ছুটির তালিকায় যুক্ত হল নতুন একটি Holiday. নবান্নের তরফ থেকে সরকারি কর্মচারীদের উপহার।

রাজ্য সরকারের তরফ থেকে ফের একটি ছুটির ঘোষণা। বাঙালির বারো মাসে তেরো পার্বণ। এদের মধ্যে জামাই ষষ্ঠী অন্যতম। পয়লা বৈশাখ থেকে বাঙালির উৎসব শুরু হয়, যার কোনো শেষ নেই। জ্যৈষ্ঠ মাসের শুক্ল পক্ষের ষষ্ঠী তিথিতে জামাই ষষ্ঠী পালন করা হয়। জামাইষষ্ঠী একটি আচার অনুষ্ঠানই নয় এটি একটি বহু প্রচলিত প্রথাও বটে। শুধুমাত্র ভারতবর্ষেই নয় প্রতিবেশী দেশ বাংলা দেশেও এই অনুষ্ঠান পালন করা হয়।

Advertisement

Nabanna Announce Half day Holiday On Jamai Shasthi

রাজ্য সরকারী কর্মীরা বহুদিনের দাবিতে ছিলেন যে তাদের জামাই ষষ্ঠী উপলক্ষ্যে পূর্ণ দিবস ছুটি দিতে হবে। কিন্তু রাজ্য সরকার এই দাবি মেনে নেননি। তবে তারা তাদের কর্মীদের নিরাশও করেননি। নবান্ন কতৃক প্রত্যেক বছর জামাইষষ্ঠী উপলক্ষে অর্ধদিবস ছুটি দেওয়া হয়। প্রত্যেক বছরই নবান্ন কতৃক তার কর্মচারীদের জন্য জামাইষষ্ঠী উপলক্ষে উপহার দেওয়া হয়।

2024 অর্থবর্ষেও এই নিয়মের ব্যতিক্রম করা হয়নি। নিয়ম মেনে এই বছর জামাই ষষ্ঠীর দিন হাফ ডে Holiday ঘোষণা করা হয়। চলতি বছরে ২৯ এ জ্যৈষ্ঠ অর্থাৎ ইংরেজির ১২ জুন বুধবার জামাই ষষ্ঠী পড়েছে। এই দিন দুপুর ২ টোর পর সমস্ত সরকারি কর্মচারী ছুটি পেয়ে যাবেন এবং এরপরই তারা উৎসবে সামিল হতে পারবেন।

Ads

 গরমের ছুটি শেষ হলেও হবে না ক্লাস! পড়াশোনা কবে থেকে শুরু হবে হবে? শিক্ষা দপ্তরের নতুন আপডেট জানুন

সরকারী বিভিন্ন প্রতিষ্ঠান, শিক্ষা প্রতিষ্ঠান সমস্ত কিছুই দুপুর ২ টোর পর্যন্ত খোলা থাকবে। জামাই ষষ্ঠীর আচার অনুষ্ঠানটি জামাইকে কেন্দ্র করে হলেও এই দিন বাড়িতে ছোট থেকে বড় সকলে মিলেই অনুষ্ঠান উদযাপন করে। তাই এই দিন পূর্ণ দিবস ছুটির দাবি করছেন কর্মচারীরা। তবে নবান্ন থেকে জানানো হয় সম্প্রতি ভোট কার্য সম্পন্ন হয়েছে।

Advertisement

ইতিমধ্যে পূর্ণদিবস Holiday দেওয়া সম্ভব নয়। এছাড়া সরকারি কর্মচারীদের রবিবার ছাড়াও আরো একাধিক ছুটি থাকে। এরই মধ্যে যদি জামাই ষষ্ঠীর পূর্ণদিবস Holiday ঘোষণা করা হয় তবে ভোট পরবর্তী কাজ পিছিয়ে যাবে। তার রাজ্য সরকারের তরফ থেকে জামাইষষ্ঠী উপলক্ষে গোটা একটা দিন ছুটি দেওয়া সম্ভব হচ্ছেনা।

Advertisement

তবে পরের বছর ভোট কার্য না থাকার দরুন সরকারি কর্মচারীদের এই আশা পূরণ হতেই পারে। এ বিষয়ে সরকারের তরফ থেকে এখনই কোনো তথ্য পাওয়া যাচ্ছেনা। আপাতত পূর্ণদিবস না হলেও অর্ধদিবস Holiday তেও বেজায় খুশি কর্মচারীরা। এবং এই ছুটি আপনার জন্য কতটা আনন্দময় তা নীচে কমেন্ট করে জানাতে এবং উৎসবে আনন্দ উপভোগ করতে ভুলবেন না।
Written by Sathi Roy.

Ads

সম্পাদক

Leave a Comment

Advertisement