Summer Vacation – 3 দিন বাড়ছে? গরমের ছুটি নিয়ে নয়া নির্দেশিকা, হটাৎ কি এমন হলো?

Summer Vacation – রাজ্যে গরমের ছটি নিয়ে নয়া নির্দেশিকা।

শেষ হতে চলেছে গরমের ছুটি (Summer Vacation). তবে তার আগে নতুন বিজ্ঞপ্তি জারি করলো পশ্চিমবঙ্গ স্কুল শিক্ষা দপ্তর। কি বলা হয়েছে, দেখুন বিস্তারিত।

Advertisement

শিক্ষা দপ্তরের তরফে জারি করা নতুন নির্দেশিকায় জানানো হয়েছে গরমের ছুটি (Summer Vacation) শেষ হওয়ার আগেই আজ, শনিবার থেকে সমস্ত শিক্ষক-শিক্ষিকাকে হাজিরা দিতে হবে স্কুলে। আজ থেকেই শিক্ষক-শিক্ষিকা সহ সমস্ত অশিক্ষক কর্মীদের ও স্কুলে আসতে হবে। অতিরিক্ত গরমের কারণে প্রায় দেড় মাস ধরে বন্ধ রয়েছে রাজ্যের সমস্ত সরকারি স্কুল। সরকারের তরফে সময়ে সময়ে নির্দেশিকা দিয়ে গরমের ছুটি বাড়ানো হয়েছিল।

আরো পড়ুন, প্রাথমিকের তদন্ত শেষ না হওয়া পর্যন্ত, সমস্ত শিক্ষকদের ক্ষেত্রে এই নিষেধাজ্ঞা বহাল থাকবে।

সেই গ্রীষ্মের ছুটি শেষ হওয়ার পর আগামী ২৭ জুন অর্থাৎ সোমবার থেকে স্কুল খুলে যাওয়ার কথা। কোভিড বিধি মেনে পুনরায় চালু হবে পঠনপাঠন। সমস্ত সরকারি, সরকারি পোষিত ও সরকারি অর্থসাহায্যপ্রাপ্ত সমস্ত স্কুল খুলবে এই দীর্ঘ গরমের ছুটির পর। সোমবার থেকে স্কুলে পুরোদমে চালু হয়ে যাবে ক্লাস। এমনকি পঞ্চম থেকে অষ্টম শ্রেণীর প্রথম ইউনিট টেস্ট শুরু হবে এই মাসের শেষেই। (Summer Vacation)

Ads

আর তাই সোমবার স্কুলের ছাত্রছাত্রীরা আসার আগে স্কুলের বর্তমান পরিস্থিতির নজরদারি করার জন্যই (Summer Vacation) এমন সিদ্ধান্ত। স্কুল পরিষ্কার পরিচ্ছন্ন ঠিক মতো করা হয়েছে কিনা, স্কুলের আসবাবপত্র থেকে শুরু করে লাইট, ফ্যান সব চালু আছে কিনা ইত্যাদি দেখার দায়িত্ব শিক্ষক-শিক্ষিকা এবং অশিক্ষক কর্মীদের। স্কুল চালু হলে কোভিড বিধি যাতে ঠিকমতো মানা হয়, সেজন্য জেলাশাসকদের বিশেষ নির্দেশ দেওয়া হয়েছে রাজ্য প্রশাসনের তরফে।

Advertisement

 বিরাট সুযোগ! কন্যা সন্তান বড় হলেই 51 হাজার টাকা দিচ্ছে কেন্দ্র।

জেলাশাসকদের তরফে জানানো হয়েছে প্রতি জেলার অতিরিক্ত জেলা শাসককে নোডাল অফিসার হিসেবে নিয়োগ করা হবে। তাঁদের দায়িত্ব হবে সবকটি স্কুলে (Summer Vacation) গিয়ে দেখা ঠিকমতো কোভিড বিধি মানা হচ্ছে কিনা তা পরিদর্শন করা।

Advertisement

এবছর গ্রীষ্মে অতিরিক্ত তাপ প্রবাহের কারণে এতদিন ধরে স্কুলে ছুটি (Summer Vacation) দিতে বাধ্য হয়েছে রাজ্য সরকার। এখন যখন স্কুল খোলার সময় এসে পৌঁছেছে ঠিক তখনই রাজ্যে করোনা পরিস্থিতির আবার অবনতি ঘটেছে। প্রতিদিন রাজ্যে দৈনিক সংক্রমণ ধীরে ধীরে বাড়ছে।

Ads

এর ফলে প্রশাসনকে (Summer Vacation) বেশি সর্তকতা পালন করতে হচ্ছে। তাই আগামী দিনে স্কুল খোলার পর যাতে ছাত্রছাত্রীরা নতুন করে আক্রান্ত না হয় বা সংক্রমণ অতিরিক্ত হারে বেড়ে না যায় তার জেরেই এমন সিদ্ধান্ত বলে মনে করছে শিক্ষা মহল।
Written by Rupa Dutta.

মাধ্যমিক, উচ্চমাধ্যমিক ও জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষার্থীদের জন্য দারুন স্কলারশিপ।

সুখবর বাংলা

11 thoughts on “Summer Vacation – 3 দিন বাড়ছে? গরমের ছুটি নিয়ে নয়া নির্দেশিকা, হটাৎ কি এমন হলো?”

  1. আপনাদের সবিনয় অনুরোধ দয়া করে কোনও অর্থহীন শব্দ আপনাদের প্রতিবেদনে ব্যবহার করবেন না।
    অশিক্ষক শব্দটি অভিধান বহির্ভূত , অর্থহীন একটি শব্দ। সঠিক শব্দটি হলো শিক্ষাকর্মী।
    আপনাদের কাছে অনুরোধ ভবিষ্যতে স্কুল , কলেজ, বিশ্ববিদ্যালয় সম্পর্কিত প্রতিবেদনে আপনারা সকল পদের সঠিক বাংলা অর্থের ব্যবহার করবেন।
    ধন্যবাদ।

    Reply
    • অশিক্ষক কথার অর্থ যাঁর কোন শিক্ষা নেই। পাকিরাবাবু যুক্তি সঠিক।

      Reply
    • শিক্ষাদাতা হলেন শিক্ষক। অশিক্ষা দাতা কি অশিক্ষক?

      Reply
    • Partha babu you are absolutely correct,it’s the right time to remind these kind of media to rectify themselves,tnx again Partha babu.

      Reply
  2. অশিক্ষক মানে যিনি শিক্ষক নন , আর অশিক্ষিত মানে যার শিক্ষা নেই । তাই অশিক্ষক কর্মচারী বলতে অসুবিধা কোথায়?

    Reply
  3. I think government schools are closed permanently. Because if CM says west bengal is hot than maharashtra U.P. PUNJAB what about that?

    Reply
  4. বাংলায় অশিক্ষক কর্মী বলে কিছু হয়না। কথা টা শিক্ষক ও শিক্ষাকর্মী। যেমন স্বাস্থ্যকর্মী বলি ডাক্তার ও নার্স ছাড়া বাকি যারা স্বাস্থ্য কার্যের সাথে যুক্ত।
    শিক্ষা সহায়ক কর্মীও বলা যায়। এভাবে কাওকে ছোটো করবেন না। আমিও একটি উচ্চমাধ্যমিক বিদ্যালয় এর করণিক পদে আছি। এবং তাই বলে আমি অন্যান্য শিক্ষক ও শিক্ষিকার থেকে কিছু কম শিক্ষিত নই। আমি মনোবিজ্ঞান এ স্নাতকোত্তর ডিগ্রি ৭৩.৫% নিয়ে পাশ করি, এবং “সেট” পরীক্ষায় উত্তীর্ণ হই। রাজ্যে কাজের অবস্থা আপনিও জানেন। এই লেখা পরে খুব অপমান বোধ করলাম। আপনি যথেষ্ঠ বুদ্ধিমতী রূপা দেবী, আশা করি।

    Reply

Leave a Comment

Advertisement