Parental Advice Guidance – সন্তানকে মনের মতো করে বড় করে তুলতে চাইলে এই 6 টি টিপস অবশ্যই মেনে চলুন।

Parental Advice – গোড়ায় গলদ দূর করতে বিশেষজ্ঞের 6 টি স্পেশাল টিপস।

কথায় বলে, মা-বাবা হওয়া মুখের কথা নয়। কারণ শুধুমাত্র জন্মই নয় তার সঠিক উপায়ে প্রতিপালন (Parental Advice) করাটাও পিতা-মাতার সর্বাধিক প্রয়োজনীয় কর্তব্যের মধ্যে পড়ে। তাই ভালো পিতা-মাতা হয়ে ওঠার জন্য সঠিক সময়ে সঠিক উপায় সঠিক কর্তব্য পালন করা একান্ত প্রয়োজনীয়। তবে যুগ যেমন বদলাচ্ছে, তেমনই পিতা-মাতারও প্রয়োজন সন্তান প্রতিপালনের সময় নিজেকে আরও আপডেট বা পরিবর্তন করা।

Advertisement

তবে অনেক অভিভাবকই আছেন যারা এখনো পুরনো ধ্যান-ধারনার বশবর্তী হয়ে জীবনধারণ (Parental Advice) করতেই পছন্দ করেন। অনেক ক্ষেত্রেই এমন পরিবারের সন্তানরা মানুষ হন একটু অন্যভাবে। সময়ের পরিবর্তনের সঙ্গে সঙ্গে অভিভাবকদের যেভাবে নিজেদের পরিবর্তন করলে সন্তানের ভবিষ্যৎ উজ্জ্বল হবে আসুন তা জেনে নেওয়া যাক।

১) অন্দর এবং বাইরের পরিবেশ শান্ত রাখা-
মনে রাখবেন, শিশু হল একতাল মাটির মতো। তাকে ছোট থেকে (Parental Advice) যেমন করে গড়ে তোলা হবে সে তেমনভাবেই আগামী দিনের সমস্ত ঝড়ঝঞ্জা মোকাবিলা করতে প্রস্তুত হবে। তাই সবসময় আগে ঘরের ভেতরের পরিবেশ অর্থাৎ সকল সদস্যের সঙ্গে সকল সদস্যের সম্পর্ক সুমধুর করে গড়ে তুলতে হবে।

Ads

সন্তানের সামনে কখনো উঁচু গলায় আওয়াজ করা যাবে না। সন্তানকে কখনো ভয় দেখানো বা মারা যাবে না। পিতা-মাতাকে যদি ছোটবেলা (Parental Advice) থেকে এসে জেদী, বদমেজাজী, অহংকারী বা ভীতু রূপে দেখে তবে শিশুকাল থেকে তার মনেও এই প্রভাবটি গড়ে উঠবে।

Advertisement

২) সঠিক মূল্যবোধ গড়ে তোলা-
অনেক অভিভাবককেই দেখা যায় তার চোখের মনি অর্থাৎ সন্তান কোন জিনিসের বায়না করলেই পলকের মধ্যে তার সামনে এনে হাজির করা (Parental Advice) হয়। এটি একদমই ঠিক নয়। কথায় বলে, সহজে যেটি পাওয়া যায় তার মূল্য সহজে বোঝা যায় না। তবে এর মানে এই নয় যে সন্তানের খুব পছন্দের কোন জিনিস তার থেকে অযথা দূরে সরিয়ে রাখতে হবে।

Advertisement

অযথা দূরে সরিয়ে রাখলে সেটি খুঁজে পাওয়ার জন্য ভুল পথ অনুসরণ করবে ছোট থেকেই। আর তার ভয়াবহ ফলপ্রকাশ (Parental Advice) হতে পারে কখনো চুরি কখনো মিথ্যা কথা বলা আরো ভয়ানক কোন কাজের মধ্যে দিয়ে। সুতরাং সর্বদা কোন বায়নার প্রয়োজন বুঝে সন্তানের সঙ্গে তেমনভাবেই আচরণ করা দরকার অভিভাবকদের।

Ads

চাকরী গেল আরো ৩৫০ জন প্রাথমিক শিক্ষকের, লিস্ট আরো বাড়বে, জানালো হাইকোর্ট

৩) ছেলে সন্তান কাঁদলে চুপ করিয়ে দেওয়া-
আমাদের সমাজে একটি কথা বহুল প্রচলিত, সেটি হল ছেলেরা কাঁদে না। কান্না আমাদের ভেতরের আবেগ, অনুভূতি, রাগ, অভিমান, ভালো লাগা, খারাপ লাগা ইত্যাদির বহিঃপ্রকাশ। তবে কখনো কখনো আজও ছেলে সন্তানরা (Parental Advice) কাঁদলে চুপ করিয়ে দেওয়া হয়। এটি করার অর্থ একদিক থেকে তার মনকে মানসিক দিক থেকে একটি গন্ডিতে বেঁধে দেওয়া। যেটি একেবারেই ঠিক কাজ নয়। এটি তার স্বাভাবিক বৃদ্ধিতেও বাধা প্রাপ্ত ঘটায়।

৪) নিজে থেকে খারাপ অভ্যাস শেখা-
এই কথাটি সর্বৈব মিথ্যে বা ভুল ধারণা। শিশুরা (Parental Advice) কখনো নিজে থেকে খারাপ কিছু শিখতে পারেনা। তারা জলের মতো যে পাত্রে রাখা হবে সে পাত্রের আকার ধারণ করবে। ছোট থেকে তারা চোখের সামনে যা দেখবে তাই শিখবে। সুতরাং সন্তান ছোট থেকে কি শিখবে বা দেখবে তার দায় অধিকাংশই অভিভাবকের ওপর বর্তায়। তাই সব সময় সন্তানের সামনে ভালো আচরণ এবং অভ্যাস গড়ে তোলা দরকার।

Primary TET 2014 এর পুরো প্যানেল বাতিলের হুশিয়ারি আদালতের, মহা টেনশনে ২০১৭-১৮ প্রাথমিক শিক্ষকেরা

৫) অতিরিক্ত বোঝা না চাপানো-
শিশুরা যে সবদিক থেকে চ্যাম্পিয়ন হবে তা কখনোই নয়। প্রতিদিন নিয়মিত (Parental Guidance) সঠিকভাবে পড়াশোনা শেখানোর সাথে সাথে শিশু বা সন্তানকে তার চাহিদা অনুযায়ী খেলাধুলো, নাচ, গান, আবৃত্তি বা অন্যান্য এক্সট্রা কারিকুলার অ্যাক্টিভিটি শেখানো অবশ্যই দরকার। এতে একদিকে যেমন তার প্রতিভা সম্পর্কে অবগত হওয়া যাবে, তেমনই এটি তাকে তার নিজের জগতের সঙ্গে আরও পরিচিত হওয়ার সুযোগ করে দেবে।

তবে কখনোই পড়াশোনা হোক বা অন্যান্য এক্সট্রা কারিকুলার অ্যাক্টিভিটি (Parental Guidance)- কোন কিছু নিয়েই সন্তানকে অতিরিক্ত চাপ দেওয়া যাবে না যাতে সে সেই বোঝা সহ্য করতে না পেরে অসুস্থ হয়ে যায় বা অন্যকোনো পথ অবলম্বন করে।

৬) বন্ধুর মত মেশা-
সন্তানের সঙ্গে অভিভাবকের মনোভাব নিয়ে মেশার থেকে একজন বন্ধুর মত মেলামেশা করলে তার প্রভাব আরো ভালোভাবে পড়তে দেখা যায় তার মধ্যে। অর্থাৎ সব সময় কড়া ভাবে আচরণ না করে বন্ধুর মত মিশলে (Parental Guidance) সন্তান তার মনের কথা ও যেমন অনায়াসে অভিভাবকের সঙ্গে শেয়ার করতে পারে, তেমনি অভিভাবকও আরো ভালো করে তার মনের খবর রেখে তার প্রতিপালনের প্রতি আরো গুরুত্ব বাড়াতে পারেন।

প্রতিদিন আরো নিত্য নতুন খবরের আপডেট পেতে ফলো করতে ভুলবেন না এই ওয়েব পোর্টালটি।
Written by Manisha Basak.

দারুন সুখবর, পোস্ট অফিসের MIS, PPF, SCSS বিভিন্ন স্কিমে লেনদেন সংক্রান্ত নয়া নিয়ম, বিশদে জানুন

সম্পাদক

Leave a Comment

Advertisement