PM Awas Yojana - প্রধানমন্ত্রী আবাস যোজনা

খুশির খবর! নতুন বছরের শুরুতে প্রকাশিত হলো প্রধানমন্ত্রী আবাস যোজনা তথা PM Awas Yojana 2024 এর নতুন লিস্ট। এই লিস্টে কী আপনার নাম রয়েছে? তা অবশ্যই দেখে নিন। নয়তো আবাস যোজনার সুবিধা থেকে বঞ্চিত হতে পারেন আপনি। বাড়িতে বসে কীভাবে প্রধানমন্ত্রী আবাস যোজনা ২০২৪ এর লিস্ট চেক করবেন? কিভাবে জানবেন এই যোজনায় আপনার নাম আছে কিনা? তা সম্পূর্ণ জেনে নিন আজকের প্রতিবেদন থেকে।

Advertisement

New List for PM Awas Yojana Scheme 2024

  • কী এই যোজনা?
  • টাকা পরিমাণ
  • কীভাবে লিস্টে নাম খুজবেন?

কী এই যোজনা?

দেশের নিন্ম ও মধ্য আয় যুক্ত পরিবারকে সরকারের পক্ষ থেকে একটি ঘর বা আবাসন দেওয়া হয় আবাস যোজনা তথা PM Awas Yojana এর মাধ্যমে। প্রত্যেক ভারতীয়র মাথার উপর ছাদ থাকবে, এই উদ্দেশ্যে নিয়েই আনা হয় প্রধানমন্ত্রী আবাস যোজনা প্রকল্প বা PM Awas Yojana. এই যোজনা চালু হওয়ার পর থেকে দেশের বহু দরিদ্র পরিবারকে বাড়ি নির্মাণের টাকা দেওয়া হয়েছে সরকারের পক্ষ থেকে।

PMAY স্কিমটির দুটি ভাগ রয়েছে। একটি গ্রামীণ আবাস যোজনা (PM Awas Yojana), অন্যটি আরবান বা শহুরে আবাস যোজনা। প্রধানমন্ত্রী আবাস যোজনার গ্রামীন এর লক্ষ্য হলো প্রত্যেক গৃহহীন পরিবারকে পাকা বাড়ি সরবরাহ করা। সম্প্রতি প্রধানমন্ত্রী আবাস যোজনা গ্রামীণ 2024 এর লিস্ট প্রকাশিত হয়েছে।

Ads

টাকা পরিমাণ

PM Awas Yojana এর মূল মন্ত্র হলো সকলের জন্য সাশ্রয়ী মূল্যে বাড়ি প্রদান। আর এই জন্য যোগ্যদের 1 লক্ষ 20 হাজার টাকা করে দেওয়া হয়। তবে একেবারে এই টাকা দেওয়া হয়না উপভোক্তাদের। তিনটি ধাপের মাধ্যমে প্রদান করা হয় আবাস যোজনার টাকা। প্রথম ধাপে 60,000 টাকা, দ্বিতীয় ধাপে দেওয়া হয় 50,000 টাকা এবং তৃতীয় ধাপে দেওয়া হয় 10,000 টাকা।

Advertisement

পোস্ট অফিসের দুর্দান্ত স্কিম! বিনিয়োগ করলেই কয়েক মাসেই হবে টাকা ডবল।

এই টাকা সরাসরি উপভোক্তার ব্যাঙ্ক অ্যাকাউন্টে পাঠিয়ে দেওয়া হয়। আবেদন করার সময় যে ব্যাঙ্ক অ্যাকাউন্ট দেওয়া হয়, সেই ব্যাঙ্ক অ্যাকাউন্টেই জমা পড়ে আবাস যোজনার টাকা। তবে সবাই যে এই সুবিধা পাবেন এমনটা কিন্তু নয়। এর জন্য গ্রাম পঞ্চায়েত কর্তৃক প্রস্তুত করা PM Awas Yojana এর তালিকায় নাম থাকতে হবে।

Advertisement
Lakshmi Bhandar (লক্ষ্মীর ভান্ডার)

কীভাবে লিস্টে নাম খুজবেন?

প্রধানমন্ত্রী আবাস যোজনা গ্রামীণ বা PM Awas Yojana তে আপনার নাম আছে কিনা, তা আপনি বাড়িতে বসেই জানতে পারবেন। এর জন্য কোনো সরকারি দপ্তর বা পঞ্চায়েতে যাওয়ার প্রয়োজন নেই। আপনার স্মার্টফোনের মাধ্যমেই চেক করা যাবে এই লিস্ট। এর জন্য আপনাকে যেতে হবে https://pmayg.nic.in/netiay/masterlogin.aspx ওয়েবসাইটে।

Ads

রাজ্য সরকারের নতুন প্রকল্প। বাংলার মহিলারা প্রতিমাসে পাবে 9000 টাকা।

এরপর “Awaassoft” অপশনটি বেছে নিতে হবে। এখান থেকে “Report” অপশন থেকে “Beneficiary details for verification”- এ ক্লিক করুন। এখানে State সিলেক্ট করে, সাল 2023-2024 সিলেক্ট করুন। তারপর “PRADHAN MANTRI AWAAS YOJANA” সিলেক্ট করুন। তারপর ক্যাপচা কোড বসিয়ে Submit করলেই আপনার লিস্ট দেখতে পাবেন।

Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *