DA Announcement – ডিএ মামলার মাঝেই সুখবর। পশ্চিমবঙ্গের কর্মীদের DA ঘোষণা। কত বাড়ছে বেতন?

অবশেষে ডিএ বাড়ল (DA Announcement) রাজ্য সরকারি কর্মীদের। দিওয়ালির আগেই সুখবর দিল পশ্চিমবঙ্গ রাজ্য সরকার।
অবশেষে রাজ্য সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা বাড়তে চলেছে। এমনই একটি খবর পাওয়া গেছে বর্তমানে। আরো একটি সুখবর হলো যে এই দিওয়ালির আগেই নাকি বাড়তে পারে সেই বেতন। তবে এই ঘোষণা কিন্তু সকলের জন্য নয়। বিস্তারিত জেনে নিন।

Advertisement

DA Announcement in West Bengal

প্রসঙ্গত গত ৩ রা নভেম্বর সুপ্রিম কোর্টে এরাজ্যের ডিএ মামলা নিয়ে একটি শুনানি ছিল। ২০২২ সালের মে’তে কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চ রায় দিয়েছিল যে আগামী তিন মাসের মধ্যে পশ্চিমবঙ্গের রাজ্য সরকারি কর্মচারীদের ৩১ শতাংশ ডিএ (DA Announcement) মিটিয়ে দিতে হবে। সেই সময়সীমা শেষ হওয়ার ঠিক আগে রিভিউ পিটিশন দায়ের করেছিল রাজ্য সরকার। তবে সেটা খারিজ করে দিয়েছিল হাইকোর্টের ডিভিশন বেঞ্চ।

সেই নির্দেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে মামলা করেছিল রাজ্য সরকার। সেই মামলার পরিপ্রেক্ষিতেই এই শুনানির দিন ঘোষণা করা হয়েছিল। যদিও সেদিন সুপ্রিম কোর্টে শুনানি শেষ পর্যন্ত পিছিয়ে ২০২৪ এর ফেব্রুয়ারি মাসে করে দেওয়া হয়। তারপর থেকে হতাশায় ভুগছিলেন সকল রাজ্য সরকারি কর্মীরাই। কিন্তু তাদের একাংশের মুখে হাসি ফোটালো (DA Announcement) এবার স্বয়ং রাজ্য সরকারই। অবশেষে দাবি মেনে নিয়ে তাদের ডিএ বা মহার্ঘ ভাতা বাড়ানো হবে বলে জানানো হলো।

Ads

জিনিসপত্রের দামের সঙ্গে তাল মিলিয়ে বেতন বৃদ্ধি ঘটছে কেন্দ্রীয় কর্মীদের। প্রতিবছর জানুয়ারি এবং জুলাই এই দুই মাসে মহার্ঘ ভাতা (DA Announcement) বেড়ে থাকে তাদের। চলতি বছরেও ব্যতিক্রম করেনি এর কেন্দ্রীয় সরকার। জানুয়ারি মাসে কেন্দ্রীয় কর্মীদের ৪ শতাংশ মহার্ঘভাতা (DA Announcement) বাড়ানো হয়। যার পর এর পরিমাণ এসে দাঁড়ায় মোট ৪২ শতাংশে।

Advertisement

এরপর গত অক্টোবর মাসেই আরো অতিরিক্ত ৪ শতাংশ মহার্ঘভাতা বৃদ্ধির অর্ডার পাস করা হয় তাদের। এটি ছিল জুলাই মাসের ডিএ টি। আর এর ফলে বর্তমানে তাদের মহার্ঘ ভাতার পরিমাণ দাঁড়িয়েছে 46 শতাংশে এসে। সুতরাং দেখা যাচ্ছে কেন্দ্রীয় সরকারি কর্মীদের কোন কষ্টই ভোগ করতে হচ্ছে না। আর এখানেই নিহিত রয়েছে আমাদের রাজ্যের সরকারি কর্মচারীদের বিক্ষোভের বীজ।

Advertisement

ঘরের লাইট জ্বালালেই শ্যামা পোকার উপদ্রব? জেনে নিন শ্যামা পোকা তাড়ানোর উপায়।

যদিও বকেয়া মহার্ঘ ভাতা মেটানো নিয়ে রাজ্য সরকারি কর্মীদের আন্দোলন আজকের নয়। গত ২০১৭ সাল থেকে শুরু হয়েছে তাদের এই বিক্ষোভ। একাধিকবার বিভিন্ন ঝুট ঝামেলা, ধর্মঘট এমনকি মামলা মোকদ্দমাও করা হয়েছে আদালতের কাছে। আর তা নিয়ে অনেক কেসই এখনো বিচারাধীন রয়েছে হাইকোর্ট এবং কি সুপ্রিম কোর্টেও।

Ads

যদিও রাজ্য সরকার গত জুন মাস থেকে তিন শতাংশ মহার্ঘ ভাতা বাড়িয়েছে তার কর্মীদের। কিন্তু তাদের বক্তব্য, “এটা কি আমাদের প্রাপ্য।” তাই এই নিয়ে এখনো পর্যন্ত চাপান উতোর থামেনি রাজ্যে। গতমাসেই ১০ এবং ১১ তারিখ মহার্ঘ ভাতা মেটানোর দাবি নিয়ে কর্মবিরতি ডাক দিয়েছিল রাজ্যের সংগ্রামী যৌথ মঞ্চ। আর তার পর থেকে সরকারের উত্তরের অপেক্ষায় মুখিয়ে ছিলেন তারা।

WBBPE TET - প্রাথমিক শিক্ষক নিয়োগ

কোন দপ্তরের কর্মীদের জন্য?

যাইহোক, এবারে কিছুটা হলেও একপ্রকার তাদের আর্জি মেনে নিল রাজ্য সরকার। কালীপুজোর আগেই বেতন বৃদ্ধির সিদ্ধান্ত নেয়া হলো তাদের জন্য। তবে একটি কথা উল্লেখ করা দরকার, সকলে কিন্তু এই সুবিধা পাচ্ছেন না। রাজ্য সরকারি কর্মীদের একাংশের জন্যই এই DA বৃদ্ধির অর্ডার পাশ করেছে বর্তমানে সরকার। এটি হলো রাজ্যের দূষণ নিয়ন্ত্রণ বিভাগের কর্মীদের জন্য।

আরও পড়ুন, স্টেট ব্যাংক সকল গ্রাহকদের গুরুত্বপূর্ণ মেসেজ পাঠাচ্ছে!! কি লেখা আছে জানুন।

কিন্তু এই বিভাগেরও সকল কর্মীরা নন, রাজ্য সরকার সূত্রে খবর যে কেবল আধিকারিক বা চেয়ারম্যানরাই পাবেন এই অতিরিক্ত বেতনের সুবিধা। গত সেপ্টেম্বর মাসেই তাদের বেতন বৃদ্ধির বিষয়ে একটি বোর্ড গঠন করা হয় রাজ্য সরকারের তরফে। তার সুপারিশ অনুযায়ীই এই নভেম্বর মাস থেকে তাদের জন্য বেতন বৃদ্ধির সিদ্ধান্ত কার্যকর করা হয়েছে।
Written by Nabadip Saha.

সুখবর বাংলা

Leave a Comment

Advertisement