সমস্ত স্টেট ব্যাংক গ্রাহকদের জরুরী নির্দেশ, 7 দিনের মধ্যে এই কাজ করতে হবে।

স্টেট ব্যাংকের গ্রাহকদের (SBI Customer) জন্য জরুরি খবর। স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (State Bank of India) সহ যেকোনো ব্যাংকে অ্যাকাউন্ট থাকলে এক্ষুনি স্থানীয় ব্যাংকের শাখায় গিয়ে যোগাযোগ করতে হবে। তা না হলে পরবর্তীতে যথেষ্ট সমস্যার সম্মুখীন হতে পারেন। এই নির্দেশ দেওয়া হয়েছে রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়ার (Reserve Bank of India) তরফে।

Advertisement

স্টেট ব্যাংক গ্রাহকদের কি নির্দেশ?

স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া (State Bank of India) সহ সমস্ত ব্যাংক কর্তৃপক্ষকে RBI এর তরফে নির্দেশ জারি করে জানানো হয়েছে, যত শীঘ্র সম্ভব স্টেট ব্যাংকের যে সমস্ত গ্রাহকেরা লকারের (Locker Facility) সুবিধা ভোগ করেন, তাদেরকে নতুন লকার এগ্রিমেন্ট চুক্তিতে (New Locker Agreement) স্বাক্ষর করাতে হবে। নতুন লকার এগ্রিমেন্ট সম্পন্ন হয়ে গেলে সংশ্লিষ্ট গ্রাহক সেই ব্যাংকের তরফে লকারের ক্ষেত্রে আরো বেশি সুবিধা এবং নিরাপত্তা পাবেন।

কি করতে হবে?

RBI এর পক্ষ থেকে স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া সহ দেশের সমস্ত ব্যাংকে ইতিমধ্যে এই নির্দেশিকা জারি করে জানিয়ে দেওয়া হয়েছে। আগামী ৩০ জুন ২০২৩ তারিখের মধ্যে ব্যাংকের স্থানীয় শাখায় গিয়ে ব্যাংক গ্রাহকদের নতুন লকার এগ্রিমেন্ট সই করতে হবে। স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া (SBI) তরফে টুইট করে গ্রাহকদের উদ্দেশ্যে জানিয়ে দেওয়া হয়েছে, যত শীঘ্র সম্ভব আপনারা স্থানীয় ব্যাংকের শাখায় গিয়ে যোগাযোগ করুন। নতুন লকার এগ্রিমেন্ট চুক্তিতে স্বাক্ষর করতে হবে।

Ads

এই নির্দেশের কারন

গ্রাহকদের সুবিধার্থেই এই নতুন লকার এগ্রিমেন্ট করা হয়েছে বলে জানিয়েছে আরবিআই। এও জানা গিয়েছে, এই নতুন লকার এগ্রিমেন্ট এর ফলে ব্যাংকে কোনো অগ্নিকাণ্ড বা চুরি ডাকাতির মত ঘটনা ঘটলে গ্রাহকদের সেই ব্যাংক কর্তৃপক্ষকে ১০০ গুণ ক্ষতিপূরণ দিতে হবে। লকারের আকার অনুযায়ী সাধারণত লকার ভাড়া নির্ধারণ করা হয়ে থাকে। সেক্ষেত্রে এই লকার এগ্রিমেন্ট চুক্তিতে স্বাক্ষর করা হলে গ্রাহকেরা আরও বেশি সুবিধা পাবেন বলেই জানা যাচ্ছে।

Advertisement

চালু হল এলআইসি এর জনপ্রিয় পলিসি, পাবেন বেশি রিটার্ন আর জীবনের সুরক্ষা।

আগামী ৩০ জুন ২০২৩ তারিখের মধ্যে ৫০ শতাংশ গ্রাহকদের লকার এগ্রিমেন্ট চুক্তিতে সই করাতে হবে। ৩০ সেপ্টেম্বর ২০২৩ তারিখের মধ্যে ৭৫ শতাংশ গ্রাহকদের লকার এগ্রিমেন্টে সই করাতে হবে। RBI- এর তরফে বিজ্ঞপ্তি জারি করে জানিয়ে দেওয়া হয়েছে। আর তাই স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফে গ্রাহকদের উদ্দেশ্যে টুইট করে এক্ষুনি স্থানীয় ব্যাংকের শাখায় গিয়ে যোগাযোগ করতে বলা হয়েছে। শুধু SBI নয়, সমস্ত ব্যাংকের তরফেই লকার এগ্রিমেন্টে সই করানোর জন্য গ্রাহকদের সচেতন করা হচ্ছে।

Advertisement
2000 টাকার নোট বাতিল (Rs 2000 Note Ban)

এই বিষয়ে আপনার কোনও প্রশ্ন থাকলে নিচে কমেন্ট করে জানাতে পারেন। এবং এই সংক্রান্ত আরও তথ্যের জন্য সুখবর বাংলা ফলো করুন। এই খবর সকলকে জানাতে সকলকে শেয়ার করার অনুরধ রইলো।

Ads

বাংলার নতুন প্রকল্প, প্রতিমাসে 800 টাকা দিচ্ছে রাজ‍্য সরকার, আবেদন করলেই পাবেন।

সুখবর বাংলা

Leave a Comment

Advertisement