খেলা হবে প্রকল্পে কিভাবে নাম লেখাবেন, কি কি সুবিধা পাবেন, জানিয়ে দিলো নবান্ন।

পুজোর আগেই দুয়ারে সরকার, শুরু ‘খেলা হবে প্রকল্প’, (Khela Hobe Scheme) নাম নথিভুক্ত করতে পারবেন।
পুজোর আগেই শুরু হবে দুয়ারে সরকার। সেপ্টেম্বর মাসে এই দুয়ারে সরকার কর্মসূচিতে রাজ্য সরকারের তরফে একটি নতুন প্রকল্পে নাম নথিভুক্ত করতে পারবেন রাজ্যবাসী। বাংলার মানুষকে আর যেতে হয় না সরকারি অফিসে, সরকারি অফিস নেমে আসে একেবারে বাংলার মানুষের দোরগোড়ায়। রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের এই দুয়ারে সরকার (Duare Sarkar) কর্মসূচি ইতিমধ্যেই দেশজুড়ে সাড়া ফেলে দিয়েছে।

Advertisement

খেলা হবে প্রকল্প চালু হলো

দুয়ারে সরকার কর্মসূচিতে গিয়ে বাংলার সমস্ত স্তরের মানুষ রাজ্য সরকারের বিভিন্ন ধরনের সামাজিক প্রকল্পে (Social Project) নাম নথিভুক্ত করতে পারেন। দুয়ারে সরকার কর্মসূচিতে এর আগে এপ্রিল মাসে পঞ্চায়েত নির্বাচনের আগে রাজ্যজুড়ে ব্যাপক সাড়া পড়েছিল। লক্ষীর ভান্ডার, স্বাস্থ্য সাথী থেকে শুরু করে খাদ্য সাথী সহ বিভিন্ন ধরনের স্টাইপেন্ডের প্রকল্পগুলোতে ব্যাপকভাবে নাম নথিভুক্ত করেছিলেন বাংলার সমস্ত স্তরের মানুষ। এবার সেই দুয়ারে সরকার কর্মসূচি অনুষ্ঠিত হবে সেপ্টেম্বর মাসে। আর সেখানেই রাজ্যের নতুন প্রকল্পে নাম নথিভুক্ত করতে পারবেন রাজ্যবাসী। কি সেই প্রকল্প?

Business Loan for West Bengal Hwaker

খেলা হবে প্রকল্প এর ঘোষণা

একুশে জুলাই এর মঞ্চ থেকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ১০০ দিনের কাজের টাকা বন্ধ করে রাখার জন্য কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে তীব্র আক্রমণ করেন। পাশাপাশি ঘোষণা করেন, যতদিন পর্যন্ত কেন্দ্রীয় সরকার ১০০ দিনের কাজের টাকা রাজ্যকে না দেবে ততদিন পর্যন্ত রাজ্যের জবকার্ড হোল্ডারদের 100 দিনের কাজ প্রকল্পের মাধ্যমে বিভিন্ন ধরনের কাজের ব্যবস্থা করবে রাজ্য সরকার।

Ads

আর এক্ষেত্রে Khela hobe scheme এর সম্পূর্ণ টাকাটাই বহন করবে রাজ্য সরকার। কেন্দ্রের নরেন্দ্র মোদি সরকার বাংলায় ১০০ দিনের কাজ প্রকল্পের টাকা আটকে রেখেছে। এই বকেয়া টাকার পরিমান প্রায় ৭ হাজার কোটি টাকার বেশি। রাজ্য সরকারের তরফে বারে বারে আবেদন করা হলেও মোদি সরকারের কানে ঢোকেনি। বিভিন্নভাবে সেই টাকা দেওয়া বন্ধ করে রেখেছে।

Advertisement

আরও পড়ুন, SBI-এর নতুন স্কিম। দেখতে দেখতে টাকা হবে ডবল, জানুন কোন স্কিম এটি।

যার ফল ভুগতে হচ্ছে রাজ্যবাসীকে। শুধুমাত্র সরকারি স্তরে নয়, তৃণমূল কংগ্রেস দলীয় স্তরেও রাজনীতির মঞ্চ থেকে কেন্দ্রের মোদি সরকারের বিরুদ্ধে তোপ দেগেছে। তৃণমূলের বক্তব্য, একমাত্র রাজনৈতিক কারণেই এই টাকা দেওয়া বন্ধ রেখেছে কেন্দ্রীয় সরকার। তবে এর মধ্যে রাজ্যের বিভিন্ন প্রকল্পে গড়ে ২৬ দিনের কাজ পেয়েছেন অন্তত ৬৪ লক্ষ জবকার্ডধারী।

Advertisement

এবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ১০০ দিনের কাজের অধীনে থাকা রাজ্যের আড়াই কোটি জব কার্ড হোল্ডার শ্রমিককে কাজের ব্যবস্থা করে দেওয়ার উদ্যোগ নিয়েছেন। আর সেই কারণেই শহীদ দিবসের মঞ্চ থেকে এই প্রকল্পের ঘোষণা করেছেন। এই প্রকল্পের নাম, খেলা হবে প্রকল্প (Khela Hobe Prakalpa).

Ads
click here png 1

খেলা হবে প্রকল্পে কিভাবে আবেদন করবেন?

পুজোর আগে সপ্তম দুয়ারে সরকার কর্মসূচিতেই এই খেলা হবে প্রকল্পে রাজ্যের জব কার্ড ধারী অদক্ষ শ্রমিকেরা কাজের জন্য আবেদন করতে পারবেন (Enrollment for Khela Hobe Scheme in Duare Sarkar) যারা এই খেলা হবে প্রকল্পের অধীনে ১০০ দিনের কাজ করতে চান, তারা দুয়ারে সরকার কর্মসূচিতে গিয়ে নিজের নাম নথিভুক্ত করতে পারবেন।

সুখবর বাংলা

Leave a Comment

Advertisement