Telecom News – আর ইচ্ছেমতো কলিং আর ইন্টারনেট নয়, আজ থেকে বদলে গেল মোবাইল ব্যাবহারের নিয়ম।

Telecom News – ভুয়ো কল, SMS বন্ধ করতে এবার কড়া পদক্ষেপ ট্রাইয়ের।

জাল এসএমএস, ভুয়ো কল, বিরক্তিকর কল এবার বন্ধ করার জন্য পদক্ষেপ নেওয়া শুরু হয়েছে (Telecom News). আগামী ১ মে থেকে গ্রাহকদের উদ্দেশ্যে বিরক্তিকর কল এবং মেসেজ বন্ধ (telecom talk) করার জন্য এআই ফিল্টার বৈশিষ্ট্য চালু করা হবে বলেই জানা যাচ্ছে। আর তার ফলে এই ধরনের Spam বা জাল এসএমএস এবং প্রমোশনাল কলের ক্ষেত্রে নতুন নিয়ম আনছে টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া বা TRAI আজ অর্থাৎ ১ মে ২০২৩ থেকেই কার্যকর হয়ে গেল। এই অযাচিত কল এবং SMS থেকে গ্রাহকদের মুক্তি দেওয়ার জন্য টেলিকম অপারেটরগুলিকে এ আই ফিল্টার ব্যবহারের জন্য ট্রাইয়ের তরফে সুপারিশ করা হয়েছে।

Advertisement

Telecom News today:

সমস্ত টেলিকম কোম্পানিকে গত ২৫শে এপ্রিল জানিয়ে দেওয়া হয়েছে যে, ১ মে ২০২৩ থেকে ট্রাই Spam Call এবং Message নিয়ন্ত্রণ করার জন্য আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সি ফিল্টার সেট আপ (Artificial Intelligency Filter Setup) করার। এই নতুন এআই ফিল্টার গ্রাহকদের যেকোনো ধরনের প্রমোশনাল বা প্ররোচনামূলক কল এবং এসএমএস এড়ানোর জন্য সাহায্য করবে বলেই আশা করা হচ্ছে। সম্প্রতি রিপোর্ট অনুসারে জানা যাচ্ছে, কলার আইডি এবং স্প‍্যাম ব্লকিং সফটওয়্যার কোম্পানি Truecaller ভুয়ো SMS এবং বিরক্তিকর ভয়েস কল বন্ধ করার জন্য সাহায্য করতে VI, Airtel এবং Jioর সঙ্গে হাত মেলাতে পারে।

দেশের দ্বিতীয় বৃহত্তম টেলিকম অপারেটর Airtel Spam Message নিয়ন্ত্রণ করার জন্য নতুন এআই ফিচার সেটআপ করার পরিকল্পনা করেছে। ইতিমধ্যেই VI রেগুলেটরি স্যান্ডবক্সের ট্রায়াল সম্পন্ন করেছে, যা খুব শিগগির গ্রাহকের জন্য উপলব্ধ হতে পারে। পাশাপাশি, মুকেশ আম্বানির Reliance Jio খুব শিগগির একটি নতুন ফিচার চালু করার প্রস্তুতি নিচ্ছে।

Ads

সর্ষের তেলের দাম আরও কমলো, নতুন দাম জেনে নিন, নইলে দোকানদার বেশি নেবে।

TRAI নতুন নিয়মে ১০ ডিজিট নম্বর থেকে আসা সমস্ত প্রমোশনাল কল বন্ধ করতে চায়। তাছাড়াও সমস্ত টেলিকম অপারেটরদের একটি কলার আইডি বৈশিষ্ট্য নিয়ে আসার নির্দেশ দিয়েছে। যেখানে কলারের নম্বর এবং ফটো দেখা যাবে। যদিও এই বিষয়ে গ্রাহকদের গোপনীয়তায় হস্তক্ষেপ করার অভিযোগ এনেছে এয়ারটেল এবং রিলায়েন্স জিও।

Advertisement

জাগো প্রকল্পে আবেদন করলেই পশ্চিমবঙ্গের মহিলারা পাবেন প্রতিমাসে 5 হাজার টাকা।

তাছাড়া কলিং নেম প্রেজেন্টেশন (CNAP) করলে খরচ বাড়বে, সব ডিভাইসের সঙ্গে এই ফিচার সামঞ্জস্যপূর্ণ হবে না বলেও দাবি করা হচ্ছে। তাই আগামী ১ মে থেকে শুধুমাত্র এ আই ফিল্টার বৈশিষ্ট্যটি চালু করা হবে বলে মনে করা হচ্ছে (Telecom News). ।CNAP ফিচার চালু করার বিষয়ে সমস্ত টেলিকম কোম্পানি একমত নয়। বিরক্তিকর কল এবং মেসেজ (Spam Sms) বন্ধ করার জন্য ট্রাই এর নির্দেশ অনুসারেই এই ফিল্টার চালু করা হবে বলে জানা গেছে।

Advertisement

সুখবর বাংলা

Leave a Comment

Advertisement