WBBPE Primary TET – প্রাইমারী টেট পরীক্ষায় মানতে হবে 11 টি নিয়ম। অন্যথায় খাতা বাতিল।

পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদের প্রাইমারী টেট তথা WBBPE Primary TET পরীক্ষা আসন্ন। আর তার আগেই পরীক্ষা নিয়ে নতুন কিছু নিয়ম বানালো প্রাথমিক শিক্ষা পর্ষদ। এর আগে পরীক্ষার হলে পালনীয় কর্তব্য সম্পর্কে সকলকে সচেতন করেছিল পর্ষদ। এখন নতুন করে আবারো তৈরি হলো 11 টি নিয়ম। আর এই সকল নিয়মেই থাকছে অত্যন্ত কড়াকড়ি। অর্থাৎ কোন পরীক্ষার্থী যদি এর অন্যথা করেন তার পরীক্ষা বাতিল তো করা হবেই, সেইসঙ্গে আইনিভাবেও শাস্তি দেওয়া হবে তাকে।

Advertisement

WBBPE Primary TET Exam New Rules in 2023

তাই এবারের পরীক্ষার্থীদের মনে পরীক্ষা দেওয়ার বদলে এই সকল নিয়ম নিয়েই শুরু হয়েছে বেশি আশঙ্কা। কারন নিয়ম না মানলেই তো বিপদ! আর এই বিপদ এড়াতে এখনই জেনে নিতে হবে নতুন নিয়ম গুলি সম্পর্কে। তো চলুন আর বেশি দেরি না করে এই WBBPE Primary TET পরীক্ষার সম্পর্কে বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক।

এ বছরের WBBPE Primary TET পরীক্ষা হতে চলেছে 24th ডিসেম্বর 2023. পরীক্ষা শুরু হবে দুপুর বারোটায় আর শেষ হবে আড়াইটার সময়ে। ইতিমধ্যেই এই পরীক্ষার এডমিট কার্ড প্রকাশ করে দেওয়া হয়েছে প্রত্যেক আবেদনকারীর জন্য। এডমিট কার্ডে উল্লেখিত রয়েছে কার কোথায় পরীক্ষার সিট পড়েছে। এডমিট কার্ড ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।

Ads

যারা যারা এখনো WBBPE Primary TET Exam এর অ্যাডমিট কার্ড ডাউনলোড করেননি তারা দ্রুত পর্ষদের অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে নিজেদের এডমিট কার্ড ডাউনলোড করে নিন। এর জন্য আপনাকে নিজের রেজিস্ট্রেশন নাম্বার এবং জন্ম তারিখটি এন্টার করতে হবে। তারপরে এডমিট কার্ড ডাউনলোড হতে শুরু করবে।

Advertisement

WBBPE Primary TET নতুন 2023 নিয়ম

1) যেহেতু পরীক্ষা শুরু হবে বারোটা থেকে, তাই তার অন্তত 10 মিনিট আগে পরীক্ষার হলে গিয়ে উপস্থিত হতে হবে প্রত্যেক পরীক্ষার্থীকে। নয়তো আর হলে ঢুকতে পারবেন না তারা। আর পরীক্ষার ঠিক এক ঘণ্টা আগে তাদেরকে এসে উপস্থিত হতে হবে পরীক্ষা কেন্দ্রে।

Advertisement

2) পরীক্ষা কেন্দ্রে অবশ্যই প্রার্থীর নিজস্ব অ্যাডমিট কার্ড এবং একটি বৈধ পরিচয়পত্র নিয়ে প্রবেশ করতে হবে। নয়তো ঢুকতে দেওয়া না।
3) প্রত্যেক পরীক্ষার্থীরা যেখানে বসবেন সেখানেই গিয়ে তাদের বায়োমেট্রিক সম্পন্ন করা হবে। বায়োমেট্রিক না হওয়া পর্যন্ত কাউকে পরীক্ষা দিতে দেওয়া হবে না।

Ads

4) যে সকল প্রার্থীরা শারীরিক অথবা অন্যান্য কারণে নিজেরা লিখতে অক্ষম, তারা নিজেদের Scribe কে অবশ্যই পরীক্ষার হলে নিয়ে আসবেন।
5) যে সব জিনিস পরীক্ষা কেন্দ্রে নিয়ে যাওয়া নিষেধ রয়েছে, সেগুলো বাইরে রাখতে হবে। আর সেইসব জিনিসপত্রের কিছু হলে কোনভাবেই দায়ী থাকবে না পরীক্ষা কেন্দ্র গুলো।

42000 প্রাথমিক শিক্ষক নিয়োগ মামলায় রায় দিল আদালত। চাকরিপ্রার্থী ও চাকরিরত

6) প্রত্যেক প্রার্থীকে কালো বল পেন নিয়ে যেতে হবে। পাশাপাশি দুই কপি অ্যাডমিট কার্ড আনতে হবে। এছাড়া আবেদন করার সময়ে যে ফটোগ্রাফ আপলোড করা হয়েছে, সেইরকমই দুটি পাসপোর্ট সাইজের ছবি আনতে হবে পরীক্ষার্থীদের।
7) যার যেখানে রোল নম্বর চেটানো থাকবে তাকে সেখানে বসেই পরীক্ষা দিতে হবে। কোন পরীক্ষার্থী যদি অন্য স্থানে বসেন অথবা অন্য কোন রোল নাম্বারে বসে পরীক্ষা দেন তার পরীক্ষা বাতিল করা হবে।

DPSC Recruitment তথা জেলা প্রাথমিক বিদ্যালয় সংসদে কর্মী নিয়োগ

8) কেবল এডমিট কার্ড, ছবি, পরিচয় পত্র এবং পেন ছাড়া অন্য কিছু নিয়ে পরীক্ষার হলে ঢোকা যাবে না। ক্যালকুলেটর, মোবাইল ফোন, জ্যামিতি বক্স, পেন্সিল বক্স, ঘড়ি, সানগ্লাস, সোনার গয়না, জলের বোতল ইত্যাদি সবকিছু রাখতে হবে পরীক্ষার হলের বাইরে।
9) পরীক্ষা হলে কোনো রকম নেশা জাতীয় জিনিস কিংবা ধূমপান ও কোনো রকম খাদ্য নিয়ে যাওয়া যাবে না।

42000 প্রাথমিক শিক্ষক নিয়োগ নিয়ে আদালতের কড়া নির্দেশ। কি সিদ্ধান্ত নিলো পর্ষদ।

10) পরীক্ষা শেষ না হওয়া অবধি কোনো পরীক্ষার্থী রুম থেকে বের হতে পারবে না। পরীক্ষা শেষ হওয়ার পরও সংশ্লিষ্ট পরিদর্শকের বিশেষ অনুমতি ব্যতীত পরীক্ষার হল থেকে ছাড়া হবে না কাউকে।
11) পরীক্ষা শেষে পরীক্ষার্থী TET 2023 এর প্রশ্নপত্র ও OMR Answer Sheet TET 2023 এর সবুজ রঙ্গের কপি বাড়ি নিয়ে আসতে পারবে। আর OMR এর মূল কপি (গোলাপি রঙের) জমা করতে হবে পরীক্ষার হলে
Written by Nabadip Saha.

আরও পড়ুন, শিক্ষক নিয়োগে পার্শ্ব শিক্ষকদের অগ্রাধিকার, নতুন আইন আদালতের।

সুখবর বাংলা

Leave a Comment

Advertisement