Weather Report – দক্ষিণবঙ্গে বৃষ্টির পূর্বাভাস! পাশাপাশি রাজ্যের বেশ কয়েকটি জেলায় রয়েছে বন্যার আশঙ্কাও।

অবশেষে স্বস্তির পূর্বাভাস (Weather Report) . সম্প্রতি কিছুদিন আগেই জামাই ষষ্ঠী উদযাপন করা হলো। জ্যৈষ্ঠের টানা ভ্যাপসা গরমে মানুষের নাজেহাল অবস্থা। গরমের রেশ এই বছর এতটাই বেশি যা রাজ্য সহ দেশের বিভিন্ন রাজ্যের স্কুল গুলিতেও প্রত্যেক বছরের ন্যায় বেশি ছুটি দেওয়া হয়েছে। এরই মাঝে টুক টাক বৃষ্টিও হয়েছে বটে। তবে তাতে গরমের প্রভাব বেড়েছে বৈ কমেনি। তীব্র গরমে স্কুলগুলি মর্নিং এ করা হয়েছে। তবে সাধারণ খেটে খাওয়া মানুষদের জন্য এক একটি দিন খুব কষ্টের হয়ে দাঁড়াচ্ছে। মানুষ চাতক পাখির মতো জলের আশায় বসে রয়েছেন।

Advertisement

Weather Report Monsoon May Enter in South Bengal

সবার মুখে এখন একটাই প্রশ্ন দক্ষিণবঙ্গের বর্ষার কবে আবির্ভাব ঘটবে? এই প্রসঙ্গে শুক্রবার আবহাওয়া দপ্তর জানান দেন যে খুব শীঘ্রই দক্ষিণবঙ্গের জেলা গুলিতে বর্ষা ঋতুর আবির্ভাব ঘটবে। তারা জানান আগামী চার পাঁচ দিনের মধ্যে দক্ষিণবঙ্গের বর্ষা আসবে (Weather Report). তবে শনিবার অর্থাৎ আজ থেকেই দক্ষিণবঙ্গে তাপপ্রবাহ কমবে।

মৌসুমী বায়ুর অন্ধ্র উপকূল, গাঙ্গেয় পশ্চিমবঙ্গ, ওড়িশা এই সমস্ত জায়গায় প্রবেশের কারণে বর্ষার আবির্ভাব ঘটবে। এর আগেই দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় সামান্য বৃষ্টি হয়েছে। তবে ভারী বৃষ্টিপাত হয়নি। আর চার পাঁচ দিনের মধ্যে সেই ভারী বৃষ্টিপাত সহ বর্ষা নামবে। বজ্র বিদ্যুৎ সহ রাজ্যের বিভিন্ন জেলায় জেলায় হবে শান্তির বৃষ্টি।

Ads

Summer Vacation শেষের মুখে ফের বাড়ানো হল ছুটির দিন। কবে থেকে খুলছে স্কুল?

দক্ষিণবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রা যেমন ৪০ ডিগ্রি পর করেছে (Weather Report). উত্তরবঙ্গের জেলাগুলিতে সেখানে গরমের প্রতিকূল পরিবেশ। তাপমাত্রা সেখানে ৪০ এর দোর গোড়াতেও পৌঁছায়নি। প্রতিকূল পরিবেশ হওয়ার কারণে উত্তরবঙ্গের পাহাড় ঘেরা অঞ্চলগুলিতে ভিড় জমেছে পর্যটকের। যদিও বা জুনের শুরুতে সেখানে বর্ষার আবির্ভাব হয়েছে। গত কিছু দিন ধরেই সেখানে বৃষ্টিও চলছে। বৃষ্টির পরিমাণ এতটাই যে তিস্তার জল বেড়ে বন্যা হওয়ার মতো অবস্থা তৈরি হয়েছে।

Advertisement

এর পরেও উত্তরবঙ্গের তিনটি জেলায় লাল সতর্কতা জারি করা হয়েছে । দার্জিলিং, জলপাইগুড়ি, কোচবিহার এবং কালিম্পং এ এবং আলিপুরদুয়ারের কিছু অংশে অতি ভারী বৃষ্টিপাতের লাল সতর্কতা জারি করা হয়েছে। সেখানে ৭ থেকে ২০ সেন্টিমিটার পর্যন্ত বৃষ্টি হতে পারে বলে আবহাওয়া দপ্তর জানাচ্ছে। সুতরাং রাজ্যবাসীরা এবার কাঠফাটা গরম থেকে মুক্তি পাবেন।
Written by Sathi Roy.

Advertisement

সম্পাদক

Leave a Comment

Advertisement