Aadhar Card Update – আধার নম্বর নিয়ে সাবধান! একটু ভুল হলেই ফাঁকা হতে পারে আপনার একাউন্ট।

প্রত্যেক দশ বছর পর পর Aadhar Card Update বা আধার আপডেট করাতে হয়, এমনটাই সরকারী নিয়ম। আগে যেই আপডেট প্রক্রিয়া অফলাইনে হতো এখন তা অনেক সহজলভ্য। আপনি অনলাইনেই আধার কার্ড আপডেট করতে পারবেন। একাধিক সংখ্যক মানুষই স্থানীয় কোনো ক্যাফে থেকে অনলাইনে আধার আপডেটের এই কাজটি সম্পন্ন করছেন। তবে আপনিও যদি অনলাইনে আধার আপডেট করে থাকেন তবে আজই সাবধান হয়ে যান। নাহলে আপনার ব্যাংক থেকেও হতে পারে সব টাকা উধাও।

Advertisement

Be Carefull During Online Aadhar Card Update

শুনে অবাক হচ্ছেন! ব্যাপারটি বিস্ময়কর হলেও এতাই সত্য ঘটনা। আপনার সামান্য অসাবধানতা করে দিতে পারে আপনার কষ্টের জমানো টাকা উধাও। এখন দফায় দফায় সাইবার ক্রাইমের খবর আমরা প্রতিনিয়তই শুনেই থাকি। কখনও ব্যাংক থেকে ফোন করে অ্যাকাউন্ট নাম্বার জানতে চাওয়া কখন বা ম্যাসেজের মাধ্যমে লিঙ্ক পাঠানো এবং সেখানে মাত্র একটা ক্লিক করলেই হবে আপনার টাকা গায়েব।

এই সব কিছুর সম্পর্কেই জনসাধারন এখন অবগত। প্রতিনিয়তই হাজার হাজার মানুষ সাইবার ক্রাইমের স্বীকার হচ্ছেন। তবে সম্প্রতি Aadhar Card Update তথা আধার কার্ড আপডেট নিয়ে জালিয়াতি নতুন ভাবে ধরা পড়ল। আধার এর বারো ডিজিটের সংখ্যাগুলি আমাদের কাছে ঠিক কতটা প্রয়োজনীয় আমরা সকলেই তা জানি।

Ads

সব থেকে গুরুত্বপূর্ণ আই-ডি প্রুফ হিসাবেও আধার কার্ডই ব্যবহার করা হয়। প্যান কার্ড থেকে শুরু করে গ্যাসের বই ব্যাংকের বইও আধারের সাথে সংযুক্ত না করলে কোনো কাজ করা সম্ভব নয়। সুতরাং বোঝাই যাচ্ছে একটি আধার কার্ডের মাধ্যমে বা আধার কার্ডের বারো ডিজিটের এই সংখ্যাগুলির দ্বারা একজন ব্যক্তির ঠিক কী কী তথ্য যানা সম্ভব।

Advertisement

আধার আপডেট বা Aadhar Card Update করতে যাওয়ার ফলে বা আপনি যদি নিজে থেকেই ভুল ওয়েবসাইটে গিয়ে এই সংখ্যা দিয়ে ফেলেন তবে জালিয়াতদের পক্ষের বারো ডিজিটের এই সংখ্যা জানা ভীষণই সহজ ব্যাপার হয়ে দাঁড়াবে। সম্প্রতি এমনি এক জালিয়াতি খবর পাওয়া গেল দিল্লির নয়ডা এলাকায়।

Advertisement

এখন আধার কার্ড মেটাবে টাকার প্রয়োজন! মাত্র 5 মিনিটে মিলবে 5 লাখ টাকা লোন পেতে আবেদন করুন।

নয়ডা থানার সেক্টর 113 এর ইনচার্জ সর্বেশ কুমার সিং জানান মুনমুন নামের এক ভদ্রমহিলা যিনি মহাগুন মডার্ন সোসাইটি সেক্টর-78 এর একজন বাসিন্দা তিনি তার Aadhar Card Update বা আধার কার্ড আপডেটের জন্য থানায় একটি রিপোর্ট দায়ের করেন। নম্বর অনুসন্ধানের মাধ্যমে তার এক ব্যক্তির সাথে কথোপকথন হয়।

Ads
Aadhar Card Deactivate বা আধার কার্ড নিষ্ক্রিয়

ফোনের ওপর পার্শে থাকা ব্যাক্তি মুনমুনের সাথে কথা বলার সময় তিনি তার পরিচয় হিসেবে জানান যে তিনি একজন আধার কার্ড এজেন্ট। Aadhar Card Update বা আধার আপডেটের নাম করে সেই ব্যাক্তি তাকে একটি অ্যাপ ডাউনলড করতে বলেন এবং তিনি সেটা করেন। অ্যাপ ডাউনলোড করার পর হয় সর্বনাশ সঙ্গে সঙ্গে 50000 টাকা গায়েব হয়ে যায় তার অ্যাকাউন্ট থেকে।

বাংলার কোটি কোটি আধার কার্ড বাতিল। বাড়িতে চিঠি এসেছে? কি করবেন? কিভাবে চালু করবেন?

এর পরও দুবার টাকা তোলার চেষ্টা করেন জালিয়াতরা, তবে তারা তাদের উদ্দেশ্যে সফল হয়নি। তবে পুলিশ এই ব্যপারটি তলিয়ে দেখছেন। এই ধরনের জালিয়াতি যাতে আপনাদের সাথে না হয় সেই বিষয়ে যথেষ্ট সাবধানতা অবলম্বন করুন। মনে রাখবেন ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া-শুধু মাত্র https://uidai.gov.in/ এই ওয়েবসাইট মারফৎ এই ধরনের অফিসিয়াল কাজ করায়।

সম্পাদক

Leave a Comment

Advertisement