Madhyamik Exam – মাধ্যমিক নিয়ে বড় আপডেট! এ বছর 200 টি পরীক্ষা কেন্দ্র বাতিল করলো পর্ষদ, কিন্তু কেন?

আগামী 2nd ফেব্রুয়ারী থেকে শুরু হতে চলেছে Madhyamik Exam তথা মাধ্যমিক পরীক্ষা 2024. পরীক্ষাকে কেন্দ্র করে ছাত্র ছাত্রীদের মধ্যে প্রস্তুতি তুঙ্গে। কারণ হাতে খুব একটা বেশি সময় নেই। আগামী 22 তারিখ থেকে স্কুলগুলিকে অ্যাডমিট কার্ড দিতে শুরু করবে বোর্ড। তবে কোথায় পরীক্ষা কেন্দ্র পড়বে সে বিষয়ে এখনো জানে না পরীক্ষার্থীরা। এরই মাঝে মাধ্যমিক পরীক্ষা 2024 এক্সাম সেন্টার নিয়ে বড়সড় আপডেট পাওয়া গেল।

Advertisement

WBBSE Madhyamik Exam 2024

সূত্র মারফত জানা যাচ্ছে, 2024 সালের মাধ্যমিক পরীক্ষা Madhyamik Exam এর সেন্টার অনেক কম। এ বছর 200 টি মতো সেন্টার বাতিল করেছে মধ্যশিক্ষা পর্ষদ। কিন্তু কেন এই পরীক্ষা কেন্দ্রগুলি বাতিল করলো পর্ষদ? এ বছর কতগুলি সেন্টারে মাধ্যমিক পরীক্ষা হবে? জানতে হলে সম্পূর্ণ প্রতিবেদনটি পড়ুন। আর এই ধরনের আরও তথ্য পাওয়ার জন্য আমাদের সাথে থাকুন এবং আমাদের পেজটি ফলো করুন।

রিপোর্ট অনুযায়ী, এ বছর মাধ্যমিক পরীক্ষা তথা Madhyamik Exam কেন্দ্রের সংখ্যা কমেছে। এ বছর মোট 2,675 টি সেন্টারে মাধ্যমিক পরীক্ষা অনুষ্ঠিত হবে। গত বছর মাধ্যমিক পরীক্ষা কেন্দ্রের সংখ্যা ছিল যেখানে 2,867 টি। অর্থাৎ এ বছর 200 টি পরীক্ষা কেন্দ্রের সংখ্যা কমলো। এদিকে 240 টি প্রধান ভেন্যু কমানো হয়েছে। অন্যদিকে সাব ভেন্যুর সংখ্যা বাড়িয়ে 48 টি করা হয়েছে।

Ads

তবে পরীক্ষা কেন্দ্রের সংখ্যা কমলেও, পরীক্ষার্থীর সংখ্যা কিন্তু এর বিপরীত। পর্ষদ সূত্রে জানা যাচ্ছে, এ বছর মাধ্যমিক পরীক্ষার্থীর সংখ্যা গত বছরের তুলনায় অনেকটা বেড়েছে। এ বছর প্রায় 10 লক্ষ পরীক্ষার্থী পরীক্ষায় বসবে। যেখানে গত 2023 সালের মাধ্যমিক পরীক্ষায় বসেছিল 7 লক্ষ পরীক্ষার্থী। অর্থাৎ এ বছর 3 লক্ষ পরীক্ষার্থীদের সংখ্যা বেড়েছে। তবে পরীক্ষার্থীদের সংখ্যা বাড়লেও, পরীক্ষা কেন্দ্র বাড়ার বদলে কমেছে।

Advertisement

10th জানুয়ারির মধ্যে নাম নথিভুক্ত না করলে বসা যাবে না মাধ্যমিক

পরীক্ষা (Madhyamik Exam) কেন্দ্র কমার ফলে পরীক্ষার্থীদের সমস্যা হতে পারে বলে মনে করছেন অনেকে। তবে কেন পরীক্ষা কেন্দ্রের সংখ্যা কমানোর সিদ্ধান্ত নিল পর্ষদ? আসলে এ বছরের মাধ্যমিক নিয়ে বেশ কড়াকড়ি পর্ষদ। গত বছরগুলিতে প্রশ্ন ফাঁস সহ পরীক্ষা ব্যবস্থা নিয়ে একাধিক অভিযোগ উঠেছিল। এ বছর প্রশ্ন ফাঁস রুখতে প্রথম থেকেই তৎপর পর্ষদ।

Advertisement
Test Paper (টেস্ট পেপার)

তাই ছোট ছোট স্কুল গুলিকে এবারে পরীক্ষা কেন্দ্রের তালিকা থেকে বাদ দেওয়ার কথা আগেই জানিয়েছিল পর্ষদ। যে সব স্কুলের পরিকাঠামো ভালো নয়, যে সব স্কুলে সিসিটিভি ক্যামেরা নেই কিংবা যে সব স্কুল প্রাচীর দেওয়া নয় সেই সব স্কুলগুলিকে পরীক্ষা কেন্দ্রের তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে। তবে পরীক্ষা কেন্দ্রের সংখ্যা কমলেও, পরীক্ষা পরিচালনার পদক্ষেপেরে ফলে সুষ্ঠ ভাবেই পরীক্ষা সম্পন্ন হবে বলে আশাবাদী পর্ষদ।

Ads

এইবারের মাধ্যমিক পরীক্ষা নিয়ে পর্ষদের বড় সিদ্ধান্ত। পড়ুয়া ও শিক্ষকেরা জানুন।

উল্লেখ্য, আগামী 2nd ফেব্রুয়ারী থেকে শুরু হবে মাধ্যমিক পরীক্ষা, চলবে 12th ফেব্রুয়ারী পর্যন্ত। পরীক্ষা শুরু হবে বেলা 11 টা 45 মিনিট থেকে এবং শেষ হবে বেলা 3 টা নাগাদ। আগামী 22 তারিখের পর থেকে ছাত্র ছাত্রীরা এডমিট কার্ড স্কুল থেকে সংগ্রহ করতে পারবে। মাধ্যমিক পরীক্ষা নিয়ে আরো গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের সঙ্গে জুড়ে থাকুন।

সম্পাদক

Leave a Comment

Advertisement