ICDS Anganwadi Recruitment – চাকরি প্রার্থীদের জন্য সুখবর! 35 হাজার শূন্যপদে অঙ্গনওয়াড়ি কর্মী ও সহায়িকা নিয়োগ।

আমাদের রাজ্যে বেকারত্ব সংক্রান্ত (ICDS Anganwadi Recruitment) সমস্যা বর্তমানে বেশ তীব্র আকার ধারণ করেছে। চাকরি সংক্রান্ত বিভিন্ন নিয়োগ দুর্নীতির খবরও সামনে আসছে। তবে এর মধ্যেই মুখমন্ত্রীর মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেছিলেন ৩৫ হাজার শূন্যপদে অঙ্গনওয়াড়ি কর্মী ও সহায়িকা নিয়োগ করা হবে শীঘ্রই। প্রতিটি জেলার ভিত্তিতে নিয়োগ করা হবে অঙ্গনওয়াড়ি কর্মী ও সহায়িকা দের।

Advertisement

WB ICDS Anganwadi Recruitment 2024

এই ICDS Anganwadi Recruitment এ প্রক্রিয়াকে সুষ্ঠু ভাবে সম্পন্ন করতে ইতিমধ্যেই প্রতিটি জেলায় গঠন করা হয়েছে কমিটি। কয়েকটি জেলা থেকে আবার নিয়োগ প্রক্রিয়াকে দ্রুত সম্পন্ন করতে নিয়োগ বিজ্ঞপ্তি ও প্রকাশ করা হয়েছে। বিভিন্ন জেলার পক্ষ থেকে ব্লক ভিত্তিক শূন্যপদ অনুযায়ী নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে এই নিয়োগ প্রক্রিয়াকে এগিয়ে নিয়ে যাওয়া হচ্ছে।

এই ICDS Anganwadi Recruitment এর বিজ্ঞপ্তি প্রকাশ করার ফলে রাজ্যের মহিলাদের কাছে এসেছে সরকারি চাকরি করার বড় সুযোগ। অঙ্গনওয়াড়ি কর্মী ও সহায়িকা পদে নিয়োগের ক্ষেত্রে আবেদনকারী মহিলাকে নূন্যতম উচ্চ মাধ্যমিক পাশ করতেই হবে। সরকার নির্ধারিত এই শিক্ষাগত যোগ্যতা থাকলেই মহিলারা এই চাকরি করার জন্য আবেদন করতে পারবেন।

Ads

অঙ্গনওয়াড়ি কর্মী ও সহায়িকা পদে চাকরি (ICDS Anganwadi Recruitment) করতে আগ্রহী প্রার্থীরা অফলাইন পদ্ধতির মাধ্যমে এখানে আবেদন জানাতে পারবেন। এই চাকরি সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশের পর আবেদনপত্র সংগ্রহ করে প্রথমেই সেই আবেদনপত্র সঠিক ভাবে পূরণ করতে হবে।

Advertisement

সঠিক তথ্য সহ আবেদনপত্র পূরণ করার পর নির্দিষ্ট প্রয়োজনীয় নথিপত্র যুক্ত করে সেই আবেদনপত্রটি আবেদনকারীর বাসস্থানের এলাকার ব্লক উন্নয়ন আধিকারিকের অফিসে গিয়ে জমা দিতে হবে। যদিও কয়েকটি জেলার ক্ষেত্রে অনলাইন পদ্ধতিতেও আবেদন জানানোর ব্যবস্থা করা হচ্ছে।

Advertisement

রাজ্য জুড়ে মিড ডে মিল বিভাগে ইন্টারভিউয়ের মাধ্যমে কর্মী নিয়োগ।ছেলে মেয়ে উভয় আবেদন যোগ্য।

অনলাইনের আবেদন জানানোর ক্ষেত্রে প্রকাশিত বিজ্ঞপ্তিতে আবেদনের সমস্ত পদ্ধতি বিস্তারিত ভাবে উল্লেখ করা থাকে। উল্লিখিত সেই সব পদ্ধতি মেনে অনলাইনে নিজেদের আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে পারবেন আগ্রহী প্রার্থীরা। কেন্দ্র এবং রাজ্য সরকার সম্মিলিত ভাবে অঙ্গনওয়াড়ি কর্মী এবং সহায়িকাদের কর্মরত অবস্থায় সাম্মানিক ভাতা বা বেতন প্রদান করে থাকে।

Ads
Stenographer Recruitment - স্টেনগ্রাফার পদে নিয়োগ

অঙ্গনওয়াড়ি কর্মী পদে কর্মরত মহিলারা এ ক্ষেত্রে মাসিক বেতন লাভ করেন ৮২৫০ টাকা (ICDS Anganwadi Recruitment). অঙ্গনওয়াড়ি সহায়িকা পদের ক্ষেত্রে এই ভাতা বা বেতন দেওয়া হয় মাসিক ৬৩০০ টাকা। অঙ্গনওয়াড়ি সুপারভাইজার পদে কর্মরত মহিলাদের ক্ষেত্রে মাসিক বেতন এর পরিমাণ হলো ৩২০০০ টাকা।

স্টেট ব্যাংকে চাকরির সুযোগ। 36000 টাকা বেতনে, স্থায়ী সরকারি চাকরিতে দ্রুত আবেদন করুন।

অঙ্গনওয়াড়ি কর্মী এবং সহায়িকা নিয়োগের পরীক্ষা গুলির সিলেবাস ও ইতিমধ্যেই সরকারি নির্দেশিকা অনুসারে প্রকাশ করা হয়েছে। এক্ষেত্রে আবেদনকারীর যে পরীক্ষা নেওয়া হবে তার সিলেবাসের অন্তর্ভুক্ত থাকলে প্রবন্ধ রচনা, পাটিগণিত, পুষ্টি, জনস্বাস্থ্য ও মহিলাদের অবস্থা, ইংরেজি ও সাধারণ জ্ঞান। এই সমস্ত সিলেবাসের মধ্যেই ৯০ নম্বরের পরীক্ষা দিতে হবে আবেদনকারী চাকরিপ্রার্থীদের।

সম্পাদক

Leave a Comment

Advertisement