মাধ্যমিক 2023 সালের পরীক্ষার প্রশ্নপত্র নিয়ে কঠোর সিদ্ধান্তে WBBSE. একাজ করাই যাবে না। বিশদে দেখুন।

মাধ্যমিক 2023 পরীক্ষার প্রস্তুতি নিতে বর্তমানে বেশ ব্যস্ত রয়েছে পরীক্ষার্থীরা। তবে এর মধ্যেই রীতিমতো কঠোর পদক্ষেপ নিতে বাধ্য হল WBBSE অর্থাৎ পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ। পরীক্ষার আগেই পর্ষদের এই নতুন সিদ্ধান্ত জানিয়ে দিয়েছে পর্ষদ। পরীক্ষার্থীদের সমস্ত নিয়ম কানুন আগে থেকে জেনে নিয়ে প্রস্তুতি নিয়ে রাখতে হবে। আজকের প্রতিবেদনে পর্ষদের বক্তব্য জেনে নেওয়া যাক।

Advertisement

WBBSE মাধ্যমিক 2023 কর্তৃক প্রকাশিত সকল আপডেট আগে থেকে জেনে সতর্ক থাকুন।

মাধ্যমিক 2023 পরীক্ষার শুরু হতে আর বাকে মাত্র 50 দিনের মতো। পরীক্ষার রুটিন প্রকাশ হয়েছে বেশ খানিকটা সময় আগে। চারিদিকে যেকোনো পরীক্ষা হলেই প্রশ্ন ফাঁস হবার বিষয়টি যেন এই রাজ্যে পিছু ছাড়ে না। কিছুদিন আগেও রাজ্যে ডি এল এড পরীক্ষার প্রশ্ন ফাঁসের বিষয়টিও উঠে এসেছিল সোশ্যাল মিডিয়াতে।

এই সকল ঘটনার পুনরাবৃত্তি যাতে না ঘটে, সে বিষয়ে রাজ্যের মধ্যশিক্ষা পর্ষদ বেশ সতর্কতা অবলম্বন করতে শুরু করেছে। WBBSE এর তরফ থেকে মাধ্যমিক 2023 সম্পর্কে জানানো হয়েছে পরীক্ষার হলের প্রশ্নপত্র ফাঁস হওয়া থেকে আটকাতে গেলে কি কি পদক্ষেপ নেওয়া যেতে পারে। প্রশ্নপত্র ডিস্ট্রিবিউশন সেন্টার থেকে শুরু করে পরীক্ষার্থীর হাতে পৌঁছান পর্যন্ত সব ক্ষেত্রেই নেওয়া হবে সতর্কতা।

Ads

মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য বিরাট সুযোগ করে দিলেন মুখ্যমন্ত্রী, সবাই খুব খুশি।

তবে অনেক সময় দেখা গেছে যে, অনেক পরীক্ষার্থী পরীক্ষার হল থেকে পরীক্ষার সম্পূর্ণ সময় অতিবাহিত হবার অনেক আগেই হল থেকে বেরিয়ে পড়েন প্রশ্নপত্র নিয়ে। এর পরপরই সে প্রশ্নপত্র কোন সোশ্যাল মিডিয়াতে শেয়ার হয়ে গেলেই প্রশ্নপত্র ফাঁস হবার ঘটনা ঘটে। এবারে মাধ্যমিক 2023 নিয়ে এই সকল সম্ভাবনা যাতে না ঘটে তার জন্য পদক্ষেপ নিল WBBSE. আসুন জেনে নেওয়া যাক।

Advertisement

এবার থেকে WBBSE কর্তৃক অনুষ্ঠিত মাধ্যমিক পরীক্ষায় পরীক্ষার সম্পূর্ণ সময় শেষ না হওয়া পর্যন্ত পরীক্ষার হলের বাইরে যাওয়া যাবে না। সেক্ষেত্রে যদি কেউ একান্তই খাতা জমা দিয়ে চান নির্দিষ্ট সময়ের আগেই, তাহলে তাকে উত্তরপত্রের সাথে সাথে জমা করতে হবে নিজেদের প্রশ্নপত্র। অর্থাৎ খালি হাতেই বেরোতে হবে হল থেকে।

Advertisement

এবারের মাধ্যমিক পরীক্ষার হলে থাকবে সিসিটিভি ক্যামেরা, টুকলি নিয়ে ধরা পড়লে পরীক্ষা বাতিল ও শিক্ষক কে শোকজ।

এর ফলে WBBSE মনে করছে যে, মাধ্যমিক প্রশ্নপত্র ফাঁস এড়ানো সম্ভব। মাধ্যমিক 2023 এর এই বিষয়ে WBBSE এর সভাপতি শ্রী রামানুজ গঙ্গোপাধ্যায় পুরো বিষয়টি পরিষ্কার করেছেন। এর ফলে অপপ্রচার এবং প্রশ্ন ফাঁস এড়ানো সম্ভব। এমন আরো আপডেট পেতে নজর রাখুন আমাদের ওয়েবসাইটে। এছাড়া, নিজের মতামত আমাদের জানান কমেন্ট বক্সে। ধন্যবাদ।
Written by Mukta Barai.

Ads

Leave a Comment

Advertisement