Mutual Fund বা মিউচ্যুয়াল ফান্ড

দেশে একের পর এক Mutual Fund বা মিউচ্যুয়াল ফান্ডগুলোর সংখ্যা দিনে দিনে বৃদ্ধি পাচ্ছে। প্রত্যেকটি মিউচ্যুয়াল ফান্ড নিজের সেরাটা দেওয়ার চেষ্টা করে। তারমধ্যে কোন Mutual Fund তথা মিউচ্যুয়াল ফান্ড বেশি লাভজনক রিটার্ন দিয়েছে দেখে নেওয়া যাক। ২০২৩ সালে ৫০ শতাংশ পর্যন্ত রিটার্ন দিয়েছে মিউচুয়াল ফান্ডগুলো। শেয়ার বাজারে মূলত আপনি দুভাবে বিনিয়োগ করতে পারেন। নির্দিষ্ট শেয়ারে বিনিয়োগ করে অথবা মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করে।

Advertisement

Top Performer Mutual Fund Get Double Return in Last Year

মিউচুয়াল ফান্ড বা Mutual Fund সাধারণত অনেকগুলি শেয়ারের সমষ্টি। কিছু কিছু শেয়ার যেমন খুব কম সময়ের ব্যবধানে ভাল রিটার্ন এনে দেয়, তেমনি এমন কিছু কিছু ফান্ড আছে যারা মাত্র ১ বছরেই ৫০ শতাংশ রিটার্ন দিয়েছে বিনিয়োগকারীদের। গত বছরে এমনই দুর্দান্ত রিটার্ন দিয়েছে যে সমস্ত ফান্ড সেগুলি সম্পর্কে জেনে নিন।

কত ধরনের মিউচুয়াল ফান্ড রয়েছে?

Mutual Fund তথা মিউচুয়াল ফান্ড সাধারণত তিন ধরনের হয়ে থাকে- লার্জ ক্যাপ, মিডক্যাপ এবং স্মল ক্যাপ। শেয়ার বাজারে নথিভুক্ত কম বাজারগত মূলধনের শেয়ারে যে ফান্ড বিনিয়োগ করে, সেগুলিকে স্মলক্যাপ ফান্ড বলে। এই ফান্ডে বিনিয়োগে ঝুঁকির মাত্রা অনেক বেশি থাকলেও অনেক সময় এই ফান্ড থেকেই দুর্ধর্ষ রিটার্ন পাওয়া যায়।

Ads

বলা হয় যে সমস্ত কোম্পানির বাজারগত মূলধন ৫০০০ কোটির কম, সেই কোম্পানির শেয়ারেই বিনিয়োগ করে এই ফান্ডগুলি। লং টার্মের লক্ষ্যমাত্রা নিয়ে বিনিয়োগ করলে, আখেরে এই স্মলক্যাপ মিউচুয়াল ফান্ডগুলি প্রচুর রিটার্ন দিয়ে থাকে। মহিন্দ্রা ম্যানুলাইফ স্মলক্যাপ ফান্ডের ডিরেক্ট গ্রোথ প্ল্যানে বিনিয়োগ করলে এক বছরে ৭৩.০১ শতাংশ রিটার্ন মিলেছে ১ বছরে।

Advertisement

এবিসিএল নিফটি স্মলক্যাপ

এই ফান্ডের রিটার্নও প্রায় মহিন্দ্রার ফান্ডের মতই। গত ১ বছরে এবিসিএল নিফটি স্মলক্যাপ ৫০ ইনডেক্স ফান্ড প্রায় ৭১.৩৭ শতাংশ রিটার্ন দিয়েছে বিনিয়োগকারীদের (Mutual Fund).

Advertisement

এই স্টকে 12% রিটার্ন দিচ্ছে! বিনিয়োগকারীরা রাতারাতি হবেন মালামাল।

অ্যাক্সিস নিফটি স্মল ক্যাপ

অ্যাক্সিস ব্যাঙ্কের আলাদা একটি স্মলক্যাপ ফান্ড রয়েছে, কিন্তু তার বদলে অ্যাক্সিস নিফটি স্মলক্যাপ ৫০ ইনডেক্স ফান্ডে বিনিয়োগ করলে এক বছরে ৭১.৩১ শতাংশ রিটার্ন পেতেন আপনি (Mutual Fund).

Ads

বন্ধন স্মল ক্যাপ

বন্ধন ব্যাঙ্কও পিছিয়ে নেই। বাজারে বন্ধন ব্যাঙ্কের শেয়ার নথিভুক্ত হয়েছে। তাদের স্মলক্যাপ ডিরেক্ট প্ল্যানে গত এক বছরে ৭১.০৯ শতাংশ রিটার্ন মিলেছে (Mutual Fund).

SBI E Mudra Loan বা এসবিআই ই মুদ্রা লোন

মিড ক্যাপ ফান্ড

গত আর্থিক বছরে মিড ক্যাপ ফান্ড 65 শতাংশ, আইটিআই মিড ক্যাপ ফান্ড 62 শতাংশ, মতিলাল ওসওয়াল 60 শতাংশ, মহিন্দ্রা মানুলাইফ মিড ক্যাপ ফান্ড 59 শতাংশ এবং এইচডিএফসি মিড ক্যাপ 57 শতাংশ উপার্জন করেছে। রিটার্ন দেওয়া হয়েছে (Mutual Fund).

টাকার দরকার হলে আধার কার্ড থাকলে টাকা পাবেন। কারো কাছে হাত পাতবেন না।

লার্জ ক্যাপ ফান্ড

কোয়ান্ট লার্জ ক্যাপ ফান্ড 52 শতাংশ, ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ব্লু চিপ 47 শতাংশ, জেএম লার্জ ক্যাপ 45 শতাংশ, নিপ্পন ইন্ডিয়া লার্জ ক্যাপ ফান্ড 44 শতাংশ এবং টরাস লার্জ ক্যাপ ফান্ড 44 শতাংশ রিটার্ন দিয়েছে। তবে মনে রাখবেন বাজারে বিনিয়োগ করা ঝুঁকি সম্পন্ন ব্যাপার। তাই আগে জেনে বুঝে শেয়ারে বিনিয়োগ করুন (Mutual Fund).

Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *