PM Kisan Samman Nidhi – নতুন বছরে সেরা উপহার! কৃষকবন্ধুদের 6000 বদলে 9000 টাকা দেবে সরকার।

নতুন বছরের শুরুতেই দেশের কৃষকদের হবে ডাবল লাভ! PM Kisan Samman Nidhi তথা প্রধানমন্ত্রী কিষান যোজনা আওতায় এবার 6000 নয়, কৃষকরা পেতে চলেছেন নগদ 9000 টাকা। স্বয়ং কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন এই ঘোষণা জারি করেছেন। কৃষকরা হলো দেশের সম্পদ। রোদে পুড়ে জলে ভিজে কষ্ট করে তারা সোনার ফসল ফলন বলেই খেয়ে পড়ে বেঁচে থাকি আমরা। তাই তাদের একটু সুরাহার জন্য এবার এই বড় উদ্যোগ নিল কেন্দ্রীয় ক্যাবিনেট। কবে থেকে পাবেন কিষান যোজনার বাড়তি টাকা? কিভাবেই বা পাবেন? জেনে নিন সমস্ত বিষয়ে।

Advertisement

PM Kisan Samman Nidhi Yojona Scheme 2024

2014 সালে প্রথমবার ক্ষমতায় আসার পর থেকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী অনেক গুলি জনমুখী কর্মসূচি গ্ৰহণ করেছেন। PM Kisan Samman Nidhi তথা কিষান সম্মান নিধি যোজনা হল কেন্দ্রীয় সরকারের এই যোজনা গুলির মধ্যে অন্যতম একটি। 2018 সালে সর্বপ্রথম এই যোজনা আনুষ্ঠানিকভাবে শুরু করা হয়েছিল। প্রধানত দেশের ক্ষুদ্র ও দরিদ্র কৃষকদের আর্থিকভাবে সহায়তা করাই এই প্রকল্পের মূল উদ্দেশ্য।

দেশের কোটি কোটি কৃষক এই PM Kisan Samman Nidhi এর আওতায় সুবিধা ভোগী রয়েছেন। পিএম কিষান যোজনার আওতায় মূলত মোট 6 হাজার টাকা প্রদান করা হয় দেশের কৃষকদের। এই টাকা বছরে 3 টি কিস্তিতে মেটানো হয়। প্রতিবার দেওয়া হয় 2000 টাকা করে। এর আগে PM Kisan Samman Nidhi এর আওতায় 14 তম কিস্তি রিলিজ করেছিল কেন্দ্র।

Ads

2023 এর জুলাই মাসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সরকার এই কিস্তির টাকা দিয়েছিল বিনিয়োগকারীদের। এই যোজনার আওতায় তখন 8 কোটিরও বেশি সুবিধাভোগী কৃষকদের 16,800 কোটি টাকার সম্মান নিধি দেওয়া হয়েছে। এরপর 15 তম কিস্তির টাকা কৃষকদের ব্যাংক একাউন্টে ঢোকে এ বছর নভেম্বর মাসে। আর তখন PM Kisan Samman Nidhi প্রকল্প নিয়ে একটি বিশেষ খবর পাওয়া যায়।

Advertisement

শোনা গিয়েছিল, এরপর থেকে নাকি বছরে 6 হাজার টাকার পরিবর্তে 8 হাজার টাকা দেওয়া হবে কৃষকদের। সে ক্ষেত্রে তিনটি কিস্তির সঙ্গে আরেকটি কিস্তি বাড়িয়ে মোট চারটি কিস্তি দেওয়া হবে কৃষকদের, যেখানে 2 হাজার টাকা বাড়তি মিলবে তাদের। তবে নভেম্বর মাসে কিস্তিতে কৃষকরা সে বাড়তি টাকা লাভ করেন নি। দেখা যাক, সেই 2000 টাকা কবে দেয় কেন্দ্রীয় সরকার।

Advertisement

প্রধানমন্ত্রীর ‘স্বর্ণিমা প্রকল্পে’ 2 লক্ষ টাকা দিচ্ছে। কিভাবে এই টাকা পাবেন।

পরের বছর থেকে কি চালু হয় তা? যাই হোক, সম্প্রতি আবারো কিষাণ যোজনা নিয়ে ধামাকা দিল করল কেন্দ্রীয় সরকার। আগে বলা হয়েছিল বছরে চারটি কিস্তিতে মোট 8000 টাকা প্রদান করা হবে। কিন্তু বর্তমানে অর্থমন্ত্রী বলেছেন কিষান সম্মান নিধি প্রকল্পে আরও এক হাজার টাকা বাড়িয়ে এরপর থেকে মোট 9 হাজার টাকা বছরে দেওয়া হবে কৃষকদের।

Ads
Atal Pension Yojana - APY Scheme (অটল পেনশন যোজনা)

হঠাৎ এখন যদি কৃষকরা বছরে 6000 টাকা ভাতা পান তবে এরপর থেকে তারা পাবেন 9000 টাকা।
কবে থেকে মিলবে এই টাকা? প্রতিবছর ফেব্রুয়ারি মার্চ মাসে কেন্দ্রের বাজেট ঘোষণা হয়। যেটুকু জানা যাচ্ছে, এই বাজেটের সঙ্গেই প্রস্তাব দেওয়া হতে পারে এই বিষয়টি নিয়ে। তবে অধিকাংশেরই মত, ফেব্রুয়ারি মাসে তা হবে না। পরিবর্তে জুলাই মাসে কেন্দ্রের পূর্ণ বাজেটে আনা হলেও হতে পারে এই প্রস্তাব।

স্টেট ব্যাংকের এই স্কিমে সর্বকালের উচ্চ রিটার্ন। আজই বিনিয়োগে বেশি সুবিধা।

এই বাড়তি টাকা পাওয়ার জন্য কৃষকদের কিছুই করতে হবে না যারা বর্তমানে কিষান যোজনা সুবিধাভোগী, তারা সকলেই পাবেন এই উপরি পাওনা। তবে বলে রাখা ভালো, কেন্দ্রীয় অর্থমন্ত্রী নিজে এই কথা ঘোষণা করলেও তিনি কোন সময়সীমা দেননি, যবে থেকে এই টাকা দেওয়া হবে। সম্পূর্ণটি নির্ভর করছে সরকারের ওপর। সরকার যদি শেষ পর্যন্ত চায় তবে যখনই হোক দেবে। না হলে দুর্ভাগ্য কৃষকদের।

সম্পাদক

Leave a Comment

Advertisement