New Rules From 1st July 2022 – আজ থেকে কার্যকর হলো নয়টি ক্ষেত্রে বড়সড় নিয়ম, জানুন এখনই। Big Update.

New Rules From 1st July 2022 – নিয়ম বদলের জেরে কতটা সমস্যার সম্মুখীন হবে দেশবাসী?

আজ অর্থাৎ 1 জুলাই থেকে কার্যকর করা হয়েছে কতগুলি নতুন নিয়ম (New Rules From 1st July 2022)। বদল ঘটেছে একাধিকরকম আর্থিক লেনদেনের। তার সাথে সাথে বদলেছে জিনিসপত্রের দামও। যার জেরে স্বাভাবিকভাবেই বলা যায় মধ্যবিত্ত শ্রেণীর পকেটের টান পড়তে চলেছে। আসুন তাহলে এক নজরে দেখে নেওয়া যাক কোন কোন ক্ষেত্রে ঘটেছে বিরাট পরিবর্তন।

Advertisement

১) আধার কার্ড ও প্যান কার্ড লিঙ্ক-
আর্থিক লেনদেনের ক্ষেত্রে আধার কার্ডের সঙ্গে প্যান কার্ড লিঙ্ক (New Rules From 1st July 2022) করা বাধ্যতামূলক করা হয়েছে সরকারের তরফে। সময় মতো সেটি না করতে পারলে দিতে হয় জরিমানা। তবে জুন মাস পর্যন্ত এই জরিমানার পরিমাণ ছিল 500 টাকা। যদি আজ থেকে বেড়ে দাঁড়ালো 1000 টাকায়। তবে জরিমানার কথা চিন্তা না করে আপনি যদি এখনও আধার কার্ড ও প্যান কার্ড লিঙ্ক না করিয়ে থাকেন তবে শীঘ্রই সেটি করে ফেলা দরকার। নতুবা ক্ষতিগ্রস্ত হতে পারে আপনার আর্থিক লেনদেন প্রক্রিয়া।

২) ক্রিপ্টোকারেন্সিতে TDS দিতে হবে-
IT Act-এর 194S ধারা অনুযায়ী ক্রিপ্টোকারেন্সিতে TDS দিতে হবে (New Rules From 1st July 2022)। আজ অর্থাৎ 1 জুলাই থেকে, যদি ক্রিপ্টোকারেন্সির জন্য লেনদেন এক বছরে 10 হাজার টাকার বেশি হয়, সেক্ষেত্রে লেনদেনের উপর 1 শতাংশ হারে TDS চার্জ করা হবে। অন্যদিকে আয়কর বিভাগ ভার্চুয়াল ডিজিটাল সম্পদের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। সমস্ত এনএফটি বা ডিজিটাল মুদ্রা লেনদেনকে এর আওতায় রাখা হবে।

Ads

৩) উপহারের জন্য TDS দিতে হবে-
ব্যবসায়িক ক্ষেত্রে প্রাপ্ত উপহার গ্রহণের জন্য এবার থেকে দিতে হবে 10 শতাংশ TDS (New Rules From 1st July 2022). তবে সব ক্ষেত্রে প্রযোজ্য নয় এই নিয়ম। শুধুমাত্র সোশ্যাল মিডিয়া ইনফ্লুয়েন্সার এবং ডাক্তারদের ক্ষেত্রে প্রযোজ্য হবে এটি। যদি কোনও কোম্পানি সোশ্যাল মিডিয়া ইনফ্লুয়েন্সাদের মার্কেটিংয়ের উদ্দেশ্যে কোনো পণ্য প্রদান করেন তবে শুধুমাত্র সে ক্ষেত্রেই দিতে হবে TDS. তবে সেই পণ্য আবার কোম্পানিকে ফেরত দিলে প্রয়োজন হবে না TDS দেওয়ার।

Advertisement

৪) অনলাইন পেমেন্ট ও টোকেনাইজেশন সিস্টেম-
সম্প্রতি RBI-এর তরফে ঘোষণা করা হয়েছিল 1 জুলাই থেকে অনলাইন শপিং কোম্পানি, মার্চেন্ট, পেমেন্ট গেটওয়ে প্ল্যাটফর্মগুলি গ্রাহকদের ক্রেডিট ও ডেবিট কার্ডের ডেটা সংরক্ষণ করতে পারবে না। অর্থাৎ কার্ডের সমস্ত বিবরণ রূপান্তরিত হবে টোকেনে। এটি হল টোকেনাইজেশন সিস্টেম (New Rules From 1st July 2022), যেটি আর্থিক লেনদেনের ক্ষেত্রে সম্পূর্ণ নিরাপদ একটি প্রক্রিয়া।

Advertisement

বিশেষ ঘোষণা! জলদি প্যান কার্ডে এই সংশোধন না করলে বন্ধ হবে অ্যাকাউন্ট

৫) ডিম্যাট অ্যাকাউন্ট ও ট্রেডিং অ্যাকাউন্টের KYC আপডেট-
জুন মাস পর্যন্ত সময় ছিল ডিম্যাট অ্যাকাউন্ট ও ট্রেডিং অ্যাকাউন্টের KYC আপডেট করার। থেকে করা যাবে না আর এই KYC আপডেট (New Rules From 1st July 2022)। পূর্বে 31 শে মার্চ পর্যন্ত ছিল এই KYC আপডেটের সময়সীমা তবে পরে এটি বাড়িয়ে 30 জুন করা হয়। ফলে যারা এখনো আপডেট করতে পারেননি তাদের পড়তে হতে পারে নানা সমস্যায়।

Ads

৬) দাম বাড়ছে এয়ার কন্ডিশনারের-
ব্যুরো অফ এনার্জি এফিসিয়েন্সি (BEE) এয়ার কন্ডিশনারের এনার্জি রেটিংয়ের পরিবর্তন ঘটিয়েছে। যেটি আজ থেকে কার্যকর করা হবে। অর্থাৎ এসির 5 স্টার রেটিং কমিয়ে 4 ষ্টার করা হবে। যার ফলে এসির দাম বাড়তে পারে 10 শতাংশ। (New Rules From 1st July 2022)

৭) দাম বাড়ছে দুই চাকার গাড়িরও-
লাগাতার মুদ্রাস্ফীতি এবং কাঁচামালের দাম বৃদ্ধির জন্য Hero MotoCorp তাদের গাড়ির দাম 3000 টাকা পর্যন্ত বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে (New Rules From 1st July 2022)৷ যার ফলে মনে করা হচ্ছে পাশাপাশি অন্যান্য গাড়ির কোম্পানিগুলিও তাদের গাড়ির দাম বাড়াতে পারে।

বিনামূল্যে বাটা কোম্পানির ফ্রাঞ্চাইজি নিয়ে মাসে লাখ টাকা আয় করুন, ব্যাবসার দুর্দান্ত সুযোগ

৮) LPG দামে পরিবর্তন-
দাম বাড়তে পারে গ্যাস সিলিন্ডারেরও। প্রতিমাসের শুরুর দিকেই পরিবর্তন হয় সিলিন্ডারের দাম। এই মনে করা হচ্ছে এর দাম বাড়তে পারে এলপিজি গ্যাসের।

৯) চাকুরীজীবিদের কাজের সময়ে পরিবর্তন-
নয়া শ্রম আইন অনুযায়ী আজ অর্থাৎ 1 জুলাই থেকে কাজের সময় পরিবর্তিত (New Rules From 1st July 2022) হতে পারে। অফিস কর্মীদের অফিসের সময়, PF ইত্যাদি ক্ষেত্রে বড় পরিবর্তন আসতে চলেছে। যদি এই নয়া নিয়ম চালু হয় তবে কর্মীদের 4 দিনের মধ্যে 48 ঘন্টা অর্থাৎ প্রতিদিন 12 ঘন্টা কাজ করতে হবে। বাকি তিনদিন ছুটি হতে পারে। দেশের সব রাজ্যের ক্ষেত্রে এই নিয়মে একইভাবে প্রযোজ্য নাও হতে পারে।

প্রতিদিন আরো নিত্যনতুন খবরের আপডেট পেতে ফলো করতে ভুলবেন না এই ওয়েব পোর্টালটি।
Written by Manisha Basak.

পশ্চিমবঙ্গে স্কুল কলেজের পরীক্ষা স্থগিত করে দিলো শিক্ষা দপ্তর, নতুন পরীক্ষা কবে হবে

সম্পাদক

Leave a Comment

Advertisement