Madhyamik Admit Card – 10th জানুয়ারির মধ্যে নাম নথিভুক্ত না করলে বসা যাবে না মাধ্যমিক পরীক্ষায়। কড়া নির্দেশ দিল পর্ষদ!

আর মাত্র 25 দিন। আগামী 2nd ফেব্রুয়ারী থেকে শুরু হচ্ছে মাধ্যমিক পরীক্ষা (Madhyamik Admit Card). আর পরীক্ষার আগে জোর কদমে প্রস্তুতি নিচ্ছে পরীক্ষার্থীরা। এরই মাঝে প্রত্যেক স্কুলের প্রধান শিক্ষক শিক্ষিকাদের কড়া নির্দেশিকা জারি করলো মধ্যে শিক্ষা পর্ষদ। আগামী 10th জানুয়ারির মধ্যে যাদের রেজিস্ট্রেশন বাকি রয়েছে তাদের রেজিস্ট্রেন করার নির্দেশ দেওয়া হলো। বর্ধিত সময়ের মধ্যে রেজিস্ট্রেশন না করলে বসা যাবে না পরীক্ষায়, জানিয়ে দিল পর্ষদ।

Advertisement

WBBSE Madhyamik Admit Card

আগামী 2nd ফেব্রুয়ারী থেকে শুরু হতে চলেছে মাধ্যমিক পরীক্ষা এবং তা চলবে আগামী 12th ফেব্রুয়ারী পর্যন্ত। পরীক্ষার কয়েকদিন আগে অর্থাৎ আগামী 22nd জানুয়ারি থেকে স্কুল গুলিকে অ্যাডমিট কার্ড তথা Madhyamik Admit Card পাঠাতে শুরু করবে পর্ষদ। ছাত্র ছাত্রীদের স্কুল থেকে অ্যাডমিট কার্ড সংগ্রহ করতে হবে। মাধ্যমিক পরীক্ষায় বসার জন্য এই অ্যাডমিট কার্ড খুবই গুরুত্বপূর্ণ।

তবে এই Madhyamik Admit Card পাওয়ার জন্য পরীক্ষার আগে পড়ুয়াদের একটি রেজিস্ট্রেশন বা নাম নতিভুক্ত করতে হয়। তবেই হাতে পাওয়া যায় অ্যাডমিট কার্ড। এবারে পর্ষদ ছাত্র ছাত্রীদের গত 31st ডিসেম্বর 2023 এর মধ্যে রেজিস্ট্রেশন সম্পন্ন করার নির্দেশ দিয়েছিলো। তবে এই সময়ের মধ্যে অনেক পড়ুয়াই রেজিস্ট্রেশন সম্পন্ন করেনি। তাই মধ্যশিক্ষা পর্ষদ এই রেজিস্ট্রেশনের সময় সীমা 31st ডিসেম্বর থেকে বাড়িয়ে 10th জানুয়ারি করেছে।

Ads

বর্ধিত সময়ের মধ্যে কোনো পড়ুয়া রেজিস্ট্রেশন না করলে কোনো ভাবেই Madhyamik Admit Card হাতে পাবে না এবং পরীক্ষায় বসতে পারবে না। সাফ জানিয়ে দিয়েছে পর্ষদ সভাপতি। গতকাল এ বিষয়ে মুখ খোলেন পর্ষদ সভাপতি রামানুজ গঙ্গোপাধ্যায়। তিনি বলেন, ‘উদাসীনতা ও গাফিলতির কারণে নির্দিষ্ট সময়ের মধ্যে অনেক স্কুল মাধ্যমিক পরীক্ষার্থীদের রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পূর্ণ করতে পারেনি।

Advertisement

মাধ্যমিক পরীক্ষার নয়া সিদ্ধান্ত জারি! কী নির্দেশ দিলেন মধ্যশিক্ষা পর্ষদ?

তবে পড়ুয়াদের ভবিষ্যতের কথা ভেবে রেজিস্ট্রেশনের সময়সীমা বাড়ানো হলো। বর্ধিত সময়ের মধ্যে যে সমস্ত পড়ুয়া রেজিস্ট্রেশন করবে না, তারা পরীক্ষায় বসতে পারবে না। পড়ুয়াদের রেজিস্ট্রেশন না হওয়ার কারণ হিসাবে স্কুলগুলিই দুষলেন পর্ষদ সভাপতি। তবে স্কুল গুলির প্রতি পর্ষদের এই অভিযোগ অস্বীকার করেছে অনেক স্কুলের প্রধান শিক্ষক শিক্ষিকারা।

Advertisement
wbbse madhyamik test paper free distribution (মাধ্যমিক পরীক্ষা ২০২৪)

তাঁদের মতে, এ রেজিস্ট্রেশন করার জন্য ছাত্র ছাত্রীদের একাধিকবার বিজ্ঞপ্তি দেওয়া হয়েছে। তা সত্ত্বেও পড়ুয়ারা রেজিস্ট্রেশন সম্পূর্ণ করেনি। এদিকে রেজিস্ট্রেশনের ডেড লাইন পেরিয়ে যেতে, একাধিক পড়ুয়া রেজিস্ট্রেশন করার জন্য স্কুল গুলির কাছে আবেদন জানিয়েছে। এর পরই এই ধরণের প্রতিকূলতা তৈরি হয়েছে। উল্লেখ্য, এ বছর প্রায় 12th লক্ষ পরীক্ষার্থী মাধ্যমিক পরীক্ষায় বসবেন।

Ads

 মাধ্যমিক এডমিট কার্ড দেওয়ার দিন ঘোষণা। ১০ই জানুয়ারী কি করতে হবে? পর্ষদের বড় ঘোষণা।

আগামী 22nd জানুয়ারি থেকে বোর্ডের ক্যাম্প থেকে প্রধান শিক্ষক শিক্ষিকাদের অ্যাডমিট কার্ড নিয়ে আসতে হবে। তবে এ দিন আগামী বছরের মাধ্যমিক পরীক্ষার রেজিস্ট্রেশন সম্পন্ন হয়েছে, এই মর্মে প্রধান শিক্ষক শিক্ষিকাদের 10 টাকার নন জুডিশিয়াল স্ট্যাম্প পেপারে মুচলেকা জমা দিতে হবে পর্ষদের কাছে। নচেৎ তারা অ্যাডমিট কার্ড পাবেন না।

সম্পাদক

Leave a Comment

Advertisement