FCI Recruitment 2023 : খাদ্য দপ্তরে গ্রুপ সি ও গ্রুপ ডি কর্মী নিয়োগ। মোট 17500 জনের চাকরি হবে।

দেশের সমস্ত চাকরিপ্রার্থী বেকার যুবক যুবতীদের জন্য আরও FCI Recruitment 2023 বিরাট নিয়োগের ঘোষণা (Emoloyment) করা হল সরকারের তরফ থেকে। একটি না দুটিও না একসঙ্গে ১৭৫০০ এর কাছাকাছি শূন্য পদ এবার পূরণ হতে চলেছে সরকারেরই অধীনস্থ খাদ্য দফতরে। দেশের যেকোনো রাজ্য বা কেন্দ্রশাসিত অঞ্চল থেকে সকল বেকার চাকরিপ্রার্থী এখানে আবেদন করতে পারবেন।

Advertisement

FCI Recruitment 2023 Notification

এই নিয়োগ হবে ন্যুনতম শিক্ষাগত যোগ্যতায়। তাই শুধু উচ্চ শিক্ষিতরাই নন, এই নিয়োগ প্রক্রিয়ায় অংশগ্রহণ করতে পারবেন সকলেই। সেই কারণেই বলা হচ্ছে যে এত বড়ো সুযোগ কোনোভাবেই হাতছাড়া না করতে আমাদের এই আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়ুন এবং তারপর দ্রুত আবেদন প্রক্রিয়া শেষ করে ফেলুন।

নিয়োগকারী কতৃপক্ষ

কেন্দ্রীয় সরকারের অধীনে থাকা স্টাফ সিলেকশন কমিশন বা SSC এর তরফ থেকে এই নিয়োগের বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। কেন্দ্রীয় স্টাফ সিলেকশন কমিশন নির্দিষ্ট নির্বাচন প্রক্রিয়ার মাধ্যমে প্রত্যেক প্রার্থীকে যাচাই করে নিয়োগ দেবে ফুড কর্পোরেশন অফ ইন্ডিয়ার (FCI Recruitment 2023) যে কোনো অফিসে।

Ads

আবেদন করার পদ্ধতি

১. প্রথমে প্রত্যেক আবেদনকারীকে যেতে হবে সংস্থার অফিসিয়াল ওয়েবসাইট এ যেতে হবে।
২. সেখানে নিজের নাম, ফোন নাম্বার, ইমেইল ও পাসওয়ার্ড দিয়ে রেজিস্ট্রেশন করে নিতে হবে। যাদের আগেই রেজিস্ট্রেশন করা আছে, তাদের পুনরায় নিজস্ব অ্যাকাউন্টে লগইন করতে হবে।
৩. এরপর এই Recruitment ট্যাবে ক্লিক করে নির্দিষ্ট চাকরির লিংকটি (FCI Recruitment 2023) খুঁজে বের করতে হবে।

Advertisement

৪. FCI Recruitment 2023 Apply বাটনে ক্লিক করে নিজের সমস্ত প্রয়োজনীয় তথ্য দিয়ে আবেদনপত্র যথাযথ ভাবে পূরণ করতে হবে।
৫. তারপর Next বাটনে ক্লিক করে পরের পেজে এসে সকল দরকারি নথিপত্র (FCI Recruitment 2023 documents) আপলোড করতে হবে।
৬. সবশেষে আবারও Next বাটনে ক্লিক করে পেমেন্ট প্রক্রিয়া সম্পন্ন করলেই কাজ শেষ। সকলে নিজেদের অ্যাপ্লিকেশনের একটি প্রিন্ট আউট রেখে দেবেন।
এক্ষেত্রে সাধারণ শ্রেনি ও OBC প্রার্থীদের জন্য আবেদন মূল্য হল ১০০ টাকা। তবে তফশীল জাতি-উপজাতির এবং মহিলাদের জন্য এই প্রক্রিয়া সম্পূর্ণ বিনামূল্যে করা হবে।

Advertisement

প্রয়োজনীয় নথিপত্র

এখানে আবেদনের জন্য যেসকল নথিপত্রগুলি দরকার সেগুলি হল
১. পাসপোর্ট ছবি ও সিগনেচার।
২. বয়সের প্রমাণ হিসেবে মাধ্যমিক অ্যাডমিট বা আধার কার্ড।
৩. পরিচয়পত্র হিসেবে আধার বা ভোটার বা প্যান কার্ড ইত্যাদি।
৪. জাতিগত শংসাপত্র যদি থাকে।
৫. সকল দরকারি শিক্ষাগত যোগ্যতার প্রমাণ।

Ads

FCI Recruitment 2023 শূন্য পদের বিবরণ

এসএসসির পক্ষ থেকে যে নিয়োগের ঘোষণা জারি করা হয়েছে তাতে গ্রুপ সি ও ডি দুই ধরনের পদে নিয়োগ করা হবে প্রার্থীদের। সব মিলিয়ে মোট ১৭৫০০ শূন্য পদ পূরণের কথা বলা হয়েছে ফুড কর্পোরেশন অফ ইন্ডিয়ায়। General, OBC, SC, ST, EWS দের জন্য আলাদা আলাদা শূন্য পদ রয়েছে। পূর্নাঙ্গ বিজ্ঞপ্তি প্রকাশিত হলে এ বিষয়ে বিস্তারিত জানা যাবে।

আরও পড়ুন, নতুন করে সরাসরি অ্যাক্সিস ব্যাংকে চাকরির সুযোগ। শুধুমাত্র ইন্টারভিউতে পাশ করলেই

শিক্ষাগত ও অন্যান্য যোগ্যতা

যেহেতু এখানে বিভিন্ন শূন্যপদ রয়েছে, তাই শিক্ষাগত যোগ্যতাও পদবিশেষে আলাদা। তবে যেটুকু জানা গেছে, সরকার স্বীকৃত যেকোনো বোর্ড থেকে ন্যূনতম মাধ্যমিক বা সমমানের পরীক্ষা পাস হলেই প্রার্থীরা এখানে আবেদন করতে পারবেন। উচ্চ শিক্ষিত প্রার্থীরাও সমানভাবে যোগ্য।
বয়সের ক্ষেত্রে সাধারণ শ্রেণীর প্রার্থীদের বয়সসীমা হতে হবে ১৮ থেকে ৪০ বছরের মধ্যে। তবে তফশীল জাতি-উপজাতির এবং সংরক্ষিত শ্রেণীর প্রার্থীদের জন্য বয়সে সরকারি নিয়ম অনুযায়ী ছাড় দেয়া হবে।

FCI Recruitment 2023 নিয়োগ পদ্ধতি

কিভাবে প্রার্থী বাছাই হবে, সে বিষয়ে এখনো কিছু জানা যায়নি। বিজ্ঞপ্তি প্রকাশিত হলে নিয়োগ প্রক্রিয়া সম্পর্কে বিস্তারিত ভাবে জানিয়ে দেওয়া হবে।

Click Here

আবেদনের সময়সীমা

যেহেতু FCI Recruitment 2023 বিজ্ঞপ্তি এখনো বেরোয়নি, তাই এই নিয়োগের জন্য আবেদন প্রক্রিয়াও শুরু হয়নি এখনো। সূত্রের খবর, স্টাফ সিলেকশন কমিশন অতি শীঘ্রই জারি করতে পারে এই চাকরির পূর্ণাঙ্গ বিজ্ঞপ্তি। তারপরই আবেদন শুরু ও শেষের তারিখ জানিয়ে দেওয়া হবে।
Written by Nabadip Saha.

আরও পড়ুন, পশ্চিমবঙ্গে আর কেউ বেকার থাকবে না। ঘরে ঘরে চাকরি! ভোটের আগে মাস্টারস্ট্রোক রাজ্য সরকারের।

সুখবর বাংলা

Leave a Comment

Advertisement