Indian Currency – আবার নোট বাতিল! আরেকটি ভারতীয় মুদ্রা বাতিল করলো RBI, আপনার কাছে আছে কি?

এখন থেকে ২০০০ টাকার নোটের মতই বাতিল ঘোষণা করা হলো ৫ টাকার ভারতীয় মুদ্রা (Indian Currency). কিছুদিন আগে ই ভারতীয় রিজার্ভ ব্যাংক এই ঘোষণা করেছে। তারা এও জানিয়েছেন যে এখন থেকে কোন ব্যক্তির কাছে যদি এই কয়েন দেখা যায় তার বিরুদ্ধে চরম ব্যবস্থা নেওয়া হবে আইনের পক্ষ থেকে। কিন্তু ঠিক কোন ধরনের মুদ্রা বাতিল করল রিজার্ভ ব্যাংক? কেনই বা করা হলো এমনটা? চলুন জেনে নিই। আমরা সবাই জানি যে মাত্র কিছুদিন আগেই সারা দেশ জুড়ে ২০০০ টাকার নোট বাতিল ঘোষণা করা হলো।

Advertisement

5 rs Coin Indian Currency

গত ২০১৬ সালে জাল নোটের দুর্নীতি ধরা পড়ার পর কেন্দ্রীয় সরকার এই ২০০০ টাকার নোটের সূচনা করেছিল। তাই এতদিন পর্যন্ত বাজারে বিপুলভাবে প্রচলিত ছিল এই নোট। কিন্তু মাস কয়েক আগে ভারতীয় রিজার্ভ ব্যাংক ঘোষণা করেছে যে এখন থেকে এই ২০০০ টাকার নোট অবৈধ। অর্থাৎ কোন ব্যক্তির কাছে যদি তা পাওয়া যায় অথবা কাউকে যদি এই টাকা লেনদেন করতে দেখা যায় তার হতে পারে কঠোর শাস্তি।

তাই তড়িঘড়ি সকলকে নির্দেশ দেওয়া হয় নিজের নিজের ব্যাংকে গিয়ে এই টাকা বিনিময় করে অন্য কোন নতুন নোট নিয়ে নেওয়ার। এই ঘটনার পর মানুষের মনে বিভিন্ন জল্পনা কল্পনা শুরু হয়েছে। তাহলে কি ৫০০ এবং ১০০ টাকার নোট কেও শীঘ্রই বাতিল ঘোষণা করবে রিজার্ভ ব্যাংক? অথবা আগের মত কি আবার চালু হবে ১০০০ টাকার নোট? যদিও এ ব্যাপারে রিজার্ভ ব্যাংকের গভর্নর শক্তি কান্ত দাস এক সাংবাদিক বৈঠকে জনগণের এই ধারণাকে ভ্রান্ত বলে ব্যাখ্যা করেছেন।

Ads

চাকরি না করলেও পেনশন দেবে LIC, এই নতুন পলিসি করলেই জীবন নিশ্চিত।

তিনি জানিয়েছেন যে এই মুহূর্তেই ৫০০ এবং ১০০ টাকার নোট বন্ধ হবে না অথবা ফিরে আসবেনা পুরনো ১০০০ টাকার নোট(Indian Currency)। কিন্তু সম্প্রতি তারা সিদ্ধান্ত নিয়েছেন এই বিশেষ ধরনের ৫ টাকার মুদ্রা (Indian Currency) কে ভারতীয় বাজার থেকে সরিয়ে ফেলার। পুরনো ৫ টাকার কয়েন অর্থাৎ আগে যে একটু মোটা ধরনের ৫ টাকার কয়েনগুলি পাওয়া যেত সেগুলি আর এখন চলবে না বলে জানিয়েছে রিজার্ভ ব্যাংক।

Advertisement
Click Here

আমরা সকলেই জানি যে বহু বছর আগেই এই ধরনের ৫ টাকার কয়েন কে ছাপানো বন্ধ করে দেওয়া হয়েছে। তার পরিবর্তে বাজারে যে ৫ টাকার কয়েনগুলি এসেছে সেগুলি একটু পাতলা ধরনের এবং সোনালী অথবা রূপালী রঙের হয়। এতদিন পর্যন্ত বাজারে শুধুমাত্র যে কয়েনগুলি বাজারে চালু ছিল সেগুলি নিয়ে কাজ চালিয়েছেন সকলে। কিন্তু এবার সেই কয়েন ব্যবহারের উপর নিষেধাজ্ঞা আরো করল রিজার্ভ ব্যাংক। এখন থেকে আর লেনদেন করা চলবে না এই ধরনের মুদ্রার। অর্থাৎ এই মুদ্রা আর তৈরি হবে না, আর ধীরে ধীরে বাজার থেকে তুলে নেওয়া হবে।

Advertisement

স্পষ্টভাবে জানিয়ে দিল RBI. কিন্তু হঠাৎ কেন এমন সিদ্ধান্ত? আসলে পুরনো যে পাঁচ টাকার কয়েন (Indian Currency) গুলি ছিল সেগুলো একটু মোটা ধরনের হওয়ায় সেগুলিতে ধাতুর পরিমাণ থাকতো বেশি। আর এরই অপব্যবহার করত কিছু অসাধু লোক। কিছু ব্যবসায়ী এই মুদ্রাগুলিকে চোরা পথে চালান করে দিত বাংলাদেশে। আর তারপর একটি মুদ্রা গলিয়ে তার মূল ধাতুর সঙ্গে বেশি পরিমাণে সস্তা ধাতু মিশিয়ে তৈরি হত এরকম বহু ৫ টাকার মুদ্রা (Indian Currency).

Ads

SBI এর বিশেষ ইন্সুরেন্স স্কিম, ঘরে বসে আধারের সাহায্যেই হবে আপনার বীমা।

সেই কারণে এই চোরা কারবার রুখতে রিজার্ভ ব্যাংক এমনটা আগে করেছিল এবং এখনো করেছে। যাইহোক সকল দেশবাসীর উদ্দেশ্যে রিজার্ভ ব্যাংকের তরফ থেকে বার্তা দেয়া হয়েছে এই ধরনের মুদ্রা আর লেনদেন না করার। সঙ্গে এও বলা হয়েছে যে তাদের কাছে এখনো পর্যন্ত যে কয়টি এই ধরনের পাঁচ টাকার মুদ্রা (Indian Currency) অবশিষ্ট আছে সেগুলি দ্রুত তাদের নিজেদের ব্যাংকে গিয়ে বিনিময় করে ফেলার জন্য।
Written by, Nabadip Saha.

সম্পাদক

Leave a Comment

Advertisement