Retirement Age বা অবসরের বয়স বেড়ে গেল, উপকৃত হবেন সরকারি কর্মীরা।

এবার সরকারের তরফে সরকারি কর্মীদের Retirement Age বা অবসরকালীন বয়স নিয়ে চালু করা হলো এক দুর্দান্ত নিয়ম। এখন থেকে বাড়ানো হলো অবসর গ্রহণ করার বয়স। অর্থাৎ আরো বেশিদিন কাজ করতে পারবেন সরকারি কর্মীরা। তবে এই নিয়ম সকল ক্ষেত্রের কর্মীদের জন্য নয়। বিস্তারিত জানতে পুরো প্রতিবেদন পড়ুন।

Advertisement

Government Employees Retirement Age increase

কেন্দ্র সরকারের এই ঘোষণা সকল সরকারি কর্মীদের জন্য নয় কেবলমাত্র Life Insurance Corporation of India (LIC) এবং দেশের বিভিন্ন পাবলিক সেক্টর ব্যাংকগুলির জন্যই এই ঘোষণা করেছে সরকার। সম্প্রতি সরকার সূত্রে খবর পাওয়া গেছে যে এই সমস্ত ক্ষেত্রের উচ্চপদস্থ আধিকারিকরা আরো বেশি দিন পর্যন্ত কাজ করতে পারবেন। এমনটাই নিয়ম চালু করা হয়েছে। তো আসুন ব্যাপারে বিস্তারিতভাবে দেখে নেওয়া যাক।

কিছুদিন আগেই সংবাদ সংস্থা PTI মারফত খবর পাওয়া গেছে যে সরকার নাকি ভাবনা চিন্তা করছে LIC এবং বিভিন্ন পাবলিক সেক্টর ব্যাংক গুলির চেয়ারম্যানদের অবসর গ্রহণের বয়সকে বাড়ানোর। এ ব্যাপারে বিভিন্ন সরকারি মহলের আধিকারিকদের সঙ্গে দীর্ঘ বৈঠক করেছে কেন্দ্রীয় সরকার। আর তারা সকলেই এই সিদ্ধান্তে একমত। সেই অনুযায়ী সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে যদি চূড়ান্ত অনুমোদন পাওয়া যায় তবে অতি শীঘ্রই দেশে চালু করা হবে এই নিয়ম।

Ads

ব্যাংকের চেয়ারম্যানরা বর্তমানে অবসর নেন ৬০ বছর বয়সে। এই Retirement Age বা বয়স বাড়িয়ে ৬২ বছর করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এ প্রসঙ্গে যদি আমরা কথা বলি স্টেট ব্যাংক অফ ইন্ডিয়ার চেয়ারম্যান দীনেশ খাড়ার সম্পর্কে, ২০২০ সালে প্রথম স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার চেয়ারম্যান পদে দায়িত্ব নেন তিনি।

Advertisement
Post office rules on savings account বা 'পোস্ট অফিস সেভিংস অ্যাকাউন্টস স্কিম'

তিন বছরের জন্য তাকে নিযুক্ত করা হয় এই পদে। কিন্তু সরকার যদি অবসরের বয়স বাড়ায় সেই অনুযায়ী এই বছর অবসর নেবেন না দীনেশ খাড়া। বরং পরের বছর আগস্ট মাসে রিটায়ারমেন্ট হবে তার।
অন্যদিকে আবার LIC র চেয়ারম্যান অবসর গ্রহণ করেন ৬২ বছর বয়সে। এই Retirement Age বাড়িয়ে ৬৫ করার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

Advertisement

আরও পড়ুন, মাত্র 800 টাকায় বুক করুন রান্নার গ্যাস, পাবেন ডবল ভর্তুকি।

এলআইসির বর্তমান চেয়ারম্যান হলেন সিদ্বার্থ মোহান্তি। ২০২৪ সালের ২৯ শে জুন পর্যন্ত তার কাজের মেয়াদ ছিল প্রথম হিসেব অনুযায়ী। কিন্তু সরকার যদি Retirement Age bবা চাকরির বয়স সীমা বাড়ায় তাহলে 2025 সালে ৭ই জুন পর্যন্ত তিনি জীবন বীমা নিগমের MD ও CEO হিসেবে কাজ চালিয়ে যাবেন।
Written by, Nabadip Saha.

Ads

আরও পড়ুন, 1 সেপ্টেম্বর থেকে শুরু হচ্ছে দুয়ারে সরকার। কি কি পরিষেবা পাবেন, কোন প্রকল্প কার জন্য, সুবিধা কি? কি কি লাগবে।

সুখবর বাংলা

1 thought on “Retirement Age বা অবসরের বয়স বেড়ে গেল, উপকৃত হবেন সরকারি কর্মীরা।”

Leave a Comment

Advertisement