WBPPE TET 2023 Vacancy : প্রাইমারী টেট প্রার্থীদের সুখবর। অবশেষে বাড়ল শূন্যপদ। জেলাভিত্তিক ভ্যাকান্সি লিস্ট।

প্রাইমারি টেট (WBPPE TET 2023) নিয়ে রাজ্যের সকল পরীক্ষার্থীদের উদ্দেশ্যে জরুরি ঘোষণা করল প্রাথমিক শিক্ষা পর্ষদ। ২০২৩ সালের প্রাইমারি টেট পরীক্ষার কথা ইতিমধ্যেই ঘোষণা করে দিয়েছে পর্ষদ। এবছর ডিসেম্বর মাসের ১০ তারিখ প্রাইমারি টেট পরীক্ষার দিন ধার্য করা হয়েছে। ১৪ সেপ্টেম্বর তারিখেই এই পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশ করা হয় পর্ষদের অফিসিয়াল ওয়েবসাইটে। সেইমতো তার দুদিন পর থেকেই শুরু হয় অনলাইনে আবেদন প্রক্রিয়া।

Advertisement

WBPPE TET 2023 Vacancy List

আর এই আবেদন প্রক্রিয়া শেষ হবার পরেই আবেদনকারীদের মধ্যে একটি জল্পনা শুরু হয়। অনেকের কাছে শোনা গিয়েছে, যা ঘোষণা করা হয়েছে তার চেয়ে শূন্য পদ নাকি আরো বাড়তে পারে এ বছর প্রাইমারি টেটে। কিন্তু আদৌ কি তা হতে চলেছে? সম্প্রতি এই বিষয়টি সম্পর্কে স্পষ্ট করে বার্তা দিয়েছে পর্ষদ। দেখে নিন কি বলা হলো।

২০২২ সালে প্রাথমিক শিক্ষা পর্ষদ কর্তৃক প্রাইমারি টেট পরীক্ষার আয়োজন করা হয়েছিল শেষ বারের মতো। এই বছরের টেট পরীক্ষা অত্যন্ত সুষ্ঠুভাবেই শেষ পর্যন্ত সম্পন্ন হয় বলে জানানো হয়েছিল পর্ষদের রিপোর্টে। মোট ১.৫ লক্ষ পরীক্ষার্থী উত্তীর্ণ হয়েছে বলে খবর পাওয়া গেছে এবছর। যদিও তার নিয়োগ এখনো সম্পূর্ণ করেনি প্রাথমিক শিক্ষা পর্ষদ। শোনা যাচ্ছে সুপ্রিম কোর্টের নির্দেশে নাকি WBPPE TET 2023 স্থগিত রাখতে বলা হয়েছে এই বছরের নিয়োগ প্রক্রিয়া।

Ads
প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষা তথা Primary TET Exam

এদিকে আবার এতদিন ধরে আদালতে বিচারাধীন থাকা বিভিন্ন প্রাইমারি টেট (WBPPE TET 2023) সম্পর্কিত মামলা গুলিও মেটেনি এখনও। এখনো পর্যন্ত আটকে রয়েছে ২০১৭ এবং ২০২০ সালের নিয়োগ। আদালত এখনো পর্যন্ত এই সকল বছরের নিয়োগ প্রক্রিয়া এগিয়ে নিয়ে যাওয়ার রায় দেয় নি। তাই এক্ষেত্রে অনেক পরীক্ষার্থীরাই মুখ ফিরিয়ে নিয়েছেন এ বছরের প্রাইমারি টেট থেকে।

Advertisement

আবেদনকারীর সংখ্যা কমেছে

যার ফলে ২০২৩ এর প্রাইমারি টেটের আবেদন প্রক্রিয়া শেষ হওয়ার পর দেখা গিয়েছে, গত বছরের তুলনায় এবার প্রাইমারি টেট পরীক্ষার জন্য WBPPE TET 2023 আবেদনকারীদের সংখ্যা অনেকটাই কমেছে। এছাড়া বিগত কয়েক বছর DElEd এ ভর্তির সংখ্যা ও কমে যাওয়ায় DEleD পাশ প্রার্থীদের সংখ্যা ও কমেছে।

Advertisement

এবারের টেট পরীক্ষার নিয়ম জানতে এখানে ক্লিক করুন।

WBPPE TET 2023 Vacancy

WBBPE পর্ষদ সূত্রে খবর, এ বছর প্রায় অর্ধেক পরীক্ষার্থী আবেদন করেছেন। তাই এই বিষয়টি দেখে পর্ষদের তরফে শূন্য পদ আরো ৫০ শতাংশ বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয় তখন। সেই সম্পর্কে বর্তমানে চূড়ান্ত রায় দিয়েছেন তারা। ২০২৩ এর প্রাইমারি টেট এর জন্য শূন্য পদ কত তা সংশোধন করে প্রকাশ করা হতে চলেছে তাদের ওয়েবসাইটে।
পর্ষদ মারফত খবর মিলেছে, খুব শীঘ্রই রাজ্যের পাবলিক সার্ভিস কমিশনের চেয়ারম্যানদের সঙ্গে নিয়ে একটি বৈঠকে বসার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Ads

সম্ভবত নভেম্বর মাসের ২৯ তারিখ এই WBPPE TET 2023 নিয়ে বৈঠক হতে পারে। পর্ষদ জানিয়েছে, দীর্ঘদিন ধরে পরীক্ষার ঝুট ঝামেলার কারণে অনেক পরীক্ষার্থীরই মনে অনীহা তৈরি হয়েছে বর্তমানে। এদিকে অনেক চাকরি প্রার্থীর অপেক্ষা করতে করতে আস্তে আস্তে বয়স পেরিয়ে যাচ্ছে। এইসব কারণেই এখন টেট পরীক্ষার হিরিক আর তেমন নেই রাজ্যে।

আরও পড়ুন, স্টেট ব্যাংকে স্থায়ী চাকরির বিজ্ঞপ্তি প্রকাশ। খুব শীঘ্রই নিয়োগ করা হবে।

যাই হোক, এই ব্যাপারেই পর্ষদ বৈঠকের সিদ্ধান্ত নিয়েছে। জানা গেছে, বৈঠকে এবছরের পরীক্ষার শূন্য পদ নিয়েও গুরুত্বপূর্ণ ঘোষণা উঠে আসতে পারে। সেই শূন্য পদ সংশোধিত হলেই নতুন বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে। আর তা পেতে হলে চোখ রাখতে হবে পর্ষদের অফিশিয়াল ওয়েবসাইটে।
Written by Nabadip Saha.

সুখবর বাংলা

Leave a Comment

Advertisement