JBNSTS Scholarship – পশ্চিমবঙ্গের ছাত্রছাত্রীরা প্রতিমাসে ৪০০০ টাকা পাবে। আবেদন করুন জগদীশ চন্দ্র বসু ন্যাশনাল স্কলারশিপে।

পশ্চিমবঙ্গ সরকারের তরফ থেকে ছাত্র ছাত্রীদের জন্য শুরু করা হলো নতুন এক স্কলারশিপ JBNSTS Scholarship. স্কলারশিপ সাধারণত ছাত্র ছাত্রীদের পড়াশোনায় উৎসাহ আনার জন্য বিভিন্ন প্রতিষ্ঠান ও সরকারের তরফ থেকে দেওয়া হয়।

Advertisement

JBNSTS Scholarship 2024

JBNSTS Scholarship কী?
JBNSTS Scholarship এর পুরো নাম হলো জগদীশ চন্দ্র বসু ন্যাশনাল স্কলারশিপ। যাকে আমরা সংক্ষেপে বলে থাকি JBNSTS Scholarship. এই স্কলারশিপ হলো সর রাজ্য জুড়ে বিজ্ঞান বিভাগের ছাত্র ছাত্রীদের তাদের পড়াশোনায় সহায়তা করা।

আর্থিক দুরবস্থার জন্য যাতে তারা কোনো ভাবেই পিছিয়ে না পরে সেই উদ্যেশ্যেই সরকারের তরফ থেকে এই উদ্যোগ। তাহলে আজকের প্রতিবেদনের মাধ্যমে জেনে নেওয়া যাকএই স্কলারশিপের মাধ্যমে আপনারা কত টাকা পাবেন? কারা এই স্কলারশিপে আবেদনযোগ্য, আবেদনের পদ্ধতি এবং আবেদনের সময়সীমা।

Ads

কত টাকা পাবেন

স্কলারশিপের মাধ্যমে এখানে আবেদনকারী জুনিয়র স্কলাররা প্রত্যেক মাসে ১২৫০ টাকা করে মোট দুই বছর টাকা পাবেন। সাথে ২৫০০ টাকার অনুদান পাবেন বার্ষিক বইয়ের টাকা বাবদ। এবং সিনিয়র স্কলাররা ৪০০০ টাকা করে মাসিক টাকা পাবেন। সাথে ২৫০০ টাকা করে বই বাবদ বার্ষিক বৃত্তি।

Advertisement

যোগ্যতা

সর্ব প্রথম স্কলারশিপটি যেহেতু পশ্চিমবঙ্গ সরকারের তরফ থেকে দেওয়া হচ্ছে সেক্ষেত্রে আবেদনকারীকে অবশ্যই পশ্চিমবঙ্গের অধিবাসী হতে হবে। এছাড়া এই স্কলারশিপে পড়ুয়ারা দুটি বিভাগে আবেদন জানাতে পারবেন। একটি হলো জুনিয়র স্কলারশিপ এবং আরেকটি হলো সিনিয়র স্কলারশিপ।

Advertisement

জুনিয়র স্কলারশিপঃ
যেসব ছাত্র ছাত্রীরা মাধ্যমিকে ৭৫ শতাংশ নম্বর নিয়ে উত্তীর্ণ হয়েছে এবং বর্তমানে বিজ্ঞানের কোনো শাখা নিয়ে পড়াশোনা করছে।

Ads

সিনিয়র স্কলারশিপঃ
যেসব ছাত্র ছাত্রীরা উচ্চমাধ্যমিকে ভালো নম্বর নিয়ে পাশ করেছে। এবং বর্তমানে বিজ্ঞানের কোনো শাখা যেমন মেডিক্যাল, ইঞ্জিনিয়ারিং বা বিজ্ঞানের যেকোনো শাখায় পাঠরত হতে হবে।

কিভাবে আবেদন করবেন?

স্কলারশিপে আবেদনের জন্য আবেদনকারীকে সর্বপ্রথম এর অফিসিয়াল ওয়েবসাইটে এ যেতে হবে। এর পর সেখান থেকে ফর্ম ফিল করে, একাডেমিক কোয়ালিফিকেশন সমেত এবং বিভিন্ন ডকুমেন্টস সমেত জমা করতে হয়। পয়লা জুলাই ২০২৪ সাল থেকে এই স্কলারশিপে আবেদন প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। যা চলবে পরবর্তী মাসের ৩১ তারিখ পর্যন্ত।

এছাড়া পশ্চিমবঙ্গের পড়ুয়াদের জন্য নিচের এই স্কলারশিপে আবেদন করতে পারেনঃ
নবান্ন স্কলারশিপ
PNB স্কলারশিপ
প্রধানমন্ত্রী স্কলারশিপ।

সম্পাদক

Leave a Comment

Advertisement