PM Kisan – কৃষকদের সুবিধার্থে বিরাট সুবিধা দিলো সরকার। কিষান যোজনার টাকা পেতে এখনই বিস্তারিত জানুন।

কৃষকদের সুবিধার্থে প্রধানমন্ত্রী শুরু করেছিলেন PM Kisan Samman Nidhi Yojona বা কিষান সম্মান নিধি প্রকল্প। এর পরবর্তী সময়কাল থেকে দেখা গিয়েছে এই প্রকল্পের সুবিধা পাওয়ার জন্য কৃষকদের বেশ কিছু সমস্যার সম্মুখীন হতে হয়। যা নজর এড়াতে পারেনি সরকারেরও। এই সমস্যার সমাধান করতে নতুন উদ্যোগ নিয়েছে কেন্দ্রীয় সরকার। কীভাবে হবে PM Kisan Samman Nidhi Yojona বা প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি প্রকল্পের সমস্যার সমাধান?

Advertisement

PM Kisan Samman Nidhi Yojona Extra Benefits

রোদ, ঝড়, বৃষ্টি সমস্ত পরিবেশেই কৃষকরা (PM Kisan) তাঁদের অক্লান্ত পরিশ্রমের মাধ্যমে ফসল ফলিয়ে থাকেন। যার ওপর নির্ভর করে জীবনধারণ করছেন প্রত্যেকটি মানুষ। অথচ দেখা যায়, তাঁরাই বঞ্চিত হচ্ছেন বহু সুযোগ সুবিধা থেকে। কখনও সময়মতো টাকা পাচ্ছেন না? কখনও আবার দেখা যাচ্ছে?

বিভিন্ন প্রকল্পের আওতায় অন্তর্ভুক্ত হলেও সেই সুবিধাও ঠিকঠাক পৌঁছছেনা তাঁদের কাছে। এখানে পরিস্থিতিতে ঠিক কি করা উচিত? এই বিষয়টি বারবার ভাবাচ্ছিল কেন্দ্রীয় সরকারকে। কেন্দ্রীয় সরকারের তরফ থেকে কৃষকদের কথা ভেবে যে যে সমস্যার সমাধান করা হবে বলে জানানো হয়েছে তা নিম্নলিখিত।

Ads
  • যদি কোনও কৃষক PM Kisan বা পিএম কিষাণ সম্মান নিধি যোজনার টাকা না পান সেই বিষয়টি সবার প্রথম সমাধান করা হবে বলে জানানো হয়েছে।
  • যদি কোন কৃষক তাঁর একাউন্ট সংক্রান্ত বিষয় পরিবর্তন করতে চান তাহলে সেটিও করা যাবে। অর্থাৎ আপডেট করা যাবে নতুন ব্যাংক অ্যাকাউন্টের ডিটেলস।
  • পরিবারের কোনও সদস্য তা পাচ্ছেন না সেই ব্যাপারেও জানানো যাবে অভিযোগ। এছাড়াও রাজ্য সরকারের তরফ থেকে যদি আবেদন কোনভাবে অ্যাপ্রুভ না করা হয় সেক্ষেত্রেও অভিযোগ জানানোর সুযোগ থাকছে।
  • ইনকাম ট্যাক্স এর সমস্যা কিংবা কিছুদিন টাকা পেয়েও হঠাৎ টাকা না আসার মতো ঘটনার বিরুদ্ধে কৃষকরা এবার থেকে অভিযোগ জানাতে পারবেন।

ভোটের আগেই পাবেন 5 লাখ টাকার সুবিধা। এখনই এই কার্ডটি বানিয়ে ফেলুন

কীভাবে সমস্যা সমাধান জানাবেন?

Advertisement

যে কৃষক (PM Kisan) নিজে সমস্যার কথা জানাতে চাইছেন তাঁকে প্রথমে যে কোনও ব্রাউজার খুলে নিতে হবে। সেখানেই সার্চ করতে হবে অ্যাডমিনিস্ট্রেটিভ রিফর্ম এন্ড পাবলিক গিভেন্স। এই ওয়েবসাইটে আসার পর শুরু করতে হবে রেজিস্ট্রেশন। রেজিস্ট্রেশনের পর আইডি এবং পাসওয়ার্ড পাওয়া যাবে।

Advertisement

সেই আইডি পাসওয়ার্ড দিয়েই লগইন করতে হবে ওয়েবসাইটের ভিতরে। এরপর গিভেনস ড্যাসবোর্ড খুলে যাবে। সেখান থেকে ক্লিক করতে হবে লঞ্চ পাবলিক গিভেনস অপশনে। এরপর এগ্রিকালচার এন্ড ফার্মার ওয়েলফেয়ার ডিপার্টমেন্টস সিলেক্ট করে মেইন ক্যাটাগরিতে PM Kisan বা পিএম কিষাণ রিলেটেড সমস্যা সিলেক্ট করতে হবে কৃষককে।

Ads
সুকন্যা সমৃদ্ধি যোজনা বা Sukanya Samriddhi Yojana

সেখানেই তালিকাভুক্ত থাকবে তিনি কী ধরণের সমস্যার সম্মুখীন হচ্ছেন সেই বিষয়। এরপর সমস্ত ডিটেলস খুব ভালো করে মিলিয়ে নিতে হবে (PM Kisan) এবং ক্যাপচা কোড বসাতে হবে। তারপর তিনি দেখতে পারবেন সাবমিট অপশন।

এখানে ক্লিক করলেই কৃষকের সমস্যা সরকারের কাছে তালিকাভুক্ত হয়ে যাবে। আপনার সমস্যা আদৌ সমাধান হয়েছে কিনা কীভাবে চেক করবেন তার স্ট্যাটাস? যিনি সমস্যার কথা জানিয়েছেন তাঁকে অবশ্যই আবেদন করার ১৫ থেকে ৩০ দিনের মধ্যে চেক করতে হবে নিজের (PM Kisan) স্ট্যাটাস।

ভোটের আগে কৃষকদের টাকা দিচ্ছে সরকার। যারা টাকা পাননি, এই কাজ এক্ষুনি করুন।

খুব সাধারণত এই সময়কালের মধ্যেই সরকারের পক্ষ থেকে সমস্যার সমাধান করে দেওয়া হয়ে থাকে। কিংবা সেই সমস্যার সমাধান কীভাবে করবেন তার উপযুক্ত উত্তর সেখানে (PM Kisan) জানানো হয়ে থাকে। ওয়েবসাইটের ভিতরে নিজের লগইন আইডি এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করলেই জানা যাবে স্ট্যাটাস।

সম্পাদক

Leave a Comment

Advertisement