Primary TET Exam – টেট পরীক্ষায় কড়া নিয়ম চালু। দুর্নীতি রুখতে বায়োমেট্রিক পদ্ধতি। এবার শুধু যোগ্যরাই চাকরি পাবে।

চলতি বছরে প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষা তথা Primary TET Exam এর বিজ্ঞপ্তি গত সেপ্টেম্বর মাসেই প্রকাশ পেয়েছে। তারপরই শুরু হয় আবেদন প্রক্রিয়া গ্রহণের কাজ। যা চলেছিলো গত 4th অক্টোবর পর্যন্ত। তবে অনেক আবেদনকারীদেরই আবেদন প্রক্রিয়া সম্পন্ন না হবার দরুন পর্ষদের তরফে পরে এই সময়সীমা বৃদ্ধি করে 8th অক্টোবর পর্যন্ত করা হয়। জানা যাচ্ছে যে, এই বছরই 10th ডিসেম্বর তারিখে পর্ষদ কর্তৃক নেওয়া হতে পারে 2023 সালের Primary TET Exam. কিন্তু সম্প্রতি 2023 এর Primary TET Exam নিয়ে এক বড়োসড়ো আপডেট দিল পর্ষদ।

Advertisement

West Bengal Primary TET Exam In 2023.

পরীক্ষার হলে চালু করা হলো নতুন ব্যবস্থা। যার মাধ্যমে সুবিধা হল সকল পরীক্ষার্থীর। যেমনটা পর্ষদ মারফত আগে জানানো হয়েছিল, গত বছর বিএড এবং ডি এল এড দুই ধরনের কোর্স পাস করা পরীক্ষার্থীদেরই পরীক্ষা দেওয়ার অনুমতি দেওয়া হয়েছিল। কিন্তু এ বারে কেবলমাত্র ডি এল এড কোর্স পাস দেরই পরীক্ষা দিতে দেওয়া হবে। সেই কারণে এবারে আবেদনকারীর সংখ্যা কমে অর্ধেক হয়ে গিয়েছে বলে জানা গেছে।

তবে অনেকাংশের বক্তব্য, পরীক্ষার নিয়োগ ঠিকঠাক না হওয়ার জন্যও অনেক পরীক্ষার্থী মুখ ফিরিয়ে নিচ্ছেন। যাই হোক, যে সকল পরীক্ষার্থী এবার Primary TET Exam এ বসতে চলেছেন তাদের জন্য বিশেষ সুবিধা চালু করল প্রাথমিক শিক্ষা পর্ষদ। পর্ষদ নিয়ম জারি করেছে যে, এবারে পরীক্ষার হলে পরীক্ষার্থীরা যেখানে বসে পরীক্ষা দেবেন সেখানেই তাদের বায়োমেট্রিক গিয়ে গিয়ে সম্পূর্ণ করা হবে।

Ads

অন্যান্য বছর তাদেরকে একটি জায়গায় এসে লাইন দিয়ে দাঁড়িয়ে এই প্রক্রিয়া সম্পূর্ণ করতে হতো। এতে অনেকটা সময় নষ্ট হয়ে যেতো বলে মনে করেছে পর্ষদ। তাই পর্ষদ সভাপতি গৌতম পাল জানিয়েছেন, এবার থেকে নতুন এই নিয়মে বায়োমেট্রিক নেওয়া হবে পরীক্ষার হলে। সেই সঙ্গে পরীক্ষার হলে ফেস রিকগনিশন, মেটাল ডিটেক্টর দিয়ে বডি চেক ইত্যাদি প্রক্রিয়া আগের মতোই সব সম্পূর্ণ করা হবে বলে জানিয়েছেন তিনি।

Advertisement

 ভোটের আগে, বেকার ছেলেমেয়েদের চাকরি ও মাসে 8000 টাকা দিচ্ছে কেন্দ্র সরকার।

অ্যাডমিট কার্ড, পেন কার্ড ব্যতিত অন্য কোনও সামগ্রী নিয়ে প্রবেশ করা চলবে না পরীক্ষার হলে। হাতঘড়ি, রোদচশমা, সোনার গয়না, পেন ড্রাইভ, প্লাস্টিকের ব্যাগ, ক্যালকুলেটর, পেনসিল বক্স সঙ্গে রাখা এবং যে কোনও খাদ্যবস্তু গ্রহণের মতো একাধিক বিষয়ের উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এই ধরনের কোনও সামগ্রী ব্যবহার কিংবা নিষিদ্ধ কার্যকলাপের জন্য পর্ষদের তরফে পরীক্ষার্থীর বিরুদ্ধে যথাযোগ্য ব্যবস্থা নেওয়া হবে।

Advertisement
Power Grid Recruitment 2023 (বিদ্যুৎ দপ্তরে কর্মী নিয়োগ)

নির্দেশিকা জারি করে ইতিমধ্যেই এইসব বিষয়ে সকলকে অবগত করেছে পর্ষদ। এছাড়া পর্ষদ সভাপতি আগেই সকলকে অবগত করেছেন যে এ বছরের পরীক্ষাতেও আগের বছরের মতোই কড়া নিরাপত্তা থাকবে, যাতে কোনো রকম দুর্নীতি না ঘটে। সেই সঙ্গে এও বলা হয়েছে যে প্রশ্নপত্রের ক্ষেত্রেও তেমন কোন পরিবর্তন আনা হচ্ছে না এবারে।

Ads

ট্রেনের ভীড় কমাতে আরও 200 টি স্পেশাল ট্রেন চালু ভারতীয় রেলের, কোন রুটে কটি ট্রেন বাড়লো?

প্রশ্নপত্রের প্যাটার্ন, ভাষা, পরীক্ষার নম্বর, সময় ইত্যাদি আগের মতই থাকছে। সেই স্বরূপ WBBPE Primary TET Exam পরীক্ষার বিজ্ঞপ্তির সঙ্গে সিলেবাস এবং প্রশ্নপত্রের প্যাটার্ন নিয়ে একটি পূর্ণাঙ্গ নির্দেশিকা ইতিমধ্যেই জারি করা হয়েছে পরীক্ষার্থীদের সুবিধার জন্য।
Written by Nabadip Saha.

সুখবর বাংলা

Leave a Comment

Advertisement