ডিসেম্বরের মধ্যে সবাইকে PM Awas Yojana বা আবাস যোজনার টাকা দেওয়ার নির্দেশ দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

PM Awas Yojana বা প্রধানমন্ত্রী আবাস যোজনা পূর্বে ইন্দিরা আবাস যোজনা ভারতের গ্রামীণ দরিদ্রদের প্রতি আবাসন প্রদানের জন্য ভারত সরকারের দ্বারা তৈরি একটি সামাজিক কল্যাণমূলক কর্মসূচি ছিল। ভারতে বসবাসকারী দরিদ্রদের জন্য অনুরূপ একটি স্কিম ২০২২ সালের মধ্যে চালু করা হয়েছিল। অনুরূপভাবে সর্বশেষ প্রতিবেদন অনুসারে ৬ জুলাই ২০২৩ পর্যন্ত প্রধানমন্ত্রী আবাসন যোজনা আবাসন প্রকল্পের অধীনে ২৪ মিলিয়নেরও বেশি পাকা আবাসন ইউনিট তৈরি করা হয়েছে। এই বাড়িগুলি নির্মাণ সমাপ্তির জন্য পিএম মোদি সরকার সময় দিয়েছিল ২৬ শে জানুয়ারি ২০২৪ পর্যন্ত।

Advertisement

PM Awas Yojana প্রকল্পে সবার জন্য পাকা বাড়ি।

ভারতের সকলের জন্য কম খরচে ও সমস্ত রকমের দুর্যোগ ও বিপর্যয় প্রতিরোধী পাকা বাড়ি তৈরি করার প্রস্তাব দিয়েছে মোদি সরকার। এই যোজনায় সারা দেশ জুড়ে প্রায় ৪ কোটি বাসস্থান নির্মাণের সিদ্ধান্ত গ্রহণ করেছে ভারত সরকার। আমাদের দেশে লক্ষ লক্ষ দরিদ্র্য মানুষ যাদের নিজের বাড়ি বা পাকা বাড়ি নেই, তাদের নিশ্চিন্তে নিজের বাড়িতে বসবাস করার ক্ষেত্রে ভারত সরকারের এটি একটি সর্বোৎকৃষ্ট প্রকল্প ও পদক্ষেপ। আর PM Awas Yojana প্রকল্পের টাকা সবাই ঠিকমতো পাচ্ছেন না, এই খবর পেতেই বড়সড় পদক্ষেপ নিলো কেন্দ্র সরকার।

প্রথমে ২৫ মিলিয়নের লক্ষ্যমাত্রা নিলেও সেই লক্ষ্যমাত্রা কে বাড়িয়ে এখন ২০২৪ এর মধ্যে মোট ২৯ মিলিয়ন বা ২.৯৫ কোটি পাকা বাড়ি তৈরী ও পুনঃনির্মাণ করার টার্গেট নেওয়া হয়েছে। যার জেরে যারা এখনও বাড়ি বানানো বা PM Awas Yojana এর টাকা পাননি, তাদের টাকা পাওয়ার সুবর্ণ সুযোগ। সারা দেশের শহরে ও গ্রামের দরিদ্র মানুষদের নিশ্চিন্ত ও নির্ভরযোগ্য বাসস্থান গড়ার ক্ষেত্রে ২০২৩ সালে ডিসেম্বর মাসের মধ্যে সমস্ত টার্গেট পূরণ করার পরিকল্পনা নেওয়া হয়েছে।

Ads

যদিও এ পর্যন্ত পরিসংখ্যান করে দেখা গিয়েছে প্রায় ২৪ মিলিয়ন পাকা বাড়ি তৈরির কাজ সমাপ্ত হয়েছে এবং বহু মানুষ এই সুবিধা গ্রহণের আওতায় পড়েছে বাকি ৫.৩ মিলিয়ন বাড়ি তৈরির কাজ ডিসেম্বর মাসের মধ্যে পূর্ণ করার লক্ষ্যে রয়েছে ভারত সরকার। যদিও বর্ষাকালে বাড়ির কাজ ধীর গতিতে চলে এছাড়া নির্বাচনের কারণে কিছুটা পিছিয়ে গেছে বাড়ি তৈরির কাজ। সময়ের সাথে সাথে তা চলবে সঠিক গতিতেই এছাড়াও স্বচ্ছ ভারত গড়ে তোলবার প্রচেষ্টায় বাড়ির সাথে শৌচাগার তৈরির লক্ষ্য রয়েছে ভারত সরকারের এই কর্মসূচি।

Advertisement
PM Awas Yojana list - আবাস যোজনা ঘরের লিস্ট 2023

আয়ুষ্মান ভারত যোজনা

প্রধানমন্ত্রীর এ সমস্ত যোজনাগুলোর মধ্যে আরও একটি আকর্ষণীয় যোজনা হল আয়ুষ্মান ভারত যোজনা। এই যোজনার কাজ শেষ হলে লক্ষ লক্ষ দরিদ্র মানুষ এই সুবিধাভোগের আওতায় পড়বে। আমাদের ভারতবর্ষে বহু দরিদ্র মানুষ বিনা চিকিৎসায় মারা যান। কাজেই এই যোজনার দ্বারা ৭০ মিলিয়ন মানুষকে চিকিৎসার সুবিধা দেবে ভারত সরকার।

Advertisement

আরও পড়ুন, এই মাস থেকে ব্যাপক হারে কমে গেল সর্ষের তেলের দাম। নতুন দাম জানতে ক্লিক করুন।

এটি একটি জাতীয় জনস্বাস্থ্য বীমা প্রকল্প যার দ্বারা দেশের সাধারণ মানুষ বিনামূল্যে Health Insurance বা স্বাস্থ্য বীমা কভারেজ পেয়ে থাকেন। আমাদের দেশের প্রায় ৫০ শতাংশ লোক এই যোজনার আওতায় আবেদন করতে পারবেন ও বিনামূল্যে চিকিৎসা পরিষেবা পাবেন। এই প্রকল্প ও আগামী চার মাসের মধ্যে পূর্ণ করার লক্ষ্যমাত্রা নিয়েছে ভারত সরকার যেটি হবে পৃথিবীর সবচাইতে বড় বীমা। বর্তমানে ইতিমধ্যেই প্রায় ১০০ মিলিয়ন পরিবার এই বিমায় নাম নথিভুক্ত করেছেন।

Ads

এছাড়াও দেশের অন্যান্য জনমুখী প্রকল্প ২০২৪ সালের ২৬ জানুয়ারির মধ্যে শেষ করার লক্ষ্যমাত্রা দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কারন ২০২৪ সালে রয়েছে লোকসভা ভোট। আর তার আগে সাধারণ মানুষ কে পরিষেবা দিয়, পরের ধাপের ক্ষমতা ও ভোট ব্যাংক দুটিকেই টার্গেট করার পরিকল্পনা রয়েছে। তাই এই মুহুর্তে যেসমস্ত জনগন একাধিক প্রকল্পের জন্য এখনও আবেদন করেন নি, তারা অতিসত্বর আবেদন করে সরকারি সাহায্য ও পরিষেবা গ্রহণ করতে পারেন।

বিভিন্ন প্রকল্পের তথ্য পেতে এখানে ক্লিক করুন।

আবাস যোজনার নতুন লিস্ট ও নতুন আবেদন করতে এখানে ক্লিক করুন

সুখবর বাংলা

Leave a Comment

Advertisement