Voter List 2023 – নতুন ভোটার লিস্টে লক্ষ লক্ষ নাম বাতিল! কাদের নাম কেটে গেল, মিলিয়ে দেখুন।

ইতিমধ্যেই গতবারের মতো এবারেও প্রকাশিত হলো নতুন বছর অর্থাৎ 2023 সালের নতুন Voter List. এই তালিকায় নাম বাদ গেছে অনেকেরই। প্রতি বছরই এই সময়ে নতুন ভোটার তালিকা প্রকাশ করে নির্বাচন কমিশন। এবারেও তার ব্যতিক্রম ঘটেনি। আজকের প্রতিবেদনে সম্পূর্ণ বিষয়টি জেনে নেওয়া যাক।

Advertisement

WB ECI কর্তৃক প্রকাশিত নতুন Voter List 2023 – এ নিজের নাম বাদ গেলে মহা বিপদ।

নির্বাচন কমিশনের প্রকাশিত তথ্য অনুসারে এবারে নতুন Voter List থেকে বাদ পড়েছে lakhs of Voter. তথ্য অনুসারে সেই সংখ্যা 4 লক্ষ 15 হাজার 229 জনের নাম। কিন্তু সামনেই পশ্চিমবঙ্গে পঞ্চায়েত ভোট। এই সময়ে Voter List থেকে কেন বাদ গেল এতো নাম? বলা হয়েছে যে, রাজ্যে প্রতি বছরই মৃত্যু হয় অনেক ভোটারের। তাদের নাম বাদ পড়ে স্বাভাবিকভাবেই। তবে এবারে প্রচুর ভুয়ো ভোটারের নামও বাদ দেওয়া হয়েছে এই তালিকায়।

রাজ্যে প্রকাশিত নতুন Voter List অনুসারে রাজ্যের মোট ভোটার সংখ্যা বর্তমানে 7 কোটি 52 লক্ষ 8 হাজার 377 জন। এক্ষেত্রে এবছরে নতুন ভোটার আছেন 13 লক্ষ 33 হাজার 251 জন। রাজ্যের মোট ভোটারের থেকে নাম বাদ পড়েছে 4 লক্ষ 15 হাজার 229 জনের। তবে এতো নাম বাদ পড়া সত্ত্বেও রাজ্যের Voter List – এ নতুন ভোটারের সংখ্যা বেড়েছে আগের তুলনায় 1.24 শতাংশ।

Ads

এই সকল নতুন ভোটারদের মধ্যে রয়েছে বিভিন্ন বয়সের ভোটার। তবে Voter List – এ নাম তোলার ফর্ম পূরণের সময় 18 থেকে 19 বছরের মধ্যে থাকা নতুন ভোটারদের সঙ্খ্যার হিসেবে দেখা গেছে যে তাদের সঙ্খ্যার হিসেব মোট ভোটারের 2.20 শতাংশ। রাজ্য নির্বাচন কমিশন বর্তমানে একটি নতুন নিয়ম চালু করেছে। 18 বছর বয়স হবার আগেই নিজের নাম অনলাইন বা অফলাইনে 6 নম্বর ফর্ম ফিলাপের মাধ্যমে আবেদন করা যায়।

Advertisement

2023 সালে মোবাইল রিচার্জের খরচ হল অর্ধেক! হূড়মুড়িয়ে বাড়ছে BSNL গ্রাহক। বিস্তারিত দেখুন।

এছারাও NVSP নামক প্লে-স্টোরের একটি অ্যাপ্লিকেশনের মাধ্যমেও ভোটার কার্ড সম্পর্কিত যাবতীয় সকল ধরণের কাজ করা সম্ভব। এবার থেকে নতুন আরও একটি নিয়ম চালু হল। সেটি হল রিমোট ভটিং সিস্টেম। এর সাহায্যে ভোট প্রক্রিয়া চলাকালীন অন্য রাজ্যে থাকা ভোটার ভোট দিতে পারবেন এই সিস্টেম কাজে লাগিয়ে। তবে এই নিয়ম চালুর আগে 16ই জানুয়ারি, 2023 তারিখে 8টি জাতীয় দল এবং 57টি আঞ্চলিক দলের প্রতিনিধিদের সাথে আলচনা সারবে নির্বাচন কমিশন।

Advertisement

কেন এই রিমোট ভটিং সিস্টেম?নির্বাচন কমিশনের বক্তব্য অনুসারে, গতবারের লোকসভা নির্বাচনের সময়ে সাড়া দেশের সর্বমোট 30 কোটি ভোটার এই ভোটদানে অংশই নেন নি। তবে এই সিস্টেম চালু করতে পারলে আর এই সমস্যা দেখা দেবে না বলেই মত নির্বাচন কমিশনের। RVM অর্থাৎ রিমোট ইলেক্ট্রনিক ভটিং মেশিন হচ্ছে এর পোশাকি নাম। এক মেশিন দিয়েই দেওয়া সম্ভব হবে বিভিন্ন কন্সটিটুয়েন্সির ভোট।

Ads

নতুন বছরে বিভিন্ন ব্যাংকে Fixed Deposit এর নতুন সুদের হার, সুদ বাড়ালো SBI, PNB, ICICI, HDFC এর মতো সমস্ত নামী ব্যাংক।

Voter List এবং ভোটদান সংক্রান্ত নানা ধরণের সমস্যা দূরীকরণে ভারতীয় নির্বাচন কমিশন সদা সচেষ্ট। এমন আরও নানা আপডেট পেতে দেখতে থাকুন আমাদের ওয়েবসাইট। এছাড়া চাকরি, ব্যবসা, সরকারি ও বেসরকারি প্রকল্প, চাকরি, টেলিকম অফার সংক্রান্ত নানা বিষয়ে আপডেট পেতে দেখতে থাকুন আমাদের প্রতিবেদন। এছাড়া নিজের মতামত আমাদের জানান কমেন্ট বক্সে। ধন্যবাদ।
Written by Mukta Barai.

সম্পাদক

Leave a Comment

Advertisement