Pay Commission – পে কমিশন নিয়ে বড় সিদ্ধান্ত কেন্দ্রের, হতেও পারে কমিশন অবলুপ্ত!

Pay Commission – কি হবে সরকারি চাকরিজীবীদের ভবিষ্যৎ? কিসের ভিত্তিতেই বা দেওয়া হবে বেতন?

এতদিন যাবৎ সরকারি চাকরিজীবীদের বেতন বৃদ্ধি সংক্রান্ত সমস্ত সমস্ত সিদ্ধান্ত নেওয়া হত পে কমিশনের (Pay Commission) সুপারিশে। নির্দিষ্ট সময়ের ব্যবধানে সরকারি কর্মচারীদের বেতন বৃদ্ধির জন্য নতুন পে-কমিশন গঠন করা হত। শুধু বেতনের বেতনের পাশাপাশি প্রতি ৬ মাস অন্তর কেন্দ্রীয় ও রাজ্য সরকারি কর্মচারীদের দেওয়া হয় মহার্ঘ ভাতাও।

Advertisement

তবে সংবাদ মাধ্যম সূত্রে খবর, এবার বেতন বাড়ানোর নতুন নিয়ম তৈরীর কথা ভাবছে কেন্দ্রীয় অর্থ মন্ত্রক। এই কেন্দ্রীয় অর্থ মন্ত্রণালয় সূত্রে খবর, এবার থেকে আর কর্মচারীদের বেতন বৃদ্ধির (Pay Commission) জন্য গঠন করা হবে না নতুন করে কোনো পে কমিশন। কিন্তু তাহলে কেমন করে কিসের ভিত্তিতে প্রদান করা হবে কর্মচারীদের বেতন?

জানা গিয়েছে কোন কমিশনের ভিত্তিতে নয় বরং কর্মচারীদের কর্মদক্ষতা অনুযায়ী বাড়ানো হবে তাদের বেতন (Pay Commission)। এমনটাই প্রস্তাব দেওয়া হয়েছে। প্রাথমিকভাবে এই প্রস্তাব দেওয়া হলেও এখনও চূড়ান্তভাবে কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি সরকারের পক্ষ থেকে। আগামী দিনে কিভাবে এই নিয়ম কাজে লাগানো যায় তারই ভাবনা চিন্তা করছে সরকার।

Ads

যদিও এই প্রস্তাব নতুন নয়। ৬ বছর আগের তৎকালীন অর্থমন্ত্রী অরুণ জেটলি সংসদে বেতন কমিশন (Pay Commission) গঠন করার পরিবর্তে কর্মচারীদের নতুন নীতি বাস্তবায়ন করার কথা বলেছিলেন। আজ এতো বছর পর সেই ধারণাকে বাস্তবায়নের পথে সিদ্ধান্ত নিতে চলেছে সরকার, এমনটাই মনে করছেন বিশেষজ্ঞরা।

Advertisement

শিক্ষক নিয়োগে আরেকটি কেলেঙ্কারির পর্দা ফাঁস, ঐতিহাসিক নির্দেশ দিল আদালত

কিসের ভিত্তিতে দেওয়া হবে বেতন?
মনে করা হচ্ছে কর্মচারীদের ডিএ অর্থাৎ মহার্ঘ ভাতার উপর ভিত্তি করে হতে পারে নতুন নিয়মের (Pay Commission) অনুমোদন। এক্ষেত্রে কর্মচারীদের ডিএ ৫০ শতাংশ বৃদ্ধি পেতেই অটোমেটিক্যালি বৃদ্ধি পাবে তাদের বেতনও। এই পদ্ধতিকে বলা হয় অটোমেটিক পে রিভিশন সিস্টেম (Automatic Pay Revision System)। মনে করা হচ্ছে এই নতুন নিয়মে উপকৃত হবেন কেন্দ্রের ৬৮ লক্ষ কর্মচারী এবং প্রায় ৫২ লক্ষ পেনশনভোগী।

Advertisement

ঋণের ফাঁদে ফেঁসে গেল, আরেকটি সরকারী ব্যাংক, পথে বসবেন পশ্চিমবঙ্গের কোটি গ্রাহক

কারা বেশি লাভবান হবেন?
মনে করা হচ্ছে এই নতুন নিয়ম কার্যকর করা হলে সবচেয়ে বেশি লাভবান হবেন নিচুস্তরের কর্মচারীরা (Pay Commission)। তাদের বেতন অন্যান্যদের তুলনায় বেশি অনুপাতে বৃদ্ধি পাবে। পাশাপাশি কার্যকর হওয়ার পর পে ম্যাট্রিক্স ১ থেকে ৫ এর অধীনে যে সমস্ত কর্মচারীরা অন্তর্ভুক্ত তাদের ন্যূনতম বেসিক বেতন বৃদ্ধি পাবে ২১ হাজার টাকা।

Ads

প্রতিদিন এমন নিত্যনতুন খবরের আপডেট পেতে ফলো করতে ভুলবেন না এই ওয়েব পোর্টালটি।
Written by Manisha Basak.

মাত্র 1 টাকার নোট করবে ধামাল, পাওয়া যাবে 7 লক্ষ টাকা

সম্পাদক

Leave a Comment

Advertisement