Aadhaar Card Update – 4 দিনের মধ্যে এই কাজ না করলে বাতিল হবে আপনার আধার কার্ড।

সরকারের তরফ থেকে বহু দিন যাবত একটি বার্তা জনসার্থে বিশেষ ভাবে প্রচার করা হচ্ছে। এই গুরুত্বপূর্ণ বার্তাটি হলো Aadhaar Card Update বা আধার কার্ড আপডেটের বার্তা। আধার কার্ড দ্বারা দেশের জন সাধারণকে শনাক্ত করা যায় বা এর দ্বারা শনাক্তকরণ করা হয়। 12 সংখ্যার অনন্য নাম্বারটিতে মূলত বায়োমেট্রিক এর সাথে যুক্ত করা থাকে। আধার কার্ড বায়োমেট্রিক ফরম্যাটে নথিভুক্ত ব্যক্তির নাম, ঠিকানা ইত্যাদি সংরক্ষণ করে।

Advertisement

Online Aadhaar Card Update

আধার কার্ড আমদের কাছে সব চেয়ে গুরুত্ব পুরো আইডি বা নথি। এটি ছাড়া আমরা শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি থেকে শুরু করে ব্যাংক থেকে টাকা তোলা, আয়কর বিভাগে ট্যাক্স রিটার্ন সাবমিট এই ধরনের কাজ গুলি করতে পারবোনা। এছাড়াও এখন আধার কার্ড ছাড়া রান্নার গ্যাসও পাওয়া যাবেনা কারণ রান্নার গ্যাসের বইয়ের সাথে আধার কার্ড লিংক করতে হচ্ছে।

Aadhaar Card Update বা আধার কার্ড আপডেট না করলে আপনার এই পরিষেবা গুলো বন্ধ হয়ে যাবে তখন আপনার পক্ষে জীবন ধারণ করা দুষ্কর ব্যাপার হয়ে দাঁড়াবে। কেনো করবেন এই আধার আপডেট টা তো আপনারা জানতে পারলে কিন্তু ঠিক কখন কখন এই আধার কার্ড আপডেট করতে হবে টা জেনে নিন।

Ads

উইনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া যা UIDAI নামে পরিচিত আধার কার্ড গুলি এই সংস্থা দ্বারাই চালু করা হয়েছিল। আধার কার্ড সম্পর্কিত বিভিন্ন ধরনের কাজ এই সংস্থা দ্বারা করানো হয়। আপনি যদি 14 মার্চ এর মধ্যে Aadhaar Card Update বা আধার কার্ড আপডেটের কাজ করেন তবে আপনার জন্য টা সম্পূর্ণ বিনামূল্যে হয়ে যাবে।

Advertisement

কোনো ক্যাফে ছাড়া মোবাইল ফোনের সাহায্যে ইন্টারনেটের মাধ্যমে আপনি নিজের এই সহজলভ্য কাজটি সেরে ফেলতে পারেন। আধার কার্ড করার 10 বছর পর পর আপনাকে Aadhaar Card Update বা আধার কার্ড আপডেট করাতেই হবে এটা ম্যান্ডেটরি।

Advertisement

নারী দিবস উপলক্ষ্যে রান্নার গ্যাসের দাম কমালেন প্রধানমন্ত্রী। টানা 1 বছর সবাই পাবে এই সুবিধা

এছাড়া আপনি যদি আপনার স্থায়ী বাসস্থান ছেড়ে অন্যত্র চলে গিয়ে থাকেন তখন আপনাকে এই ঠিকানা Aadhaar Card Update বা আধার কার্ড আপডেটে করতে হবে। নামের বানান বা যেকোনো কিছুর বানান ও ভুল প্রিন্ট হলে টা সংশোধন করতে হবে। জেনে নিন কিভাবে করবেন এই আধার কার্ড আপডেট।

Ads
Aadhar Card Update - আধার কার্ড আপডেট
  • প্রথমে আধার কার্ড যেখান থেকে ইস্যু করা হয় অর্থাৎ UIDAI এর অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে। ( https://myaadhaar.UIDAI.gov.in).
  • এবার স্ক্রিনে আসা লেখা আপডেট ডেমোগ্রাফিক ডেটা এবং চেক স্ট্যাটাসে ক্লিক করুন। আধার কার্ড যে নাম্বার দ্বারা রেজিস্টার্ড করা হয়েছে সেই নাম্বারে একটি otp গেলে সেটা দিয়ে UIDAI লগ ইন করুন।
  • পরবর্তীতে 12 ডিজিটের নাম্বার ও ক্যাপচা বসিয়ে সেন্ড otp তে ক্লিক করুন।
  • otp গেলে সেটা বসিয়ে ‘ update demographics data’ অপশনে স্কিম করে ডকুমেন্টস দিয়ে সাবমিট করে দিন।

আধার কার্ড নিয়ে চূড়ান্ত সতর্কতা। 5 দিনের মধ্যে এই কাজ না করলে বাতিল হবে আধার কার্ড।

আপনি যদি ইন্টারনেট পরিষেবা ব্যবহার করতে না পারেন বা আপনার এলাকায় ইন্টারনেট পরিষেবা অ্যাভেলেবেল না হয়ে থাকে সেক্ষেত্রে আপনি অফলাইনেও আবেদন জানাতে পারেন। আধার কার্ড নতুন করা থেকে শুরু করে সংশোধন ও আপডেট আমরা পোস্ট অফিসের সাহায্যে করে নিতে পারি। এখানে পোস্ট অফিস UIDAI এর সহযোগী।

সম্পাদক

Leave a Comment

Advertisement