি। জেট ফুয়েল (Jet Fuel) এর দাম প্রায় ৬ হাজার ৬০০ টাকা পর্যন্ত কমানো হয়েছে। এর ফলে যে সমস্ত বিমান যাত্রীরা বিমানে যাতায়াত করেন তারা বেশ কিছুটা সুরাহা পেতে পারেন। কমার্শিয়াল এলপিজি সিলিন্ডারের সঙ্গে একই সাথে এটিএফ এর দাম কমিয়েছে তেল সংস্থাগুলি।

Advertisement

আরও পড়ুন, ষ্টেট ব্যাংকের তরফে গ্রাহকদের জন্য জরুরি নির্দেশিকা দেওয়া হল।

LPG Gas Price New rate:

দিল্লিতে কমার্শিয়াল এলপিজি সিলিন্ডারের দাম ছিল ১৮৫৬ টাকা ৫০ পয়সা, এখন দাম কমে হয়েছে ১৭৭৩ টাকা। মুম্বইতে আগে সিলিন্ডারের দাম ছিল ১ হাজার ৮০৮ টাকা ৫০ পয়সা, এখন হয়েছে ১৭২৫ টাকা। সেই জায়গায় কলকাতায় বর্তমানে দাম হয়েছে ১৮৭৫ টাকা ৫০ পয়সা। যা আগে ছিল ১ হাজার ৯৬০ টাকা ৫০ পয়সা। কমার্শিয়াল সিলিন্ডারের দাম কমলেও ডোমেস্টিক সিলিন্ডারের ক্ষেত্রে এতোটুকু দাম কমানো হয়নি।

Ads
Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *