LPG Subsidy Check : রান্নার গ্যাসের ভর্তুকি কোন মাসে কত টাকা পাচ্ছেন? আদৌ পাচ্ছেন তো? এক ক্লিকে দেখে নিন।

দেশের প্রতিটি এলপিজি গ্যাস গ্রাহকের জন্য LPG Subsidy Check করা নিয়ে কেন্দ্রীয় সরকার আনল দারুন সুবিধা! আপনার নামে যদি গ্যাস সিলিন্ডার থাকে এবং আপনি যদি তার ভর্তুকি লাভ করে থাকেন তবে এই খবরটি আপনার অবশ্যই জানা জরুরী। এখন থেকে সহজ হয়ে গেল এলপিজি গ্যাসের ভর্তুকি চেক করা। ভর্তুকি বাড়লো না কমলো না আগের মতোই রইল সবকিছু জেনে নিতে পারবেন এক ক্লিকেই।

Advertisement

LPG Subsidy Check online through Mobile Phone

এজন্য গ্যাসের অফিসে বা ব্যাংকে গিয়ে লাইনে গাদাগাদি করে দাঁড়াতে হবে না আর। নিজের হাতে থাকা স্মার্টফোন থেকেই সহজে চেক করে নিতে পারবেন (LPG Subsidy Check) আপনার একাউন্টে কত পেলেন গ্যাসের ভর্তুকি।

কেন্দ্রীয় সরকার প্রতি গ্যাস সিলিন্ডার ক্রয় পিছু একটি নির্দিষ্ট টাকা ভর্তুকি প্রদান করে থাকে প্রতিটি গ্যাস উপভোক্তা কে। ২০১৪ সালে প্রধানমন্ত্রী নির্বাচিত হবার পর নরেন্দ্র মোদী এই স্কিম শুরু করেন। এর নাম PM PAHAL Scheme. এখনো পর্যন্ত দেশের কোটি কোটি গ্রাহক যাদের নামে গ্যাস সিলিন্ডার রয়েছে তারা সুবিধা লাভ করে থাকেন এই সরকারি ভর্তুকির। একটি সিলিন্ডার ক্রয় করলেই কেন্দ্রীয় সরকার তার হিসাব করে নির্দিষ্ট ভর্তুকি ট্রান্সফার করে দেয় সরাসরি উপভোক্তার ব্যাংক একাউন্টে।

Ads

কিন্তু অনেক সময়ই আমরা জানতে পারি না কত ঢুকলো ভর্তুকির টাকা (LPG Subsidy Check). আগে ভর্তুকি দেওয়া হলে ফোনে মেসেজ আসত। কিন্তু এখন সবসময় মেসেজও আর দেওয়া হয় না। এদিকে মানুষ ভাবে এখন হয়তো ভর্তুকি আর দেওয়াই হয় না বা দিলেও তা পরিমাণে অনেক কম হয়ে গিয়েছে তাই আর ফোনে মেসেজ আসে না এর। কিন্তু সেই ধারণা একেবারেই ভুল। কেন্দ্রীয় সরকার মাঝেমধ্যেই বৃদ্ধি বা কম করে থাকে গ্যাসের ভর্তুকি (LPG Subsidy Check). শুধু আমরা সঠিক পদ্ধতি না জানায় তা চেক করতে পারি না। সেই অসুবিধা দূর করতেই এবার কেন্দ্র আনল নতুন নিয়ম।

Advertisement

আরও পড়ুন, প্রত্যেক বেকার ছেলে মেয়েদের একাউন্টে 3000 টাকা দিচ্ছে মোদী সরকার। আজই এই কার্ড করে নিন।

দেশের প্রত্যেক গ্যাস উপভোক্তাদের জন্য কেন্দ্রীয় সরকারের একটি অফিসিয়াল পোর্টাল রয়েছে। যার নাম হল My LPG পোর্টাল। এই পোর্টালটি সম্পূর্ণ বৈধ এবং কেন্দ্রীয় সরকার নিজে চালু করেছে এটিকে। এখানে প্রত্যেক গ্যাস উপভোক্তা নিজেদের একটি অ্যাকাউন্ট খুলতে পারেন। সেখানে আপনার গ্যাস সংক্রান্ত যাবতীয় বিবরণ ও তথ্য প্রদান করা হবে কেন্দ্রীয় সরকারের তরফ থেকে।

Advertisement

এখানে গ্যাস ব্যবহার কারীর নাম ও বিবরণ, ব্যবহারকারীর নামে কতগুলি গ্যাস সিলিন্ডার রয়েছে তার বিবরণ, প্রতি গ্যাস সিলিন্ডার পিছু কত টাকা ভর্তুকি তিনি লাভ করছেন তার বিবরণ ইত্যাদি আরো অনেক কিছু তথ্য দেওয়া থাকে। এরমধ্যে আপনি যদি নিজের এলপিজি গ্যাসের সাবসিডি বা ভর্তুকি চেক করতে চান তাহলে আপনাকে নিচের পদ্ধতি অনুসরন করতে হবে।

Ads
Click Here

LPG Subsidy Check online

১) প্রথমে আপনাকে মাই এলপিজি পোর্টালের অফিসিয়াল ওয়েবসাইট www.mylpg.com এ আসতে হবে।
২) এরপর রেজিস্ট্রেশন করে নিতে হবে New User এ ক্লিক করে। রেজিস্ট্রেশন করার জন্য দরকার আপনার নাম, ফোন নাম্বার, বয়স, এলপিজি গ্যাসের কনজিউমার নম্বর এবং একটি পাসওয়ার্ড।
৩) রেজিষ্ট্রেশন হয়ে গেলে এরপর Sign In এ ক্লিক করে রেজিস্ট্রেশন করার সময় উল্লেখ করা জিমেইল কিংবা মোবাইল নাম্বার ও পাসওয়ার্ড বসিয়ে দিয়ে অ্যাকাউন্টে লগইন করতে হবে।

আরও পড়ুন, আর লাইনে দাঁড়াবেন না। রান্নার গ্যাস বুকিং থেকে eKYC আধার লিংক, সব করুন WhatsApp ও মোবাইলের মাধ্যমে।

৪) এরপর বাদিকে থাকা View Subsidy তে ক্লিক করতে হবে।
৫) তারপর আপনি কত টাকা ভর্তুকি পাচ্ছেন বা এতদিন পেয়ে এসেছেন সবকিছু দেখতে পাবেন স্ক্রিনে। আপনার যদি একাধিক সিলিন্ডার থাকে তবে প্রতি সিলিন্ডার পিছু কত টাকা ভর্তুকি পান (LPG Subsidy Check) সে তথ্যও দেখাবে আপনাকে।
Written by Nabadip Saha.

সুখবর বাংলা

Leave a Comment

Advertisement