পশ্চিমবঙ্গে বকেয়া ডিএ (Dearness Allowance News)

বকেয়া Dearness Allowance ইস্যুতে কর্মীদের আবেদন মেনে নিলো আদালত।
বকেয়া ডিএ সংক্রান্ত আইনী লড়াইয়ের (DA Case) পাশাপাশি পথে নেমে আন্দোলন করতে চলেছেন রাজ্য সরকারি কর্মচারীরা। বকেয়া ডিএ দাবিতে একদিকে আইনি লড়াই চলছে আদালতে, অন্যদিকে রাস্তায় নেমে আন্দোলন সংগ্রামের কর্মসূচি নিয়েছে রাজ্য সরকারি কর্মচারীদের সংগঠন।

Advertisement

Dearness Allowance:

বর্তমানে হাইকোর্টের দরজা পেরিয়ে বকেয়া Dearness Allowance মামলা চলছে সুপ্রিম কোর্টে। ১৬ই জানুয়ারি বিচারপতি দীনেশ মাহেশ্বরী এবং বিচারপতি হৃষিকেশ রায়ের ডিভিশন বেঞ্চে মামলাটি ওঠার কথা থাকলেও সরকারের দেওয়া হলফনামায় ত্রুটি থাকার কারণে ওই দিন মামলার শুনানি হয়নি। সুপ্রিম কোর্টের বিচারপতিদের ডিভিশন বেঞ্চ রাজ্য সরকারের বকেয়া DA মামলা পিছিয়ে দেয়। আগামী ১৫ই মার্চ বকেয়া DA মামলার শুনানি হতে পারে।

তবে তার আগে সরকারি কর্মচারীদের সংগঠন ও শিক্ষক সঙ্গঠনের যৌথ সংগ্রামী মঞ্চের উদ্যোগে আগামী ২৭ জানুয়ারি কলকাতার সুবোধ মল্লিক স্কোয়ার থেকে কলকাতা পুরনিগম বিল্ডিং পর্যন্ত মিছিলের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মিছিল শেষে আমিনিয়ার সামনে অবস্থানে বসার পরিকল্পনা করেছিল রাজ্য সরকারি কর্মচারীদের একাংশ। কিন্তু কলকাতা পুলিশ সেই মিছিল এবং অবস্থানের অনুমতি দেয়নি। যার জেরে আবার আদালতের দ্বারস্থ হয় কর্মী ও শিক্ষকেরা।

Ads

এরপরেই যৌথ সংগ্রামী মঞ্চের তরফে কলকাতা হাইকোর্টে মামলা দায়ের করা হয়। সেই মামলায় বকেয়া ডিএ এর দাবিতে সরকারি কর্মীরা আগামী ২৭ জানুয়ারি কলকাতার রাজপথে মিছিল এবং অবস্থানের অনুমতির জন্য আবেদন করেন। এদিন হাইকোর্টের বিচারপতি রাজশেখর মান্থা নির্দেশ দিয়ে জানান, বকেয়া Dearness Allowance এর দাবিতে রাজ্য সরকারি কর্মচারীদের সংগঠন যৌথ সংগ্রামী মঞ্চ আগামী ২৭ জানুয়ারি কলকাতার সুবোধ মল্লিক স্কোয়ার থেকে কলকাতা কর্পোরেশন বিল্ডিং পর্যন্ত মিছিল করতে পারবে।

Advertisement

আরও পড়ুন, সমস্ত সরকারী কর্মী ও পেনশনভোগীদের এই মাসের বেতন দেরিতে হবে।

পাশাপাশি অবস্থানে বসার অনুমতিও দিয়েছে হাইকোর্ট। তবে আমিনিয়ার সামনে নয়। ওই জায়গা বদল করার কথা বলা হয়েছে। শহীদ মিনার চত্বরে অবস্থান করা যেতে পারে। তবে শহীদ মিনার চত্বর পরিষ্কার করে দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। এর জেরে সরস্বতী পুজোর পরদিন হাজার হাজার কর্মী ও শিক্ষকেরা গনছুটি নিয়ে একপ্রকার প্রতীকী ধর্মঘট ও প্রতিবাদের রাস্তায় নামতে চলেছে বলে, জানিয়েছে পশ্চিমবঙ্গের সরকারী কর্মী সংগঠন যৌথ মঞ্চের পক্ষ থেকে। সেই সাথে সারা রাজ্যের কর্মীদের গন ছুটি নিয়ে আন্দোলন সফল করার বার্তা দিয়েছে। যার জেরে পোষ্টার পড়েছে রাজ্যের বিভিন্ন গুরুত্বপূর্ণ যায়গায়।

Advertisement

আগামী 27 জানুয়ারী কি পশ্চিমবঙ্গে ছুটি ঘোষণা? সরকারী কর্মী ও শিক্ষকেরা সঠিক তথ্য জেনে নিন।

প্রসঙ্গত কলকাতা হাইকোর্ট রাজ্য সরকারি কর্মচারীদের Dearness Allowance (Arrear DA) দেওয়ার জন্য রাজ্য সরকারকে নির্দেশ দেয়। কিন্তু সরকারের তরফে হাইকোর্টে সেই নির্দেশ পুনর্বিবেচনার জন্য আবেদন করা হয়। তবুও হাইকোর্ট একই নির্দেশ বহাল রাখে। এর পরেই হাইকোর্টের নির্দেশকে চ্যালেঞ্জ করে Special Leave Petition সুপ্রিম কোর্টে দাখিল করে রাজ্য সরকার।

Ads

নতুন 500 ও 2000 টাকার নোট নিয়ে সতর্ক করলো RBI, ভালো চাইলে জেনে নিন।

তবে রাজ্য সরকারের দাখিল করা SLP তে ত্রুটি থাকার কারণে ১৬ই জানুয়ারি সুপ্রিম কোর্টে মামলার শুনানি থাকলেও বিচারপতিরা তা পিছিয়ে দিয়েছেন। আগামী ১৫ই মার্চ বকেয়া Dearness Allowance মামলার শুনানি হতে পারে সুপ্রিম কোর্টে। তবে তার আগেই কলকাতার রাজপথে নামতে চলেছে সরকারি কর্মচারীদের সংগঠন যৌথ সংগ্রামী মঞ্চ। আর পঞ্চায়েত ভোটের আগে বকেয়া ডিএ ইস্যুতে সরকারী কর্মীদের পাশাপাশি এই ইস্যুকে হাতিয়ার করে সরকারের বিরুদ্ধে তোপ দাগতে চাইছে বিরোধীরা। ইতিমধ্যেই শুভেন্দু অধিকারী এই কর্মসূচীতে উপস্থিত থাকার কথা জানিয়েছেন।
Written by Rajib Ghosh.

পাল্লা দিয়ে মোবাইল রিচার্জের দাম কমালো, জিও, এয়ারটেল, VI. দেখুন কে বেশি সস্তায় দিচ্ছে।

Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *