Swarnima Scheme – প্রধানমন্ত্রীর ‘স্বর্ণিমা প্রকল্পে’ 2 লক্ষ টাকা দিচ্ছে। কিভাবে এই টাকা পাবেন জেনে নিন।

নতুন বছরে মহিলাদের স্বনির্ভর করতে কেন্দ্র সরকারের নতুন উদ্যোগ। স্বর্ণিমা প্রকল্প তথা Swarnima Scheme হল মহিলাদের স্বনির্ভর করার একটি বিশেষ প্রকল্প। এই প্রকল্পের মাধ্যমে মহিলারা ছোটখাটো ব্যবসা শুরু করে নিজেই পায়ে দাঁড়াতে পারবে। নরেন্দ্র মোদী ভারতবর্ষের প্রধানমন্ত্রী হওয়ার পর থেকে বহু প্রকল্পে সৃষ্টি করেছেন যার মাধ্যমে দেশের কৃষক, হকার, দিনমজুর প্রভৃতি শ্রেণীর মানুষ খুবই উপকৃত হয়েছে। এবার তিনি মহিলাদের জন্য এক নতুন প্রকল্পের সৃষ্টি করেছেন যার নাম ‘নতুন স্বর্নিমা ঋণ প্রকল্প’। এই প্রকল্প সম্পর্কে আরো বিস্তারিত তথ্যের জন্য আর্টিকেলটি সম্পূর্ণ পড়ুন।

Advertisement

New Swarnima Scheme for Women Apply Online

ভারতবর্ষের উন্নতি করতে গেলে প্রথমেই দরকার দেশের মহিলাদের স্বনির্ভর করা। আর মহিলাদের স্বনির্ভর করার উদ্দেশ্যেই নতুন Swarnima Scheme এর উদ্ভাবন ঘটিয়েছে ভারত সরকার। ন্যাশনাল ব্যাকওয়ার্ড ক্লাস ফিনান্স অ্যান্ড ডেভেলপমেন্ট কর্পোরেশনের বা NBCFDC এর মাধ্যমে এই প্রকল্পটি রূপায়িত হয়েছে। তবে এই প্রকল্পের উপভোক্তা হতে পারবেন একমাত্র মহিলারা।

কোনো পুরুষরা এই Swarnima Scheme এর মাধ্যমে ঋণ নিতে পারবেন না। তফসিলী (SC/ST) ও অনগ্রসর শ্রেণীর (OBC) মহিলারা আবেদন করতে পারবেন এই প্রকল্পের জন্য। যে সমস্ত মহিলারা এখন স্বল্প পুঁজিতে ব্যবসা শুরু করতে চান তাদের আর কোনো চিন্তার কারণ নেই। কারণ তাদেরকে স্বনির্ভর করার জন্য সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে ভারত সরকার।

Ads

এই প্রকল্পের আরো একটি ভালো দিক হল অনান্য প্রকল্পগুলির মত এই প্রকল্প থেকে ঋণ নিলে প্রতিমাসে ঋণের কিস্তি জমা করতে হবে না। তিন মাস পর পর ইএমআই জমা দিলেই হবে। আবার এই প্রকল্প থেকে ঋণ নিলে সেই ঋণ এর সুদের হারও খুব কম। বছরের মাত্র 5% হারে সুদ দিতে হয়। 2 লক্ষ টাকা পর্যন্ত ঋণ নিতে পারবেন মহিলারা।

Advertisement

জনগনের সুবিধার্থে MyScheme Portal চালু করলো সরকার। কোন সরকারী প্রকল্পটি আপনার জন্য এক

প্রকল্পের সুবিধা

১) স্বর্নিমা প্রকল্পের মাধ্যমে ঋণ নিতে পারবেন একমাত্র মহিলারা।
২) মহিলাদের ওবিসি ক্যাটাগরি হতে হবে। যে সকল মহিলাদের ওবিসি ক্যাটাগরির সার্টিফিকেট নেই তারা এই প্রকল্পের জন্য আবেদন করতে পারবেন না।
৩) যে সকল মহিলাদের পারিবারিক আয় তিন লক্ষ টাকার মধ্যে তারা স্বর্নিমা প্রকল্পের জন্য আবেদন করতে পারবেন।

Advertisement
Atal Pension Yojana - APY Scheme (অটল পেনশন যোজনা)

আবেদনের জন্য জরুরী ডকুমেন্টস

এই প্রকল্পে আবেদন করার জন্য কিছু প্রয়োজনীয় ডকুমেন্টসের দরকার। আবেদন করার আগে সেগুলো এক সাথে করে নেবেন। আর এক কপি করে জেরক্স করে রাখলে ভালো হয়। এবার জেনে নিন কি কি ডকুমেন্টস লাগবে।

Ads
  • আধার কার্ড
  • প্যান কার্ড
  • ভোটার আইডি কার্ড
  • জব কার্ড (যদি থাকে)
  • পারিবারিক আইয়ের সার্টিফিকেট
  • ব্যবসার প্রমাণ পত্র।

বড়দিনে নরেন্দ্র মোদীর নতুন প্রকল্প চালু। এই কাগজ থাকলেই টাকা পাবেন।

ঋণ নেওয়া পদ্ধতি

কেবলমাত্র মহিলারা স্বনির্ভর হওয়ার জন্য যে এই Swarnima Scheme থেকে ঋণ নেওয়া যেতে পারে এমন নয়। স্বল্প পুঁজিতে ব্যবসার শুরুর পাশাপাশি বেশ কিছু কিছু ক্ষেত্রে এই প্রকল্পের মাধ্যমে ঋণ নেওয়া যেতে পারে, সেগুলি হল ব্যবসা সম্প্রসারণ, সন্তানদের শিক্ষার খরচ, বাসস্থান তৈরি, চিকিৎসা খাতে খরচের জন্য স্বর্নিমা প্রকল্প থেকে ঋণ নেওয়া যেতে পারে। বাড়িতে বসে www.nbcfdc.gov.in এই লিংকে এর মাধ্যমে স্বর্ণিমা ঋণ প্রকল্পের জন্য আবেদন করা যাবে‌।
Written by Nupur Chattopadhyay.

সম্পাদক

Leave a Comment

Advertisement