রেশন কার্ড থাকলেই 80,000 টাকা পাবেন, কেন্দ্রের নতুন প্রকল্পে এখুনি আবেদন করুন।

কেন্দ্রের নতুন প্রকল্প, বিপিএল রেশন কার্ড গ্রাহকদের (Ration Card) মাথার উপর ছাদ তৈরির জন্য ও বাড়ি মেরামত করার জন্য ৮০,০০০ টাকা করে দিচ্ছে কেন্দ্র সরকার।
দেশজুড়ে নিম্ন মধ্যবিত্ত, দরিদ্র শ্রেণীর মানুষদের আর্থিক সহায়তা করার লক্ষ্যে বিভিন্ন ধরনের প্রকল্প রচনা করে বাস্তবায়িত করে কেন্দ্র ও রাজ্য, উভয় সরকার।

Advertisement

রেশন কার্ড থাকলেই আবেদন করুন আবাস সংস্কার যোজনায়

কেন্দ্রীয় সরকারের তরফে যেমন দেশবাসীর জন্য বিভিন্ন স্কিম নিয়ে আসা হয়, ঠিক একইভাবে বিভিন্ন রাজ্য সরকারের তরফেও মানুষের আর্থিক উন্নয়নের জন্য প্রকল্প তৈরি করা হয়। ঠিক সেভাবেই পশ্চিমবঙ্গ জুড়ে বহু সামাজিক প্রকল্প রচনা করে বাস্তবায়িত হয়েছে। যার ফলে রাজ্যের মানুষ উপকৃত হয়েছেন। এবার গরিব মানুষদের কথা মাথায় রেখে কেন্দ্রীয় সরকারের তরফেও বিভিন্ন ধরনের প্রকল্প (Central Government Project) নিয়ে আসা হয়েছে।

সেরকমই একটি নতুন প্রকল্প সরকার শুরু করেছে, তার নাম দেওয়া হয়েছে, বি আর আম্বেদকর আবাস সংস্কার যোজনা (B.R.Ambedkar Awas Sanskar Yojana)
দেশজুড়ে যে সমস্ত পরিবারের মাথার উপরে ছাদ নেই, তাদের বাড়ি তৈরি করে দেওয়ার জন্য বিভিন্ন ধরনের আবাস যোজনা প্রকল্প রয়েছে সরকারের।

Ads

যদিও পশ্চিমবঙ্গে এই মুহূর্তে প্রধানমন্ত্রী আবাস যোজনা প্রকল্পের তালিকা প্রস্তুত হয়ে থাকলেও কেন্দ্রীয় সরকারের তরফে নির্দিষ্ট বরাদ্দ দেওয়া হয়নি। তবে এই আম্বেদকর আবাস সংস্কার যোজনার অধীনে বিপিএল রেশন কার্ড গ্রাহকদের সরকারের তরফে ৮০ হাজার টাকা দেওয়ার কথা ঘোষণা করা হয়েছে।

Advertisement
জাগো প্রকল্প বাংলার নতুন প্রকল্প (Jago Prokolpo)

এই প্রসঙ্গে ডিসি অশোক গর্গ জানান, এই প্রকল্পের অধীনে বিপিএল কার্ড গ্রাহকদের মধ্যে যারা যোগ্য তাদের এতদিন পর্যন্ত ৫০ হাজার টাকা করে আর্থিক সহায়তা দেওয়া হতো। এবার প্রত্যেক দরিদ্র পরিবারকে এই প্রকল্পের আওতায় এনে ৫০ হাজার টাকা থেকে বাড়িয়ে ৮০ হাজার টাকা করে দেওয়া হবে। এতদিন পর্যন্ত শুধুমাত্র তফসিলি জাতি এবং উপজাতির পরিবারগুলি এই সুবিধা পেত।

Advertisement

আরও পড়ুন, রেশন কার্ড গ্রাহকদের সুখবর, রেশন না নিলে এবার থেকে ব্যাংক অ্যাকাউন্টে ঢুকবে টাকা।

এবার সমস্ত দরিদ্র পরিবারকেই এই প্রকল্পের আওতায় আনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যে সমস্ত পরিবারের বাড়ির আয়ুস্কালের সময়সীমা ১০ বছর পেরিয়ে গিয়েছে এবং বাড়ির মেরামতে করার প্রয়োজন রয়েছে, তারাও এই প্রকল্পের জন্য আবেদন করতে পারবেন। এই প্রকল্পে আবেদনের জন্য ব্যক্তিকে ন্যূনতম বিপিএল আবাস সংস্কার যোজনা হোল্ডার (BPL Card Holder) হতেই হবে।

Ads

রাজ্যের ছাত্র ছাত্রীরা পাবে নগদ 10000 টাকা, কবে দেবে জেনে নিন।

তবে সেক্ষেত্রে আরো জানানো হয়েছে, যদি কারো কাছে বিপিএল সার্টিফিকেট না থাকে তাহলে তিনি কাস্ট সার্টিফিকেট দিয়েও প্রকল্পের জন্য আবেদন করতে পারেন। সে ক্ষেত্রে নির্দিষ্ট কাস্ট সার্টিফিকেট (Cast Certificate) বা জাতির শংসাপত্র থাকলে এই প্রকল্পের জন্য আবেদন করা যাবে। তার পাশাপাশি জমির দলিল এবং বিদ্যুতের বিল থাকার প্রয়োজন। তাহলেই বি আর আম্বেদকর আবাস সংস্কার যোজনা প্রকল্পে আবেদন করা যাবে।

সুখবর বাংলা

16 thoughts on “রেশন কার্ড থাকলেই 80,000 টাকা পাবেন, কেন্দ্রের নতুন প্রকল্পে এখুনি আবেদন করুন।”

  1. I belong to BPL famile my retion card was SPHH ,no roof of my house I am interested this scime,please helf me.

    Reply
  2. Bimalendu Chakraborty কার্ড থাকলে 80000 পাওয়া জন্য আবেদনপত্র

    Reply
  3. আমার চাকরি নেই দুই মাস বাবা অস্তু তাই কিছু টাকা টাকা দিয়ে সাহায্য কোরুন
    01922143296 য়েটা নগদ নাম্বার

    Reply
  4. Sir pronam,
    Amar boiyes 59, 2017 sale amar chakri chole jay, amar husband mara gachhen brain stroke a, ami vara bari te thaki, amar chheler o chakri nei, o gari chalate pare kintu sob somoy kaj hoy na, amra family te 5 jon. Amader kono bpl ration card nei. Bachan sir amader keu kono sahajjo aj porjonto kore ni, amar grand son 4 years porate parchhi na, amra kothay ki hoy janteo pari na, apni jodi amader kono sahajjo na koren amra mara jabo, karon vikka toh chaite parchhi na, amra sokoler e chikithsar proiyojon ja kina amra korte pari na. Doiya kore kichhu akta babostha korun sir, anek ashay thakbo.😭🙏

    Reply

Leave a Comment

Advertisement