রেশন

রেশন দেওয়ার মাধ্যমে সরকার দেশের জনগণের কাছে পৌঁছে দেয় রশদ। বিগত সময়ে এই রশদের গুরুত্ব দেশবাসীকে চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দিয়েছে। আর নিজের কাগজ পত্র ঠিকঠাক না থাকলে রেশন পেতে অনেকের সমস্যা হতে পারে। কারণ বর্তমানে ডিজিটাল সিস্টেম ব্যবহার করেই চলছে রেশন দেবার কাজ।

Advertisement

নতুন বছরে রেশনে নিয়ম বদল।

সারা দেশ জুড়েই কমবেশি প্রায় 80 কোটি গ্রাহক রয়েছে যারা রেশন কার্ডের মাধ্যমে রশদ সামগ্রী নেবার সুবিধা পেয়ে থাকেন। তবে এবারে সরকারের গরীব কল্যাণ যোজনার নতুন এই পদক্ষেপ জানিয়ে প্রত্যেক রাজ্যকে অবহিত করেছে কেন্দ্র সরকার। ফলে সারা দেশের প্রত্যেক রাজ্যকেই মানতে হবে এই নিয়ম।

বিগত সময় জুড়ে টানা প্রায় 2 বছর মহামারীর কঠিন পরিস্থিতির মধ্যে প্রত্যেক জনগণের খাদ্য নিশ্চিত করেছিল সরকার। এর ফলে তারা সকলেই বিনামূল্যে Ration পেয়ে গেছেন। সেই সকল নিয়মে বেয়াহ কিছু বদল করতে চলেছে সরকার। চলুন তবে জেনে নেওয়া যাক যে, সরকারের এই নতুন নিয়মে কি কি বদল আনা হচ্ছে। কাদের মিলবে কতটা রেশন, তা জেনে নেওয়া যাক।

Ads

NFSA অর্থাৎ ন্যাশনাল ফুড সিক্যুরীটি এক্ট এর নিয়ম মেনে সারা দেশ জুড়ে 80 কোটি গ্রাহকদের বিনামূল্যে 5 কেজি করে প্রতি মাসে চাল বরাদ্দ করেছিল সরকার। সেক্ষেত্রে যে প্রকল্প চালু করা হয়েছিল তার সংক্ষিপ্ত নাম হলো PMGKAY অর্থাৎ প্রধানমন্ত্রী গরীব কল্যাণ অন্ন যোজনা। তবে এবারে Ration System এ এই পদ্ধতি বন্ধ করার কথা বলে দিয়েছে কেন্দ্র। কারণ দেশ বর্তমান পূর্বের অপতাকালীন পরিস্থিতি সামলে উঠেছে।

Advertisement

LIC চালু করলো নতুন প্ল্যান – ডেথ বেনিফিট, ট্যাক্স বেনিফিট সহ আরও বিস্তারিত জেনে নিন।

কেন্দ্র এই Ration প্রকল্পে সাধারণ মানুষকে 2020 সাল থেকে প্রায় 3 লক্ষ 90 হাজার কোটি টাকার রেশন বিনামূল্যে প্রদান করেছে। সেই স্কিম বন্ধ হয়ে গেলেও জাতীয় খাদ্য সুরক্ষা আইন চালু থাকবে। AAY অর্থাৎ অন্ত্যোদয় অন্ন যোজনায় প্রতি মাসে সরকারের তরফ থেকে 5 কেজি করে খাদ্যশস্য সরবরাহ করা হয় বিনামূল্যে। হিসেব অনুযায়ী, এই প্রকল্পের জন্য 1,118 লক্ষ মেট্রিক টন খাদ্যশস্য বরাদ্দ করা হয়েছে।

Advertisement

2013 সালের জাতীয় খাদ্য সুরক্ষা আইন অনুসারে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিতে ভিন্নভাবে সক্ষম ব্যক্তিদের অন্তর্ভুক্ত করার নির্দেশ দিয়েছে Ration Card এর মাধ্যমে খাদ্য ও গণবন্টন দপ্তর কেন্দ্র বিভিন্ন সময়ে রাজ্য সরকারগুলিকে নির্দেশ দিয়েছে 2013 সালের “জাতীয় খাদ্য সুরক্ষা আইন” – যথাযথভাবে কার্যকর করার জন্য।

Ads

বাজেট ঘোষনা হতেই বদলে গেল রেশন তোলার নিয়ম, এই 3 টি নিয়ম না মানলে রেশন পাবেন না।

নতুন নতুন আপডেট পেতে দেখতে থাকুন আমাদের এই ওয়েবসাইট। এছাড়া চাকরী, ব্যবসা, আর্থিক বিনিয়োগ, টেলিকম লেটেস্ট অফার, সরকারি ও বেসরকারি নানা ধরণের প্রকল্প, স্কুল, কলেজ সংক্রান্ত বিবিধ বিষয়ে জানতে দেখতে থাকুন আমাদের প্রতিবেদন। আপনার মতামত আমাদের জানাতে পারেন কমেন্ট বক্সে। ধন্যবাদ।
Written by Mukta Barai.

Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *