Aadhar Card – এখন ফ্রীতেই আধার কার্ড আপডেট করুন নিজের মোবাইলে UIDAI এর দেওয়া এই সহজ পদ্ধতিতে।

আধার কার্ড তথা Aadhar Card হলো একটি গুরুত্বপূর্ণ নথি। এটি ছাড়া কোনো কাজই সম্ভব নয়। যেমন যে কোন অফিসিয়াল কাজ, স্কুল কলেজের ভর্তি, চাকরির নিয়োগ থেকে শুরু করে ব্যাংকিং ক্ষেত্রে, হোটেল বুকিং ও বিভিন্ন সরকারি কাজে এর প্রয়োজন আছে। তবে এই আধার কার্ডের সাথে ব্যাংক অ্যাকাউন্ট এর লিঙ্ক, রেশন কার্ডের সাথে আধারের লিংক করানোর বিজ্ঞপ্তি সরকার থেকে ঘোষনা অনেক আগেই করা হয়েছে।

Advertisement

How to Link Aadhar Card with Mobile Number Update UIDAI

এগুলো করার একটি কারণ যাতে রেশন নিয়ে যে দুর্নীতি চলছে যেখানে কোনো একজন ব্যক্তি দুটি কার্ড ও ব্যাবহার করছেন বা মৃত ব্যক্তির রেশন কার্ড ব্যাবহার করছেন সেইসব দুর্নীতি রুখতে সরকার থেকে রেশন কার্ডের সাথে আধারের লিংক করানোর বিজ্ঞপ্তি দিয়েছিল।

এছাড়া ব্যাংকের অ্যাকাউন্টের সাথেও ঠিক একই কারণে Aadhar Card তথা আধার কার্ড লিংক করানোর কথা বলা হয়। যদিও লিংক করানোর জন্য একটি নির্দিষ্ট সময় দেওয়া থাকে তবুও অনেকেই এখনো লিংক করেন নি। তাদের আধার নিষ্ক্রিয় হয়ে যেতে পারে বলে শোনা গেছিলো।

Ads

অনেকের আবার আধার কার্ডের বা Aadhar Card এর নিজস্ব বিবরণের তথ্য ভুল আসায় Aadhar Card তথা আধার কার্ড পুনরায় সংশোধন করতে হবে। সেজন্য প্রয়োজন আধারের সাথে মোবাইলে নাম্বারের লিংক। যারা এখনো লিংক করেননি তাদের আধার সংশোধন করা যাবেনা।

Advertisement

আর Aadhar Card তথা আধার কার্ড সংশোধনের জন্য কোনো ফিস লাগবেনা। তবে আধার কার্ড সংশোধন করার সময়সীমা শেষ হয়ে গিয়েছিলো কিন্ত এখনো অনেক মানুষের এই সমস্যা থেকে যাওয়ায় সময় বাড়ানো হয়েছে। 14 মার্চ পর্যন্ত সময় দেওয়া হয়েছিল সেটা বাড়িয়ে 14 জুন 2024 অবধি করেছে আধার কর্তৃপক্ষ।

Advertisement

তবে আপনি আধার সংশোধন করার পূর্বে মোবাইল নাম্বার লিংক করিয়ে নিন। কারণ নিবন্ধিত মোবাইল নম্বরে একটি ওটিপি আসে। তা দিয়েই লগ ইন করতে হয়। এছাড়াও কারও ফোন যদি হারিয়ে যায় সেক্ষেত্রে নতুন নেওয়া নম্বর আধারে কিভাবে আপডেট করবেন সেটাও জেনে নিন এই প্রতিবেদনে।

Ads

আধার কার্ড চালু থাকলেই মাত্র 2 মিনিটে পাবেন টাকা। এইভাবে আবেদন করলেই হবে।

যদি কখনো আপনার ফোন হারিয়ে যায় তাহলে নতুন নম্বর আপনাকে নিতে হবে। সেক্ষেত্রে আপনি এই নতুন নম্বর আধারে আপডেট করতে হলে প্রথমে যেতে হবে আধার কেন্দ্রে। সেখানে নতুন নম্বর দিয়ে আপডেট করতে হবে। সম্পূর্ণ কাজটি করে দেবে আধার সেবা কেন্দ্রের আধিকারিক।

মোবাইল নম্বর ও আধার লিংক কিভাবে করবেন?

  • আপনাকে প্রথমে যেতে হবে নিকটবর্তী আধার এনরোলমেন্ট সেন্টারে।
  • অবশ্যই আধার কার্ড নিয়ে যাবেন।
  • Aadhar Card তথা আধার কার্ড কারেকশন ফর্ম ফিলআপ করুন।
  • ফর্ম জমা দেওয়ার পর আপনাকে বায়োমেট্রিক স্ক্যান করতে হবে।
  • এরপর আধার আপডেট হয়ে যাবে। আপনাকে একটি URN নম্বর দেওয়া হবে যেটা দিয়ে আপনি পরে স্ট্যাটাস চেক করতে পারবেন।
  • 90 দিনের মধ্যে UIDAI ডেটাবেসে আপনার মোবাইল নম্বর নথিভুক্ত হয়ে যাবে।
Ayushman Bharat Card বা আয়ুষ্মান ভারত কার্ড

অবশ্যই মনে রাখবেন যে, আধার কার্ড সংশোধনে কোনো ফিস লাগেনা কিন্ত আপনার মোবাইল নম্বর আধারে আপডেট করতে 50 টাকা চার্জ লাগবে। মোবাইল নম্বর ছাড়াও আপনি অন্য কোনো তথ্য যেমন নাম,ঠিকানা, জন্ম তারিখ এগুলো আপডেট করতে পারবেন একই পদ্ধতিতে।

আপনার Aadhar Card তথা আধার কার্ডের সাথে মোবাইল নম্বর লিংক থাকা আবশ্যক কারণ এখন যে কোনো সরকারি পরিষেবার নোটিফিকেশন আসে মোবাইল নম্বরে। এমনকি ব্যাংকের সব তথ্য মোবাইলে আসে। তাই যদি মোবাইল নম্বর লিংক না করানো থাকে তাহলে সমস্যা আপনারই হবে।

আধার নিয়ে নতুন নির্দেশ UIDAI এর! না মানলেই ব্যাংক একাউন্ট, রেশন, প্রকল্পের টাকা সব বন্ধ।

তাই লিংক বাধ্যতামূলক করা হয়েছে। নয়ত কোনো সরকারি পরিষেবা আপনি পাবেন না। আপনি যদি এখনো মোবাইল নম্বর আধার লিংক না করিয়ে থাকেন তাহলে 14 জুনের মধ্যে সেটা সম্পন্ন করে নিন। এমনই নিত্য নতুন প্রয়োজনীয় খবর পেতে আমাদের সাথে থাকুন এবং আমাদের পেজটি ফলো করুন।

সম্পাদক

Leave a Comment

Advertisement