Weather Report – ৪৩ ডিগ্রি তাপমাত্রা সাথে হিট ওয়েভ এমন পরিস্থিতিতে কবে থেকে শুরু হবে বৃষ্টি? কি জানালো আবহাওয়া দফতর?

Weather Report – চূড়ান্ত দাবদাহে স্বস্তির বৃষ্টি কবে? জানালো আবহাওয়া দফতর।


সবে বৈশাখের শুরু, এরই মধ্যে তাপমাত্রা (Weather Report) ছুঁয়েছে ৪২ ডিগ্রি! গত বৃহস্পতিবার রাজ্যের বাঁকুড়া জেলাতে ৪২ ডিগ্রির কাঁটা ছুঁয়েছিল তাপমাত্রার পারদ। সকাল এগারোটার পর থেকেই বইছিল গরম বাতাস। শুক্রবার যদিও তাপমাত্রা খানিকটা কমে যায়, কিন্তু তাতেও স্বস্তি মেলেনি। এদিকে আবহাওয়া দফতরও জানিয়ে দিয়েছে, এখনই বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। সারা সপ্তাহ জুড়ে প্রায় একই রকম থাকবে রাজ্যের সর্বোচ্চ তাপমাত্রা। বেলা বাড়লে শুরু হবে তাপপ্রবাহ।

Advertisement

এর জেরে বেলা ১১ টার পর বাড়ি থেকে বেরোনো প্রায় অসম্ভব (Weather Report) হয়ে পড়েছে জনসাধারণের জন্য। তীব্র গরম থেকে মানুষকে সুরক্ষিত রাখার জন্য সতর্কতা জারি করা হয়েছে জেলা প্রশাসন এবং চিকিৎসক মহল থেকে। এই চড়া রোদে খুব প্রয়োজন না হলে বাইরে না বেরোনোই ভালো বলে অভিমত চিকিৎসকদের।

তাপপ্রবাহের কারণে 17 এপ্রিল থেকে গরমের ছুটি। পশ্চিমবঙ্গের সব স্কুল কলেজ বন্ধ, ঘোষণা মুখ্যমন্ত্রীর। 

তবুও যদি একান্তই বাইরে যেতে হয় তবে চোখ, মুখ সম্পূর্ণ ভাবে ঢেকে যাতে বাইরের রোদ না লাগে এবং সঙ্গে জলের বোতল, বা , সম্ভব হলে ওআরএস নিয়ে যাওয়া উচিত। নিজেদের হাইড্রেটেড রাখা এই সময় খুব দরকারি। এর জন্য প্রচুর পরিমাণে জল এবং মরশুমি ফল খেতে হবে। এই সপ্তাহ জুড়ে বাঁকুড়া জেলার সর্বোচ্চ তাপমাত্রা ৪২ ডিগ্রি সেলসিয়াস থাকতে পারে বলে জানানো হয়েছে। তবে বেলা বাড়লে তাপমাত্রা আরও বাড়তে পারে বলেও জানিয়েছে আবহাওয়া দফতর।

Ads

তীব্র শুষ্ক গরমের ফলে রাজ্যের বিভিন্ন জেলাতে বেড়েছে নানা শারীরিক সমস্যার আশঙ্কা যেমন নাক দিয়ে রক্ত পড়া এবং সান স্ট্রোক হওয়ার প্রবণতা। বর্তমানে বাতাসে আর্দ্রতার পরিমাণ নেমে এসেছে ২৫ শতাংশে! এদিকে, আগামী দিনে সর্বোচ্চ তাপমাত্রা ৪৫ ডিগ্রিও ছাড়িয়ে যেতে পারে বলে আগেভাগেই জানিয়ে রেখেছে আবহাওয়া দফতর।

Advertisement

এখনও প্রায় দু সপ্তাহ ধরে চলতে থাকবে সূর্যের এমন তেজ এবং তাপপ্রবাহ। বৈশাখের গরমের সঙ্গে যদিও ওতপ্রোতভাবে জড়িত কালবৈশাখীর বিকেল, তবে আবহাওয়া দফতরের তরফে এখনও বৃষ্টির কোনও সম্ভবনা নেই বলেই জানানো হয়েছে।
চূড়ান্ত গরমের (Weather Report) জন্য এগিয়ে আনা হয়েছে স্কুলের গরমের ছুটি। দীঘার সমুদ্র সৈকতেও সকালে পর্যটকদের বেরোনোর উপর জারি করা হয়েছে নিষেধাজ্ঞা। এমন সুতীব্র দাবদাহে স্বস্তির বৃষ্টি কবে আসবে, তার আশাতেই বুক বাঁধছেন রাজ্যবাসী।

Advertisement

কৃষক বন্ধু প্রকল্প ও লক্ষ্মীর ভান্ডারের টাকা কবে ঢুকবে, নতুন লিস্ট দেখে নিন।

সম্পাদক

1 thought on “Weather Report – ৪৩ ডিগ্রি তাপমাত্রা সাথে হিট ওয়েভ এমন পরিস্থিতিতে কবে থেকে শুরু হবে বৃষ্টি? কি জানালো আবহাওয়া দফতর?”

  1. মুখ্যমন্ত্রীর ঘোষনার পরেও কারিগরি শিক্ষা দফতর এখনো কোনোও নোটিফিকেশন জারি করেনি। তাই ভোকেশনাল বিভাগের একাদশ শ্রেণীর বার্ষিক পরীক্ষা আগামীকাল হবে। এটা কি অন্যায় নয়?

    Reply

Leave a Comment

Advertisement