Scholarship 2022 – আবেদন করুন ফেয়ার অ্যান্ড লাভলী স্কলারশীপে, আর পেয়ে যান পড়াশোনার সব খরচ।

Scholarship 2022 – সমাজকে আরো এগিয়ে নিজেকে আরও একধাপ এগিয়ে এলো হিন্দুস্তান ইউনিলিভার লিমিটেড।

স্কলারশিপ বা বৃত্তি (Scholarship 2022) সব সময় দেওয়া হয় যাতে পারদর্শী ব্যক্তিরা স্ব-স্ব ক্ষেত্রে আরও এগিয়ে যেতে প্রতিকূল অবস্থা জয় করতে পারেন। আমাদের সমাজ এখনো পুরুষশাসিত। এই সমাজে এখনো মেয়েদের নানা দিক থেকে লাঞ্ছিত অপমানিত হতে হয়। দেশের এমন অনেক স্থান আছে যেখানে মেয়েদেরকে জোর করে চেপে রাখা হয় যাতে কোনো উন্নতি করতে না পারে।

Advertisement

আবার এমন অনেক পরিবার আছে যেখানে মেয়েরা এগিয়ে যেতে চাইলেও অর্থের অভাবে (Scholarship 2022) তা হয়ে ওঠে না। তাই তাদের সাহায্য করতে এগিয়ে আসছে বেসরকারি নানান সংস্থা। চালু হয়েছে এমন অনেক বৃত্তি শুধুমাত্র পিছিয়ে পড়া মেয়েদের জন্য। এমন একটি স্কলারশিপের সম্বন্ধে আলোচনা করতে চলেছে যেটিতে দেশের যেকোনো প্রান্ত থেকে মেয়েরা করতে পারবেন আবেদন।

মেয়েদের উচ্চশিক্ষা লাভ এবং পরবর্তীতে স্বনির্ভর করার উদ্দেশ্যে ভারতের একটি অতিপরিচিত সংস্থা হিন্দুস্থান ইউনিলিভার লিমিটেড Glow and Lovely Scholarship (Scholarship 2022) চালু করেছে। যেহেতুআগে Glow and Lovely নাম এই কসমেটিক্স প্রোডাক্টটির নাম Fair and Lovely ছিল তাই এখনো এই স্কলারশিপটি Fair and Lovely Scholarship নামেই ভারতের বিভিন্ন অঞ্চলে বিশেষ পরিচিত। তাহলে দেরি না করে দেখে নেওয়া যাক স্কলারশিপটি সম্পর্কিত বিস্তারিত বিবরণ।

Ads

আবেদনকারীর বয়সসীমা-
স্কলারশিপটিতে আবেদনের ক্ষেত্রে মেয়েদের ন্যূনতম বয়স হতে হবে ১৫ বছর সর্বাধিক ৩০ বছর। (Scholarship 2022)
আবেদনকারীর পারিবারিক বার্ষিক আয়-
স্কলারশিপ পেতে আবেদনকারীর পারিবারিক বার্ষিক আয় অবশ্যই ৬ লক্ষ টাকার কম হতে হবে।

Advertisement

আবেদনকারীর শিক্ষাগত যোগ্যতা- (Scholarship 2022)
স্কলারশিপ পেতে আবেদনের জন্য ছাত্রীদের মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিকে ৬০ শতাংশ নম্বর নিয়ে উত্তীর্ণ হবে। তবে বর্তমানে স্নাতক (BA, BCOM, B.SC, BE/B.TECH, LLB, BCA, BBA, B.PHARMA, MBBS, BDS, BHMS, BAMS, M. P.ED B.ED, B.SL, LLB, BBA LLB, B.COM LL), স্নাতকোত্তর (MA, MSC, M.COM, ME/ M.TECH, LLM, MCA, MBA, MPHARMA, M ARCH, MDS, MHMS, MAMS, MHHM, M. P. ED, M.ED) কিংবা যেকোনো কোচিং কোর্সে (Banking, CA-CS-ICWA, CAT-MBA, Civil Service, Government Services, IIT-JEE-Engineering, PMT-AIIMS-MBBS, Language- English Communication) পড়া মেয়েরা আবেদন করতে পারবেন।

Advertisement

বৃত্তিতে কি পাওয়া যাবে?
এই স্কলারশিপ অর্থাৎ বৃত্তিটিতে আবেদনকারী ছাত্রীদের ২৫ হাজার টাকা থেকে ৫০ হাজার টাকা পর্যন্ত এককালীন বৃত্তি প্রদান করা হবে। এই অনুদানের পরিমাণ ছাত্রীর পরিবারের আর্থিক অবস্থা এবং ছাত্রীর নম্বরের ওপর নির্ভর করে। (Scholarship 2022)
আবেদন পদ্ধতি-
এই স্কলারশিটি ছাত্রীরা অনলাইন পদ্ধতিতে সম্পূর্ণ আবেদনের পদ্ধতিটি সম্পন্ন করতে হবে।
১) সবার আগে আবেদনকারীকে Fair and Lovely scholarship-এর অফিসিয়াল ওয়েবসাইটটি ওপেন করতে হবে যে কোন ব্রাউজার থেকে https://www.glowandlovelycareers.in/en/scholarship-for-women এ যেতে হবে।

Ads

২) এরপর নতুন খোলা ওয়েব পেজটির একেবারে নীচের দিকে স্কলারশিপের অংশে গিয়ে সেখান থেকে ‘Apply Now’ অপশনে ক্লিক করতে হবে। (Scholarship 2022)
৩) এরপর ফর্মটিতে অনলাইনের মাধ্যমে আবেদনকারীর নাম, ঠিকানা, বৈধ ইমেল আইডি, শিক্ষাগত যোগ্যতা-সহ প্রয়োজনীয় তথ্যগুলি সঠিকভাবে পূরণ করে আপলোড করতে হবে।
৪) এরপর সাবমিট অপশনে ক্লিক করলেই স্কলারশিপের জন্য আবেদনের প্রক্রিয়া সম্পূর্ণ হবে।

লটারি কাটার গোপন কৌশল, এই নিয়মে একবার লটারি কেটে দেখুন, জ্যাকপট লেগে যাবে

আবেদনের জন্য প্রয়োজনীয় নথিপত্র- (Scholarship 2022)
ক)মাধ্যমিকের মার্কশিট,
খ) উচ্চমাধ্যমিকের মার্কশিট,
গ) ফটো আইডি প্রুফ (PAN কার্ড/ ভোটার কার্ড/ ড্রাইভিং লাইসেন্স),
ঘ) পরিবারের বাৎসরিক আয়ের সার্টিফিকেট,
ঙ) নতুন কোর্সে ভর্তির রশিদ,
চ) বয়সের প্রমাণপত্র (বার্থ সার্টিফিকেট/ পাসপোর্ট/ ড্রাইভিং লাইসেন্স),
ছ) পাসপোর্ট সাইজের ফটোগ্রাফ,
জ) ব্যাংক অ্যাকাউন্টের তথ্য,
ঝ) বৈধ ইমেল অ্যাড্রেস এবং ফোন নম্বর,
ঞ) জাতিগত শংসাপত্র,
ট) স্নাতকোত্তর স্তরের ছাত্রীদের ক্ষেত্রে স্নাতক স্তরের সার্টিফিকেট।

5 টাকার এই পুরোনো নোট বেচে লাখ টাকা পান, প্রতারণা ছাড়া কিভাবে বেচবেন দেখুন

প্রার্থী নির্বাচন পদ্ধতি- (Scholarship 2022)
ছাত্রীদের আবেদনপত্রগুলো তাদের নম্বর এবং পরিবারের বার্ষিক আয়ের নিরিখে বিচার করে ছাত্রীদের নির্বাচন করা হয় হিন্দুস্থান ইউনিলিভার লিমিটেডের তরফে। এক্ষেত্রে অবশ্যই অনাথ এবং বিশেষভাবে সক্ষম ছাত্রীরা অগ্রাধিকার দেওয়া হয়। এরপর নির্বাচিত ছাত্রীদের ফোন কলের মাধ্যমে ইন্টারভিউ নেওয়া হয়। যেসকল ছাত্রীরা ইন্টারভিউয়ে উত্তীর্ণ হবেন তাদের নামের লিস্ট Glow and Lovely Scholarship -এর অফিসিয়াল ওয়েবসাইটে আপলোড করা হবে এবং পেয়ে যাবেন এই বৃত্তিমূলক অনুদান।

আবেদনের জন্য অফিশিয়াল ওয়েবসাইট

তাহলে আর দেরি না করে চটপট আবেদন (Scholarship 2022) করে ফেলুন এই স্কলারশিপের জন্য এবং এগিয়ে যান একটি সুন্দর ভবিষ্যতের দিকে। তার সাথে প্রতিদিন আরও এমন নিত্যনতুন খবরের আপডেট পেতে ফলো করতে ভুলবেন না এই ওয়েব পোর্টালটি।
Written by Manisha Basak.

ব্যাঙ্ক লোন গ্রহণের নতুন নিয়ম, না মানি দেওয়া হবে না কোনো লোনই

সম্পাদক

Leave a Comment

Advertisement