Employee Benefits – এক ধাক্কায় 10% DA বাড়লো রাজ্য সরকারি কর্মীদের! মুখ্যমন্ত্রীর নয়া বিজ্ঞপ্তি জারি

লোকসভা নির্বাচনের ফলাফল প্রকাশের পর (Employee Benefits) পরই একের পর এক খুশির খবর দিতে চলেছে রাজ্য সরকার। সম্প্রতি নবান্নের তরফ থেকে মহার্ঘ ভাতা সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। বাজেট পেশ হওয়ার সময় লোকসভার নির্বাচনের দিন ঘোষণা করার সময়ই রাজ্য সরকারের কর্মীদের জন্য ৪ শতাংশ ডিএ বাড়ানো সিদ্ধান্ত ঘোষণা করা হয়। রাজ্য সরকারের কর্মীদের ৪ শতাংশ ডিএ বাড়ানোর ফলে ডিএ এর পরিমাণ হয়ে দাঁড়ায় ১৪ শতাংশ।

Advertisement

Employee Benefits for 5th Pay Commission Hike

এই বর্ধিত ডিএ কার্যকর করা হবে পয়লা মে থেকে এমনটাই জানানো হয়েছিল। এরপরে লোকসভা নির্বাচন শেষ হওয়ার পরে ফলাফল ঘোষণা হওয়ার পরে ১৩ জুন বৃহস্পতিবার, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় একটি অভিনব ঘোষণা করেন যার মাধ্যমে রাজ্যের শিক্ষক মহল অনেকটাই খুশি হবে এমনটাই জানা যাচ্ছে (Employee Benefits).

কারণ শিক্ষকদের ডিএ নতুন করে ১০ শতাংশ বৃদ্ধি করা হচ্ছে এই খবরে রীতিমতো খুশির হাওয়া শিক্ষক মহলে। যদিও এই বর্ধিত ডিএ রাজ্যের সকল সরকারি কর্মচারীদের জন্য প্রযোজ্য নয় তাই এই নিয়ে কিছুটা বিশৃঙ্খলা দেখা দিয়েছে তবে এর কারণ অস্পষ্ট থাকলেও মুখ্যমন্ত্রী কেন শুধুমাত্র শিক্ষকদের জন্যই ১০% ডিএ বৃদ্ধি ঘোষণা করলেন তার কারণ স্পষ্ট করলেন (Employee Benefits).

Ads

মুখ্যমন্ত্রীর কথায় জানা যায়, এক মাসের জন্য রাজ্য সরকারি কর্মীরা ১৮ শতাংশ হারে ডিএ পাবেন। তারপরে অবশ্য ষষ্ঠ বেতন কমিশনের আওতায় সেই ১৪ শতাংশ হারেই ডিএ ঢুকবে বাংলার সরকারি কর্মীদের অ্যাকাউন্টে। তবে এরপরে বৃহস্পতিতে নয়া একটি ডিএ বিজ্ঞপ্তি জারি করা হয়েছে (Employee Benefits).

Advertisement

SSC নিয়োগ দুর্নীতির মধ্যেই Primary TET নিয়ে আবারও কী গুরুত্বপূর্ণ নোটিশ দিলো শিক্ষা দপ্তর

সেখানে বলা হয়েছে বিজ্ঞপ্তি অনুযায়ী, পশ্চিমবঙ্গের অ্যাঙ্গলে ইন্ডিয়ান স্কুল প্রাথমিক ও মাধ্যমিক স্কুল এবং সংস্কৃত টোলের শিক্ষক এবং অশিক্ষক কর্মীদের ডিএ একলাফে ১০ শতাংশ হারে বৃদ্ধি করা হচ্ছে। এই নয়া হারে ডিএ কার্যকর করা হবে ১ জানুয়ারি থেকে। তবে ষষ্ঠ বেতন কমিশনের আওতায় থাকা সরকারি শিক্ষকরা এই ডিএ বৃদ্ধির সুবিধা পাবেন না (Employee Benefits).

Advertisement
sbi recruitment

কারণ এখন শুধুমাত্র পঞ্চম বেতন কমিশনের আওতায় থাকা শিক্ষকদের ডিএ বৃদ্ধি করা হচ্ছে। আপাতত ষষ্ঠ বেতন কমিশনের আওতায় থাকা সরকারি কর্মচারীদের ডিএ বৃদ্ধি নিয়ে কোনরকম সিদ্ধান্ত নেওয়া হয়নি। যদিও লোকসভা ভোটের ফল প্রকাশের পরে ডিএ বৃদ্ধি নিয়ে আশাবাদী ছিল সরকারি কর্মচারীরা (Employee Benefits).

Ads

পশ্চিমবঙ্গ রাজ্য সরকারি কর্মীদের এবার কেন্দ্রীয় হারেই টাকা দেবে রাজ্য। অর্থ দপ্তরের বিজ্ঞপ্তি।

তবে সেই আশায় কিছুটা ভাটা পড়লেও এখনো আশাহত হননি সরকারি কর্মচারীরা। দেখা যাক পরবর্তী সময়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্য সরকারি কর্মচারীদের ডিএ বৃদ্ধি নিয়ে কোন সিদ্ধান্ত ঘোষণা করেন কিনা এখন পর্যন্ত সেই দিকেই তাকিয়ে রাজ্য সরকারি কর্মচারীরা। এমন আরো গুরুত্বপূর্ণ খবরের জন্য এখন আমাদের এই পেজে (Employee Benefits).

সম্পাদক

Leave a Comment

Advertisement