FD Vs TD Investment – ষ্টেট ব্যাংক নাকি পোষ্ট অফিস, কোথায় টাকা রাখলে বেশি সব দিক থেকে লাভ পাবেন?

FD Vs TD Investment – কত বছরের জন্য করলে পাওয়া যাবে সবচেয়ে ভালো সুদের হার?

সম্প্রতি রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া রেপো রেটের হার বৃদ্ধি করার পরে (FD Vs TD Investment) একাধিক ব্যাংক তাদের ফিক্স ডিপোজিট স্কিমের সুদের হার বৃদ্ধি করেছে। কিছু বেসরকারি ব্যাংক আবার কিছুদিনের অন্তরে দুবার বৃদ্ধি করেছে ফিক্স ডিপোজিটের সুদের হার। পিছিয়ে নেই রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোও। আজকাল রোজগারের পাশাপাশি সঞ্চয় করেন না এমন ব্যক্তি প্রায় নেই বললেই চলে।

Advertisement

আর বিনিয়োগকারীরা এক্ষেত্রে সবচেয়ে বেশি ভরসা করে থাকেন ফিক্স ডিপোজিটের ওপর (FD Vs TD Investment)। এতে একদিকে যেমন টাকা সুরক্ষিতভাবে থাকে তেমনি একটি নির্দিষ্ট মেয়াদের পর অন্যান্য স্কিমের তুলনায় পাওয়া যায় বেশি পরিমাণে অর্থ। তবে কেউ এটি করতে পছন্দ করেন ব্যাংকের আবার কেউবা করেন পোস্ট অফিসে। ফিক্স ডিপোজিটের সঙ্গে আরও একটি স্কিমের কথা উঠে আসে।

সেটি হল টার্ম ডিপোজিট (FD Vs TD Investment)। তবে অনেক গ্রাহক কি জানতে চান কোন ব্যাংকের কোন স্কিমের সঙ্গে টার্ম ডিপোজিটের তুলনায় গ্রাহকরা পেতে পারেন বেশি পরিমাণে সুদ। আজ আলোচনা করতে চলেছি স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার ফিক্স ডিপোজিটের সঙ্গে পোস্ট অফিস টার্ম ডিপোজিট নিয়ে। জানতে হলে পড়তে হবে পুরো প্রতিবেদনটি। চলুন তাহলে জেনে নেয়া যাক কোন স্কিমে মিলবে গ্রাহকদের বেশি পরিমাণে সুবিধা।

Ads

SBI ফিক্স ডিপোজিট স্কিম- (FD Vs TD Investment)
সম্প্রতি গত ১৪ জুন থেকে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া তাদের ফিক্স ডিপোজিট স্কিমে সুদের হারে কিছুটা বদল ঘটিয়েছে। তবে সেটি শুধুমাত্র ২ কোটি টাকার কমে করা ফিক্স ডিপোজিটের ক্ষেত্রে। ব্যাংকের তরফে জানানো হয়েছে,
১) ২১১ দিন থেকে ১ বছরের কম মেয়াদের ফিক্স ডিপোজিটের ক্ষেত্রে সুদের হার ৪.৪০ শতাংশ থেকে বৃদ্ধি করে ৪.৬০ শতাংশ করা হয়েছে৷

Advertisement

তদন্ত চলাকালীন 2017 প্রাথমিক শিক্ষকদের জন্য নিষেধাজ্ঞা জারী হলো

২) ১ বছর থেকে ২ বছরের কম মেয়াদের ফিক্স ডিপোজিটের ক্ষেত্রে সুদের হার ৫.১০ শতাংশ থেকে বৃদ্ধি করে ৫.৩০ শতাংশ করা হয়েছে ৷ (FD Vs TD Investment)
৩) ২ বছর থেকে ৩ বছরের কম মেয়াদের ফিক্স ডিপোজিটের ক্ষেত্রে সুদের হার ৫.২০ শতাংশ থেকে বৃদ্ধি করে ৫.৩৫ শতাংশ করা হয়েছে।
৪) ৩ থেকে ৫ বছরের মেয়াদের ফিক্স ডিপোজিটের ক্ষেত্রে সুদ মিলবে ৫.৪৫ শতাংশ সুদ৷
৫) ১০ বছরের মেয়াদের ফিক্স ডিপোজিটের ক্ষেত্রে সুদ মিলবে ৫.৫০ শতাংশ।

Advertisement

প্রবীণ নাগরিকদের ক্ষেত্রে ফিক্স ডিপোজিটে সুদের হার-
৭ দিন থেকে ৫ বছরের মেয়াদের করা ফিক্স ডিপোজিটের ক্ষেত্রে প্রবীণ নাগরিকরা পেয়ে যাবেন অতিরিক্ত ০.৫০ শতাংশ সুদ ৷ এটি হলো এসবিআই Wecare ডিপোজিট স্কিম (FD Vs TD Investment)৷ এই স্কিমের আরও একটি বিশেষত্ব হল ৫-১০ বছরের জন্য করলে ০.৫০ শতাংশ সুদের উপরে আরও ০.৩০ শতাংশ অতিরিক্ত সুদ পেয়ে যাবেন৷ এটি বৈধ থাকবে আগামী ৩০ সেপ্টেম্বর ২০২২ পর্যন্ত৷ এ ব্যাপারে আরো বিস্তারিত জানতে SBI এর অফিসিয়াল ওয়েবসাইটটি ফলো করুন।

Ads

পুরো বদলে গেল, মিউচুয়াল ফান্ডে টাকা রাখার নিয়ম, না জানলে পথে বসবেন

পোস্ট অফিস টার্ম ডিপোজিটের ক্ষেত্রে সুদের হার-
পোস্ট অফিসে ১ থেকে ৫ বছরের জন্য টার্ম ডিপোজিট অ্যাকাউন্ট খোলা যেতে পারে ৷ সেক্ষেত্রে বিনিয়োগকারীদের কমপক্ষে ১০০০ টাকা রাখতে হবে৷
১) গ্রাহকরা যদি ১ থেকে ৩ বছরের জন্য টার্ম ডিপোজিটে অ্যাকাউন্ট খোলেন তাহলে পেয়ে যাবেন ৫.৫ শতাংশ সুদ। যেটি স্টেট ব্যাঙ্কের সুদের থেকে অনেকটাই বেশি।
২) গ্রাহকরা যদি ৫ বছরের জন্য টার্ম ডিপোজিটে অ্যাকাউন্ট খোলেন তাহলে পেয়ে যাবেন ৬.৭ শতাংশ সুদ। (FD Vs TD Investment)

তাহলে আর দেরি না করে এখনই নির্বাচন করে ফেলুন কোনটিতে বিনিয়োগ করলে আপনি বেশি লাভবান হতে পারেন। আর চটপট করে ফেলুন বিনিয়োগ। প্রতিদিন নিত্যনতুন খবরের আপডেট পেতে ফলো করতে ভুলবেন না এই ওয়েব পোর্টালটি।
Written by Manisha Basak.

প্রাথমিক শিক্ষক হতে ইচ্ছুক প্রার্থীদের জন্য দারুন সুখবর, আজই আবেদন করুন

সম্পাদক

Leave a Comment

Advertisement