প্রধান মন্ত্রী বাংলা আবাস যোজনার নতুন নিয়ম (PM Bangla Awas yojana)

পশ্চিমবঙ্গে আবাস যোজনা নিয়ে একের পর এক ঘটনা ঘটে কলে। কেন্দ্রের দল সারা রাজ্যে নিজেদের প্রতিনিধি দল দিয়ে পরিদর্শন করে চলেছে। এদিকে রাজ্য সরকার বেঁধে দিয়েছে কঠোর গাইডলাইন। কি কি বলা হয়েছে এই নতুন গাইডলাইনে, তা জেনে নেওয়া যাক আজকের এই প্রতিবেদনে।

Advertisement

পশ্চিমবঙ্গে আবাস যোজনা নিয়ে কেন্দ্র রাজ্য একসাথে সক্রিয়।

রাজ্যে PM Awas Yojana তথা আবাস যোজনার টাকা নিয়ে ব্যাপক বিতর্কিত ঘটনা ফুটে উঠেছে সারা রাজ্যে। এমন পরিস্থিতিতে রাজ্যে চালু হচ্ছে নতুন নিয়ম। কারণ কেন্দ্রের কঠোর নির্দেশিকা এমন যে, নির্দিষ্ট সময়ের মধ্যে আবাস যোজনার অসমাপ্ত কাজ সম্পন্ন না হলে পাওয়া যাবে না পরবর্তী স্ল্যাবার টাকা। এই কারণেই এতো দ্রুত কাজ সম্পন্ন করা হচ্ছে।

এবার থেকে বাধ্যতামূলকভাবেই নেওয়া হচ্ছে মুচলেকা। সেই মুচলেকাতে উপভোক্তারা একথা পরিষ্কার লিখে দেবেন যে তারা সরকারি নকশা মেনেই নিজেদের বাড়ি নির্দিষ্ট সময়ের মধ্যে সম্পন্ন করবেন। এই নিয়ে পঞ্চায়েত দপ্তরের সাথে সরকারি প্রশাসনিক মিটিং সম্পন্ন হয়েছে। এছাড়া প্রত্যেক বাড়িতেই করা হবে জিও ট্যাগিং। এই সকল নির্দেশ মানা বাধ্যতামূলক।

Ads

Vi ভোডাফোন গ্রাহকদের দুঃসংবাদ, বন্ধ হয়ে যাচ্ছে পরিষেবা, সিম বন্ধের আগে দেখুন।

ইতিমধ্যেই সরাকরি সমস্ত গাইডলাইন দেওয়ার কাজ সম্পন্ন হয়েছে। হিসেব মতো 90 দিন সময় কালের মধ্যে 11 লক্ষ 23 হাজার সংখ্যক বাড়ি তৈরির কাজ দ্রুততার সাথে সম্পন্ন করতে মরিয়া রাজ্য নবান্ন। কেন্দ্রের গ্রাম উন্নয়ন মন্ত্রকের তরফে এই বাড়ি তৈরির জন্য বেঁধে দেওয়া দিনক্ষণ সঠিক ভাবে না মানলে মিলবে না পরবর্তী বরাদ্দ। নির্দিষ্ট সময়ে করতে হবে আবাস মেলা।

Advertisement

এছাড়া ইটের ভাটা থেকে ইট নেওয়া থেকে শুরু যাবতীয় কাজ কিভাবে খুব দ্রুত সম্পন্ন করা যায়, সে বিষয়ে বিস্তারিত গাইড লাইন দিয়েছে নবান্ন। দারুণ গতিতে এগোচ্ছে রাজ্যের আবাস যোজনার কাজ। তবে মুচলেকা নেবার সময়ে অবশ্যই গ্রাহকের মতামত নিয়ে তবেই কাজ সম্পন্ন করতে নির্দেশ প্রশাসনের।

Advertisement

ভারতীয় নোটে কিছু লেখা থাকলেই বাতিল! RBI Clean Note Policy নতুন নিয়ম জেনে নিন।

আবাস যোজনা সহ অন্যান্য সমস্ত রকমের সরকারি ও বেসরকারি প্রকল্পের সঠিক খোঁজ পেতে দেখতে থাকুন আমাদের প্রতিবেদন। এছাড়া আপনার ই বিষয়ে বিশেষ মতামত থাকলে আমাদের তা জানান কমেন্ট বক্সে। চাকরি, ব্যবসা, LIC, স্কুল, কলেজ, টেলিকম অফার, রাশিফল সহ নানাবিধ বিষয়ে বিস্তারিত জানতে দেখতে থাকুন আমাদের ওয়েবসাইট। ধন্যবাদ।
Written by Mukta Barai.

Ads
Advertisement
One thought on “রাজ্যে আবাস যোজনার নতুন নিয়ম। না জানলে টাকা এসেও ফেরত চলে যাবে।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *